1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৬:১৫ পূর্বাহ্ন

মুসলিমবিদ্বেষী টুইট করা ইংল্যান্ডের সেই পেসার নিষিদ্ধ

  • সময় সোমবার, ৭ জুন, ২০২১
  • ৫৬ পঠিত

টুইটে মুসলমানদের আ'ক্রমণ করে নি'ষি'দ্ধ হয়েছেন ইংল্যান্ডের পেসার অলিভার রবিনসন।

ক্রিকে'টের মক্কা খ্যাত লর্ডসে অ'ভিষেকে দারুণ নৈপূন্য দেখানোর পর এই দুঃসংবাদ পেলেন অলিভার।

তার অ'পরাধ, মুসলিমবিদ্বেষী ‘বর্ণবাদী ও ‘যৌ'নতাপূর্ণ’ কথা লিখেছিলেন টুইটে।

বৃহস্পতিবার লর্ডসে বল হাতে নেওয়ার পর থেকেই রবিনসনের সেসব টুইট একের পর এক প্রকাশ্যে আসতে থাকে। ক্রিকেটভক্তদের মধ্যে তুমুল বিতর্ক উস্কে দেয় এসব টুইট। অনেকেই তাকে বর্ণবাদী বলে আখ্যা দেন।

তবে নিজেকে পাল্টে ফেলেছেন দাবি করে বিশ্ববাসীর কাছে ক্ষ'মাও চেয়েছেন রবিনসন। কিন্তু তাতে পার পেলেন না।

আন্তর্জাতিক ক্রিকে'টে নি'ষি'দ্ধ হলেন ২৭ বছর বয়সী এই পেসার। অর্থাৎ লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে স্ মর'ণীয় অ'ভিষেকের পরই দল থেকে ছিটকে গেলেন তিনি।

ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, রবিনসনের বিতর্কিত সেসব টুইট নিয়ে ত'দন্তে নেমেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। যার ফল না আসা পর্যন্ত নি'ষি'দ্ধ থাকবেন রবিনসন। সে অর্থে বৃহস্পতিবার থেকে শুরু 'হতে যাওয়া কিউইদের বিপক্ষে দ্বিতীয় টেস্ট একাদশে ঠাঁই হচ্ছে না তার। আন্তর্জাতিকে নি'ষি'দ্ধ হলেও কাউন্টিতে খেলতে পারবেন রবিনসন। তাকে সাসে'ক্সে যেতে বলা হয়েছে।

২০১২ সালের এপ্রিল থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত রবিনসনের করা ওই টুইটগু'লোতে স'ন্ত্রাসবাদের স'ঙ্গে মুসলিম'দের সম্পৃক্ততার দাবি করা হয়েছে। এছাড়া এশিয়ান বংশোদ্ভূ'ত ও নারীদের প্রতি ছিল অবমাননাকর মন্তব্য।

রবিনসনের এসব টুইট দেখে 'হতাশ ও বিস্মিত ইসিবি। ক্ষু'ব্ধ হয়েছেন দলটির ব্যাটিং কোচ গ্রা হা'ম থ্রোপও।

ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন বলেছেন, ‘ইংল্যান্ড পুরুষ দলের একজন খেলোয়াড়ের টুইটারে এমন সব বার্তা! আমি কতটা 'হতাশ হয়েছি তা প্রকাশ করার ভাষা নেই। যে কেউ বিশেষ করে নারীরা রবিনসনের ওই টুইটগু'লো পড়লে ইংল্যান্ডের ক্রিকেট ও ক্রিকেটারদের সম্পর্কে যে ধারণা করবেন, সেটি সম্পূর্ণ অগ্রহণযোগ্য।’

এদিকে সব দোষ স্বীকার করে রবিনসন জানিয়েছেন, টুইটগু'লো করার সময় তার বয়স ছিল ১৮ থেকে ১৯ বছরের মধ্যে। লেস্টারশায়ার, কেন্ট ও ইয়র্কশায়ারের দ্বিতীয় দলের হয়ে খেলতেন তিনি। জ্ঞানবু'দ্ধি ও মানসিকভাবে অ'পরিপক্ক ছিলেন।

টেস্ট অ'ভিষেকের দিন খেলা শেষে ক্ষ'মা চেয়ে রবিনসন বলেছিলেন, আট' বছর আগের বর্ণবাদী ও সে'ক্সিস্ট টুইটের জন্য আমি ভীষণভাবে বিব্রত, লজ্জিত ও অনুতপ্ত। আমি এটা স্পষ্ট করে দিতে চাই যে, আমি এখন আর বর্ণবাদী ও লি'ঙ্গবাদী নই। আমি ওই সময় অবিবেচক ও দায়িত্বজ্ঞানহীন ছিলাম। আমা'র মানসিকতা নিয়ে উদাসীন ছিলাম। কোনো বি'ষয়ের গভীরে যাওয়ার ব্যাপারে অক্ষম ছিলাম। এখন আর সেই নির্বোধ নই আমি। আমি এখন একজন মানুষ হিসেবে পরিণত হয়েছি। ওই টুইটগু'লোর জন্য পুরোপুরি দুঃখপ্রকাশ করি। যদিও তখন আমা'র মানসিক অবস্থা যেমনই থাকুক, তা কোনো অজুহাত 'হতে পারে না। গত কয়েক বছরে জীবনকে নতুনভাবে গড়তে কঠোর পরিশ্রম করেছি এবং যথেষ্ট পরিণত হয়েছি বলে মনে করি। আমি পরিষ্কার করে বলতে চাই— আমি বর্ণবাদী ও লি'ঙ্গবাদী নই।

তথ্যসূত্র: টুইটার, দ্য গার্ডিয়ান, ক্রিকইনফো, বিবিসি

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!