1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৮:১০ পূর্বাহ্ন

ক্রিকেট খেলায় ৬ টি অদ্ভুত নিয়ম রয়েছে –

  • সময় শনিবার, ৯ জানুয়ারী, ২০২১
  • ৮৩ পঠিত

ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ধীরে ধীরে নতুন নিয়মগু'লি বাস্তবায়ন করেছে।

ক্রিকেটপ্রেমীরা ক্রিকে'টের অধিকাংশ নিয়মগু'লি জানেন, তবে এমন কয়েকটি ‘আশ্চর্য’ নিয়ম রয়েছে যা হয়তো অনেকেই জানেন না। আজকের প্রতিবেদনে, ক্রিকে'টের আশ্চর্য ৬ টি নিয়ম গু'লি সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) থ্রী মিনিট রুল: যদি কোন ব্যাটসম্যান আউট বা রিটায়ার্ড হার্ট হন তাহলে নতুন ব্যাটসম্যানকে তিন মিনিটের মধ্যে ক্রিজে আসতে হয়। নাহলে আম্পায়ার সরাসরি ‘টাইম আউট’ দিতে বাধ্য হন। সেই কারণে পরবর্তী ব্যাটসম্যানেরা আগে থেকে প্রস্তুতি নিয়ে থাকেন।

২) আপিল করা অত্ যাব'শ্যক: আউট যতই স্পষ্ট হোক না কেন আম্পায়ার কখনো নিজে থেকে আঙুল তুলতে পারেন না। ক্যাচ আউট অথবা বোল্ড আউট ছাড়া যদি কোন ব্যাটসম্যান এলবিডব্লিউ বা স্ট্যাম্প হন তাহলে বিপক্ষ দলের বোলার হোক বা ফিল্ডারকে আবেদন করতে হয়। আইসিসির ২৭ নং বিধি অনুযায়ী আবেদন করা জরুরি।

৩) আ'হত খেলোয়াড়ের নিয়ম: যদি কোন খেলোয়াড় মাঠের মধ্যে আ'হত হন এবং সুস্থ হয়ে ফিরে আসার সময় যদি আম্পায়ারকে না জানানো হয় তাহলে ফিল্ডিং দলের ৫ রান কে'টে নেওয়া হয়। ৪) নো বলে আউট: সাধারণত নো বলে রানআউট অথবা স্ট্যাম্প ছাড়া আউট দেওয়া হয় না কিন্তু যদি কোন ব্যাটসম্যান বলটিকে দুইবার হিট করেন তাহলে আম্পায়ার আউট দেন।

৫) মানকড় আউট: ক্রিকে'টের সবচেয়ে বিতর্কিত নিয়ম মানকড় আউট। প্রথমবার ভারতীয় বোলার বিনু মানকড় এই আউট চালু করেছিলেন বলে তার নামানুসারে ‘মানকড় আউট’ হয়। ডেলিভারির আগে যদি নন-স্ট্রাইকার ব্যাটসম্যান ক্রিজ থেকে বেরিয়ে আসে তাহলে বোলার তাকে আউট করতে পারেন। ২০১৯ আইপিএলে রবীচন্দ্রন আশ্বিন জস বাটলারকে মানকড় আউট করেছিলেন। এরপর চারিদিকে বিতর্কের ঝড় ওঠে।

৬) কল ব্যাক: আম্পায়ার কোনও ব্যাটসম্যানকে আউট দিলে ফিল্ডিং দলের অধিনায়ক আম্পায়ারকে তা প্রত্যাহার করতে বলতে পারেন। ব্যাটসম্যানকে অন্যায়ভাবে আউট দিলে বা ব্যাটসম্যান ও ফিল্ডারের সং'ঘর্ষের কারণে অনেক সময় রান আউট হয়। যেহেতু ক্রিকেট ভদ্রলোকের খেলা, তাই অনেক সময় বিপক্ষ দলের অধিনায়ক ‘কল ব্যাক’ করান।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!