1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪:৩৯ পূর্বাহ্ন

২০ দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ!

  • সময় শনিবার, ১৫ মে, ২০২১
  • ১০৬ পঠিত

সময়ের পরিক্রমায় ক্রমশই আইসিসির টুর্নামেন্টগু'লোতে অংশগ্রহণকারী দলের সংখ্যা কমানো হচ্ছিলো। তবে সেই ভাবনা থেকে সরে এসে ২০ দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে ক্রিকে'টের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। টি-টোয়েন্টির স'ঙ্গে দল বাড়ছে ওয়ানডে বিশ্বকাপেও।

যেখানে ১০ দলের পরিবর্তে 'হতে পারে ১৪ দলের ওয়ানডে বিশ্বকাপ।এ নিয়ে আইসিসি আনুষ্ঠানিক কোনো বিবৃতি না দিলেও ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো দাবি করেছে যে, আইসিসির বোর্ড সভায় এসব বি'ষয় নিয়ে আলোচনা হয়েছে। যেখানে আইসিসির কর্তাদের স'ঙ্গে বড় দলগু'লোও ইতিবাচক ই'ঙ্গিত দিয়েছে।

চলতি বছরের শেষের দিকে ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকলেও এবারের আসরে বাড়ছে না দলের সংখ্যা। ধারণা করা হচ্ছে যে, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ 'হতে পারে ২০ দল নিয়ে। চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগু'লো। যেখানে প্রতিটি গ্রুপে থাকবে পাঁচটি করে দল।

এদিকে দল বাড়ানোর ভাবনা আছে ওয়ানডে বিশ্বকাপেও। ২০০৭ সালের বিশ্বকাপে ১৬টি দল অংশগ্রহণ করলেও ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে অংশগ্রহণ করেছিল ১৪টি করে দল। তবে সেটার সংখ্যা আরও কমেছে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে এসে। যেখানে ১৪ দলের পরিবর্তে বিশ্বকাপ অনুষ্ঠিত হয় মাত্র ১০টি দল নিয়ে।

দল কমানোর ভাবনা থেকে সরে আসতে যাচ্ছে আইসিসি। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো দল বাড়িয়ে ১৪ দলের ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করতে চায় ক্রিকে'টের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। তবে ঠিক কোন বিশ্বকাপ থেকে এই নিয়ম কার্যকর করা হবে সেটি নিয়ে বিস্তারিত জানা যায়নি।

বেশ কিছুদিন ধরেই অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করছে আইসিসি। ২০২৮ অলিম্পিকেই দেখা যেতে পারে ক্রিকে'টের অন্তর্ভুক্তি। যদিও আইসিসির ভাবনা ২০৩২ অলিম্পিক। এদিকে অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করা হলে সেটি 'হতে পারে টি-টেন ফরম্যাটে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!