1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৫:৪৫ পূর্বাহ্ন

১৪৪ বছরের রেকর্ড ভাঙ্গলেন নওমান এবং শাহীন!

  • সময় মঙ্গলবার, ১১ মে, ২০২১
  • ৯৭ পঠিত

এক ইনিংসে দুই বোলারের ৫ উইকেট নেয়ার ঘটনা নিয়মিত না হলেও বিরল নয়। তবে একই ইনিংসে দুই বাঁহাতি বোলারের ৫ উইকেট নেয়ার ঘটনা অবশ্যই বিরল। যে বিরল ঘটনার স'ঙ্গী হয়েছেন পাকিস্তানের শাহীন শাহ আফ্রিদি এবং নওমান আলী।

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দুই বোলার মিলে নিয়েছেন ১০ উইকেট। ২৩১ রানে স্বাগতিকরা গু'টিয়ে যাওয়ায় পাকিস্তান জিতেছে ইনিংসে। আর এই ইনিংসেই ১১২ বছরের পর এই রেকর্ডে ভাগ বসিয়েছেন আফ্রিদি এবং নওমান।১৪৪ বছরের টেস্ট ইতিহাসে এই নজির মাত্র দুটি! এক ইনিংসে দুই বাঁহাতি বোলারের ৫ উইকে'টের সবশেষ নজির ছিল ১১২ বছর আগের! সেখানেও ছিলেন একজন পেসার ও একজন স্পিনার।

১৯০৯ অ্যাশেজের প্রথম টেস্টে এজবাস্টনে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ওই কীর্তি গড়েছিলেন পেসার জর্জ হার্স্ট ও স্পিনার কলিন ব্লাইথ। ওই ম্যাচে অস্ট্রেলিয়ার ২০ উইকেটই শিকার করেছিলেন এই দুই বোলার মিলে। তবে প্রথম ইনিংসে হার্স্টের উইকেট ছিল ৪টি, ব্লাইথের ৬টি।

বোলারদের এই টেস্ট দিয়ে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও ধরে রাখলেন তার জয়যাত্রা। পাকিস্তানের নেতৃত্বে প্রথম চার টেস্টের সবকটি জিতলেন বাবর। পাকিস্তানের আর কোনো অধিনায়কের প্রথম দুটির বেশি টেস্ট জয়ের নজির নেই।

বিশ্বরেকর্ডটা গড়তে অবশ্য এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে বাবরকে। ইংল্যান্ডের পার্সি চাপম্যান জিতেছিলেন অধিনায়ক হিসেবে প্রথম ৯ টেস্টই, ১৯২৬ থেকে ১৯৩০ সাল পর্যন্ত। প্রথম ৮ টেস্ট জয়ের কীর্তি আছে অস্ট্রেলিয়ার ওয়ারউইক আর্মস্ট্রংয়ের, ১৯২০-২১ সালে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!