1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৭:৫৭ অপরাহ্ন
শিরোনামঃ

১৪ দল দিয়ে হবে ক্রিকেট বিশ্বকাপ

  • সময় রবিবার, ২ মে, ২০২১
  • ২৮ পঠিত

১০ দল নিয়ে অনুষ্ঠিত হয়েছিল ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ। ২০২৩ সালেও থাকবে ১০ দলই। তবে ২০২৭ সালের বিশ্বকাপে আসবে বড় পরিবর্তন, বাড়বে দলের সংখ্যা। ১৪ দল নিয়ে হবে ২০২৭ ওয়ানডে বিশ্বকাপ। আলোচনায় ছিল ১৬ দলের বিশ্বকাপও। কিন্তু শেষ পর্যন্ত আইসিসির নিতি নির্ধারকদের চাওয়া ১৪ দল নিয়েই হোক ২০২৭ ওয়ানডে বিশ্বকাপ।

যদিও এ নিয়ে এখনও চূড়ান্তভাবে আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। ২০০৭ বিশ্বকাপে ছিল ১৬ দল। সেটি ছিল বিশ্বকাপের নবম আসর, ১৬ দল, ৫১ ম্যাচ নিয়ে রাউন্ড রবিন প'দ্ধতিতে আসর বসে ওয়েস্ট ইন্ডিজে। এরপর ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে দলের সংখ্যা কমে নেমে আসে ১৪ তে। ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে আরও কমে দলের সংখ্যা ছিল ১০টি।

এতে বিপদে পরে যায় সহযোগী দেশগু'লো। টেস্ট মর'্যাদার অধিকারী আয়ারল্যান্ড এবং জিম্বাবুয়ে খেলতে পারেনি গেল বিশ্বকাপে। ১৯৮৩ সালের পর প্রথম জিম্বাবুয়ে কোন বিশ্বকাপ ক্রিকে'টে অনুপস্থিত ছিল। এছাড়া ২০০৭ বিশ্বকাপ থেকে নিয়মিত হেলে আসা আয়ারল্যান্ডও এই সি'দ্ধান্তে মাথা চাপড়িয়েছিল। প্রতিবাদ করেও ইতিবাচক কিছু পায়নি।

দেশটির টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির পেছনে বড় ভূমিকা রেখেছিল বিশ্বকাপে তাদের পারফরম্যান্স। ২০০৭ বিশ্বকাপে পাকিস্তান ও বাংলাদেশ, ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ড ও ২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চমক সৃষ্টি করে দলটি। আয়ারল্যান্ড বোর্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম বলেছিলেন, ‘ক্রিকেট আয়ারল্যান্ড এখনো বিশ্বা'স করে বিশ্বকাপে দল সংখ্যা ১০ অনেক কম। এটা ক্রিকে'টের অন্যতম বড় সমস্যাও। এ নিয়ে আ মর'া অনেক কাজ করছি।’

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!