1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৬:২৯ পূর্বাহ্ন

অবশেষে টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট পেল বাংলাদেশ

  • সময় রবিবার, ২৫ এপ্রিল, ২০২১
  • ৯০ পঠিত

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল চূড়ান্ত হয়ে গেছে। ইংল্যান্ডে ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল ভারত ও নিউজিল্যান্ড। যেখানে ভারতের পয়েন্ট ৫২০ ও কিউইদের ৪২০। ৯ দলের এই চ্যাম্পিয়নশিপে পয়েন্টের দেখা পাচ্ছিল না বাংলাদেশ দল। অবশেষে সেই খরা ঘুঁচলো। শ্রীলঙ্কা বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ড্র হওয়ায় ২০ পয়েন্ট পেয়েছে টাইগাররা।

ম্যাচ ড্র হওয়ার ফলে সমান ২০ পয়েন্ট যোগ হয়েছে শ্রীলঙ্কা দলেরও। বাংলাদেশ থেকে এক ধাপ এগিয়ে টেবিলের অষ্টম স্থানে থাকা লঙ্কানদের পয়েন্ট দাঁড়িয়েছে ১৪০ এ।

গু'গল নিউজ এ ঢাকা পোস্ট এর সর্বশেষ খবর পেতে ফলো করুন।
ম্যাচে আগে ব্যাট করে প্রথম ইনিংসে স্কোর বোর্ডে ৫৪১ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ দল। পরে কম যায়নি লঙ্কানরাও। সফরকারীদের থেকে ১০১ রানে এগিয়ে থেকে ৬৪৮ রানে ইনিংস ছাড়ে স্বাগতিকরা। পরে শেষ দিনের দ্বিতীয় সেশনে নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শুরু করে লাল-সবুজের প্রতিনিধিরা। পুরো সেশন খেলে ১০০ রান তুলে চা বিরতিতে যায় টাইগাররা। এরপর বৃষ্টি শুরু হলে ম্যাচ আর মাঠে গড়ায়নি। ফলে ড্র মেনে নেন দুই দলের অধিনায়ক।

শ্রীলঙ্কায় বছরজুড়েই বৃষ্টির আধিক্য থাকে। এ ম্যাচেও প্রভাব বিস্তার করেছে বৃষ্টি। ম্যাচের দ্বিতীয় দিনে প্রায় এক সেশন কম খেলা হয়েছে, শেষ দিনেও হলো না এক সেশন। এছাড়া আলোক স্বল্পতার কারণে প্রায় প্রতিদিনই নির্দিষ্ট সময়ের আগে খেলা বন্ধ করতে বাধ্য হয়েছেন ম্যাচ অফিশিয়ালরা।

আবহাওয়ার আর আলো, এই দুই ইস্যু পাশে রাখলেও ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের উইকে'টের চরিত্র নিয়ে প্রশ্ন উঠেছে। উইকেট এতটাই ব্যাটিং সহায়ক যে, ম্যাচের পঞ্চম ও শেষ দিনের সকালেও প্রথম ইনিংসের খেলা হয়েছে। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা তো ব্যাটিংয়ে নামা'র সুযোগই পায়নি। বাংলাদেশ দলও ব্যাট করেছে মাত্র ৩৩ ওভার।

উইকে'টের চরিত্রকে কাঠগড়ায় তুললেও কৃতিত্ব পাবেন ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসে ব্যাট হাতে ক্যারিয়ারের প্রথম শতকের স্বাদ পান নাজমুল হোসেন শান্ত। পরে ফিরেছেন ১৬৩ রান করে। খরা কাটিয়েছেন অধিনায়ক মুমিনুল হকও। দীর্ঘ ক্যারিয়ারে প্রথমবারের মতো বিদেশের মাটিতে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। স'ঙ্গে তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও লিটস দাসের ফিফটিতে ৫৪১ রানে ইনিংস ঘোষণা করে টাইগাররা।

পরে ব্যাট করতে নেমে লঙ্কান দলপতি দিমুথ করুনারত্নের ক্যারিয়ার সেরা ২৪৪ রানের ইনিংসের স'ঙ্গে ধনঞ্জয়া ডি সিলভার ১৬৬ রানের ওপর ভর করে বাংলাদেশের থেকে ১০৭ রান এগিয়ে ৬৪৮ রানে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। বাংলাদেশের হয়ে বল হাতে আলো ছড়ান পেসার তাসকিন আহমেদ। দীর্ঘদিন পর টেস্টে ফিরে গতি, বাউন্স আর আগ্রাসনের স'ঙ্গে নিখুঁত লাইন-লেংথ মিলিয়ে লঙ্কান ব্যাটসম্যানদের পরীক্ষা নেন তিনি।

ম্যাচের পঞ্চম ও শেষ দিনের দ্বিতীয় সেশনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ দল। তবে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। দলীয় ২৭ রানে ওপেনার সাইফ হাসান ও আগের ইনিংসের সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্তর উইকেট হারিয়ে বসে তারা। এরপর অধিনায়ক মমিনুলকে নিয়ে দলের হাল ধরেন তামিম। আগ্রাসী ব্যাটিংয়ের মাত্র ৫৬ বলে নিজের অর্ধশতক তুলে নেন তিনি।

পড়ে দুই উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১০০ রান তুলে দ্বিতীয় সেশনের খেলা শেষ করে বাংলাদেশ দল। ৭৪ রানে থাকা তামিম সেঞ্চুরির অ'পেক্ষায় ছিলেন। পরে আর মাঠে নামতে পারেননি তিনি। বৃষ্টির কারণে শেষ সেশনের খেলা না হলে, ড্রতে শেষ হয় বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার প্রথম টেস্ট।

সংক্ষি'প্ত স্কোর-

বাংলাদেশ ১ম ইনিংস: ১৭৩ ওভারে ৫৪১/৭ (ডি.) (তামিম ৯০, সাইফ ০, শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, মুশফিক ৬৮*, লিটন ৫০, মিরাজ ৩, তাইজুল ২, তাসকিন ৬*; বিশ্ব ৪/৯৬)।
শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১৭৯ ওভারে ৬৪৮/৮ (ডি.) (করুনারত্নে ২৪৪, ধনাঞ্জয়া ১৬৬, নিসানকা ১২, ডিকভেলা ৩১, হাসারা'ঙ্গা ৪৩, লাকমল ২২*, বিশ্ব ০*; তাসকিন ৩/১১২, ইবাদত ১/৯৯, মিরাজ ১/১৬১, তাইজুল ২/১৬৪)।
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ৩৩ ওভারে ১০০/২ ( তামিম ৭৪*, সাইফ ১, শান্ত ০, মুমিনুল ২৩*, লাকমল ২/২১)।
ফল: ম্যাচ ড্র।
ম্যাচসেরা: দিমুথ করুনারত্নে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!