1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৯:১৭ অপরাহ্ন
শিরোনামঃ

পুরো পাকিস্তান দলের থেকে বেশি বেতন পান কোহলি একাই!

  • সময় শনিবার, ১৭ এপ্রিল, ২০২১
  • ৬৬ পঠিত

অর্থের দিক বিবেচনায় ভারত বিশ্বের সব দেশের ক্রিকেটারদের চেয়ে বেশি বেতন দিয়ে থাকেন। যার ফলে তাদের অন্যান্য দেশের লিগে খেলার প্রয়োজন পড়েনা। এবং যেটির অনুমোদনও দেয়নি ভারতীয় বোর্ড। অর্থাৎ আইপিএল চলাকালীন সময় ছাড়া বিসিসিআই’র চুক্তিব'দ্ধ কোনও ক্রিকেটার খেলতে পারেননা অন্য দেশের লিগে।

সাম্প্রতি বিসিসিআই ভারতীয় ক্রিকেটারদের বেতন নির্ধারণ করেছে। নতুন এই বেতন কাঠামোতে এক বছরে কোহলি যে টাকা বেতন পাবেন তা পাকিস্তানের পুরো চুক্তিব'দ্ধ ক্রিকেটারদের চেয়েও বেশি। সাম্প্রতি ভারতীয় ক্রিকেট বোর্ড টিম ইন্ডিয়ার ক্রিকেটারদের বার্ষিক চুক্তির তালিকা প্রকাশ করেছে।

যেই তালিকার ‘এ+’ ক্যাটাগরিতে রয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রীত বু মর'াহ। পাঠকদের জ্ঞাতার্থে জানিয়ে রাখা, এই গ্রে'ডের ক্রিকেটাররা ভারতীয় মুদ্রায় বাৎসরিক ৭ কোটি টাকা বেতন পান। বাংলাদেশি টাকায় যেটি আরো বেশি। বেতনের দিক দিয়ে অধিনায়কত্ব ভাতা সহ কোহলি যে বেতন পান তা প্রায় ৯ কোটির কাছাকাছি।

তাতে ভারতীয় অধিনায়ক পিছনে ফেলেছেন বিশ্বের সকল ক্রিকেটারদের। অন্যদিকে ‘এ’, ‘বি’ এবং ‘সি’ এই তিন ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে পাকিস্তানের চুক্তিব'দ্ধ ক্রিকেটারদের। যাতে এ ক্যাটাগরির ক্রিকেটাররা বছরে পান মাত্র ৫.২ লাখ রুপি। এ ক্যাটগরিতে আছেন বাবর আজম, শাহিন শাহ আফ্রিদি, আজহার আলীদের মত ক্রিকেটাররা।

পাকিস্তানের ‘বি’ গ্রে'ডের ক্রিকেটাররা পান ৩.৫৪ লক্ষ রুপি। এবং ‘সি’ গ্রে'ডের তালিকাভুক্ত ক্রিকেটাররা পান ২.৬ লক্ষ রুপি। হিসেব করলে দেখা যায় পাকিস্তান ক্রিকেট বোর্ড তাদের সমস্ত ক্রিকেটারদের জন্য বছরে খরচ করেন ৭.৪ কোটি রুপি। যা কোহলিকে বাদ দিলে রোহিত শর্মা, জসপ্রীত বু মর'াহদের এক এক জনের বাৎসরিক বেতনেরই প্রায় সমান।

দেখে নিব ভারতের চার ক্যাটগরির প্লেয়ারদের কার বেতন কতঃ ‘এ+’ ক্যাটাগরির ক্রিকেটাররা বছরে পাবেন সাত কোটি রুপি। এই ক্যাটাগরিতে আছেন রোহিত শর্মা, জাসপ্রীত বু মর'াহ ও বিরাট কোহলি। ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা বছরে পাবেন পাঁচ কোটি রুপি। এই ক্যাটাগরিতে আছেন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পূজারা, অজিঙ্কিয়া রাহানে, কেএল রাহুল, মহম্মা'দ শামি, ইশান্ত শর্মা, রিশাব পান্ত এবং হার্দিক পান্ডিয়া।

‘বি’ ক্যাটাগরির ক্রিকেটাররা বছরে পাবেন তিন কোটি রুপি। এই ক্যাটাগরিতে আছেন ঋ'দ্ধিমান সাহা, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমা'র, শার্দুল ঠাকুর, মায়াঙ্ক আগারওয়াল। ‘সি’ ক্যাটাগরির ক্রিকেটাররা বছরে পাবেন এক কোটি রুপি। এই ক্যাটাগরিতে আছেন কুলদীপ যাদব, নবদীপ সাইনি, দীপক চাহার, শুভমান গিল, হনুমা বিহারী, অক্ষর প্যাটেল, শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, ম হা'ম্ম'দ সিরাজ।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!