1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১২:০৯ অপরাহ্ন
শিরোনামঃ
সাকিবের বদলে নারাইনকে একাদশে চান আকাশ কলকাতার আজকের ম্যাচের একাদশ থেকে বাদ পড়তে যাচ্ছেন সাকিব আল হাসান। দেখে নিন সম্ভাব্য একাদশ শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচের দিনটা ছিল ব্যাটসম্যানদের বিস্তারিত👇 কালকের ম্যাচেই বাদ পড়তে পারেন সাকিব! হঠাৎ কেকেআরের ক্যাপ্টেন্সি নিয়ে মুখ খুললেন কার্তিক কেকেআরের ক্যাপ্টেন্সি নিয়ে মুখ খুললেন কার্তিক শ্রীলঙ্কায় প্রস্তুতি ম্যাচে পরিকল্পনা অনুযায়ী ব্যাটিং করতে পেরে দারুণ খুশি নাজমুল হোসেন শান্ত পুরো পাকিস্তান দলের থেকে বেশি বেতন পান কোহলি একাই! বড় বড় দুই সন্তানসহ আয়েশাকে কেন বিয়ে করেন শিখর ধাওয়ানের টেস্টে ধৈর্য নিয়ে খেললেই সাফল্য আসবে : শান্ত

শুভ জন্মদিন বিশ্বের সবচেয়ে ভদ্র ক্রিকেটার ‘হাশিম মোহাম্মদ আমলা’

  • সময় বুধবার, ৩১ মার্চ, ২০২১
  • ৭৩ পঠিত

শুভ জন্ম'দিন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ব্যাটসম্যান হাশিম মো হা'ম্ম'দ আমলা। দক্ষিণ আফ্রিকার নাটাল প্রদেশে ১৯৮৩ সালের আজকেই এই দিনে জন্মগ্রহণ করেন তিনি। আজ ৩৮ তে পদার্পন করলেন এই ব্যাটসম্যান।

হাসিম আমলা ক্লাসিক ব্যাটিং জাদুকর। অসাধারণ টাইমিংয়ে ব্যাটিং যার নিদর্শন। ব্যাটের সাথে বলে সংযোগ এককথায় খুবই নিখুঁত। ক্যারিয়ার জুড়ে আছে তার দারুণ সব অর্জন। ২০০৮ সালে ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে অ'ভিষেক হওয়া হাসিম আমলার জন্ম দক্ষিণ আফ্রিকায়। ভারতীয় বংশ্তভূ'ত এই ক্রিকেটার বড় ভাই আহমেদ আমলাও পেশাদার ক্রিকেটার। দুই সন্তানের জনক আমলা।

২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার টেস্ট দলকে নেতৃত্ব দেয়া অ'ভিজ্ঞতাও আছে আমলার। মূলত কাভার, স্ট্রেইট ড্রাইভ আমলাার ব্যাটিংয়ের দারুণ নিদর্শন। মাথা ঠাণ্ডা রেখে খু'নে মেজাজের ব্যাটিং তার দৃষ্টি নন্দন। ১৩ বছরের আন্তর্জাতিক অধ্যায়ে ১২৪টি টেস্ট ১৮১টি ওয়ানডে আর ৪৪টি টি-টোয়েন্টি খেলেছেন।

২০১২ সাল থেকে ২০১৭ এই ৫ বছর ক্রিকেট বিশ্ব শাসন করেছেন প্রতাপে ব্যাটিং দক্ষতায়। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে রেকর্ড দুই হাজার থেকে ৭ হাজার রানের ক্লাবে নাম লিখিয়েছেন দ্রুত সময়ে। অর্থাৎ কম ইনিংসে। যে রেকর্ড নেই ব্যাটিং জিনিয়াস টেন্ডুলকার কিংবা রান মেশিন বিরাট কোহলির। শুধু তাই না। শচিনের পর বিশ্বে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট খেলুড়ে সব দেশগু'লোর বিপক্ষে হা'মলার উইলো থেকে এসেছে তিন অংকের ম্যাজিক ফিগার।

সেঞ্চুরি পর সেঞ্চুরি হাঁকিয়ে ভে'ঙ্গেছেন বিরাট কোহলির রেকর্ড। কোহলির করা ১৬৯ ওয়ানডেতে ২৭ সেঞ্চুরি আমলা ছুঁইয়েছে ২ কম খেলে। আমলার করা ২৭টি সেঞ্চুরির মধ্যে দক্ষিণ আফ্রিকা ম্যাচ জিতেছে ২৪টিতে। নিখুঁত টাইমিংয়ের ব্যাট করা আমলার আইপিএলে আছে দুটি সেঞ্চুরি। টেস্টে যে ২৮ সেঞ্চুরি করেছেন তার মধ্যে আছে প্রথম প্রোটিয়াস হিসেবে এলিট ক্রিকে'টে ট্রিপল সেঞ্চুরির রেকর্ডও। প্রোটিয়ারদের প্রথম আর বিশ্বে চতুর্থ ক্রিকেটার হিসেবে ২০১৩ সালে উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার হওয়ার অর্জন আছে আমলার।

দেশের হয়ে এতো যশখ্যাতির পরও হুট করেই গতসবছর আগস্টে আন্তর্জাতিক ক্রিকে'টের সব সংস্করণ থেকে অবসরের ঘোষণা দেন দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যান। এক আবেগঘন টুইট বার্তায় নিজের অবসর ঘোষণা দিয়েছিলেন এই প্রোটিয়া গ্রে'ট। তবে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাচ্ছেন জানিয়েছেন তিনি।

টেস্টে হাশিম আমলার অ'ভিষেক হয় ২০০৪ সালে ভারতের বিপক্ষে। এই ফরম্যাটেই সবচেয়ে ঝলমলে ছিলেন তিনি। ১২৪ টেস্টের ক্যারিয়ারে ৪৬.৬৪ গড়ে ৯২৮২ রান করেন আমলা। দক্ষিণ আফ্রিকার হয়ে যা দ্বিতীয় সর্বোচ্চ। ২৮ সেঞ্চুরির পাশাপাশি তার আছে ৪১টি ফিফটি।

আর সীমিত ওভারের মধ্যে ওয়ানডেতে ১৮১ ম্যাচ খেলে ৪৯.৪৬ গড় আর ৮৮.৩৯ স্ট্রাইকরেটে ৮১১৩ রান করে গেছেন আমলা। এই ফরম্যাটেও আছে তার ২৭ সেঞ্চুরি আর ৩৯টি ফিফটি। সময়ের স'ঙ্গে মানিয়ে টি-টোয়েন্টিতেও কম যাননি হাশিম আমলা। ৪৪ ম্যাচ খেলে ৩৩.৬০ গড় আর ১৩২.০৫ স্ট্রাইকরেটে ১২৭৭ রান করেন আমলা।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!