1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৯:০৪ অপরাহ্ন
শিরোনামঃ

কোহলির কারণে বদলে যাচ্ছে আইপিএলের নিয়ম

  • সময় রবিবার, ২৮ মার্চ, ২০২১
  • ৮১ পঠিত

আইপিএলে আসছে পরিবর্তন। ভারতের অধিনায়ক বিরাট কোহলির কারণেই এমন পরিবর্তনের সি'দ্ধান্ত নেয় আইপিএল কর্তৃপক্ষ। মাঠের আম্পায়ারের আপাত দৃষ্টিতে নেওয়া সি'দ্ধান্তকে (সফট সিগন্যাল) গু'রুত্ব দিচ্ছে না আইপিএল।

এই নিয়মে তৃতীয় আম্পায়ারের কাছে যাওয়া কোন আবেদন সম্পূর্ণ ভাবে তাঁর সি'দ্ধান্তের ওপরেই নির্ভর করবে। সম্প্রতি ভারত বনাম ইংল্যান্ড ম্যাচের সময় মাঠের আম্পায়ারের আপাত দৃষ্টিতে নেওয়া সি'দ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন ভারতীয় দলনেতা কোহলী। এরপর ভারতীয় বোর্ডের পক্ষ থেকে এই বি'ষয় নিয়ে আলোচনা করা হয় এবং সেই অনুযায়ী আইপিএলের নিয়মে পরিবর্তন আসে।

এই নিয়ম বদলের ফলে এ বারের আইপিএল-এ মাঠের আম্পায়াররা তৃতীয় আম্পায়ারের কাছে সাহায্য নেওয়ার সময় তাঁদের আপাত দৃষ্টিতে নেওয়া সি'দ্ধান্ত জানাবেন না। বোর্ডের সুত্রে বলা হয়েছে, “অনেক সময় মাঠের আম্পায়ারের আপাত দৃষ্টিতে নেওয়া সি'দ্ধান্ত বিভ্রান্তি সৃষ্টি করেছে।”

আসন্ন আইপিএল-এ শর্ট রানের ক্ষেত্রেও তৃতীয় আম্পায়ারের সি'দ্ধান্তকেই প্রাধান্য দেওয়া হবে। গত বারের আইপিএল-এ শর্ট রান নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয় কিংস ইলেভেন পাঞ্জাব (বর্তমানে পাঞ্জাব কিংস) এবং দিল্লি ক্যাপিটালসের ম্যাচে।

এই আইপিএল-এ সময়ের দিকেও নজর দেওয়া হয়েছে। ইনিংসের ২০তম ওভার ৯০ মিনিটের মধ্যেই শেষ করতে হবে বলে জানিয়েছে ভারতীয় বোর্ড। আগের নিয়ম অনুযায়ী ২০তম ওভার ৯০মিনিটে শুরু করা যেত বা তার আগে শুরু করলেও কোনও অসুবিধা ছিল না।

নতুন নিয়ম অনুযায়ী মাঠের আম্পায়ারের ডাকা নো বলের সি'দ্ধান্তও বদলে দিতে পারেন তৃতীয় আম্পায়ার। তাঁর হাতে সেই ক্ষমতাও তুলে দিচ্ছে বোর্ড।

আইপিএলের ১৪তম আসরে ৮টি দলের মধ্যে মোট ৬০টি ম্যাচ খেলা হবে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!