1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. afnafrahel@gmail.com : afnafrahel@gmail.com Sports : afnafrahel@gmail.com Sports
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৮:১৪ পূর্বাহ্ন

আফ্রিকান ফুটবলারের বাঙালি বউ নিয়ে সুখের সংসার!

  • সময় মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০
  • ২০৫ পঠিত

‘হ্যাপি ম্যারি ক্রিসমাস’ লেখা বড় স্টিকার ঝুলছে দরজার বাইরে। কলিং বেলের শব্দে দরজা খোলার পর ‘আ’সসালামু আলাইকুম’ও শোনা গেল। সম্বোধনের জ’বাব দিয়ে ভেতরে বসতে বসতে মাথায় এল, ক্ষণিকের ব্যবধানে ‘হ্যাপি ম্যারি ক্রিসমাস’ ও ‘আ’সসালামু আলাইকুম’ অনভ্যস্ত কানে কিছুটা অ’দ্ভুত লাগবেই।

কিন্তু সে অ’স্বস্তিটা মিলিয়ে যায় মুহূর্তেই, দারুণ এক গল্প শোনার অ'পেক্ষায়। ২০১২ সালের প্রথম দিককার কথা। ক্লাবের অনুশীলন শেষে রেস্টুরেন্টে গিয়ে বসতেন এক ফুটবলার। সেখানে দেখা মিলত এক না’রীর, ছেলেকে স্কুলের টিফিন কিনে দিতে ঢুকতেন তিনি।

নিয়মিত চোখাচোখি 'হতো, কথাবার্তাও শুরু হলো। এ প্লেট থেকে খাবার ও প্লেটে, মন আ'দান-প্রদান 'হতেও সময় লাগল না। দুই জোড়া হাতের এক হয়ে যাওয়া—সেটাও হয়ে গেল নিমেষে। সিনেমা'র গল্প মনে হচ্ছে, তাই না!

এখনো ঢের বাকি গল্পের। কারণ, গল্পটা এক আফ্রিকান ফুটবলারের স'ঙ্গে বাঙালি মেয়ের বিয়ের। ঢাকার ফুটবলের পরিচিত নাম এলিটা কিংসলে। আর এ গল্পের অন্য চরিত্রের নাম লিজা। নাইজেরিয়ান স্ট্রাইকারের স'ঙ্গে পরিচয় হওয়ার বছর খানেক আগে বিবাহবি’চ্ছেদ হয়েছিল তাঁর।

সাধারণত আগের ঘরের সন্তানের বাবা বা মায়ের দ্বিতীয় বিয়ের ক্ষেত্রে বা’ধা হয়ে ওঠে। কিন্তু লিজার ছেলে ফারিয়ানই দুই দেশের দুটি প্রা’ণের মধ্যে সেতুব’ন্ধ করে দিয়েছে। চতুর্থ শ্রেণিতে পড়ুয়া ফারিয়ানের স'ঙ্গেই প্রথমে পরিচয় হয়েছে এলিটার।

বাবা থাকতেও নেই—এ কথা শুনে ফারিয়ানের প্রতি এলিটার সহানুভূ'তি জাগে। পরে ফারিয়ানের সূত্র ধরে লিজার স'ঙ্গে পরিচয়, রেস্টুরেন্টে নিয়মিত একস'ঙ্গে খাওয়া ও ফোন নম্বর বিনিময়। লিজা প্রথমে ইংরেজি বলতে পারতেন না। এখানেও ভরসা ছেলে ফারিয়ান।

মা ও কিংসলের মধ্যে অনুবাদক হিসেবে কাজ করত ফারিয়ান। কয়েক মাসের পরিচয়ে এলিটার পক্ষ থেকেই প্রথমে বিয়ের প্রস্তাব দেওয়া হয়। বিয়ের পিঁড়িতে বসেন ২০১২ সালের ২০ মে। প্রায় দেড় বছর পর ২০১৩ সালের ২৯ সেপ্টেম্বর তাঁদের কোলজুড়ে এসেছে মেয়ে সামিরা।

বিয়ে ও মেয়ে সামিরার জ’ন্ম তারিখটা লিজার ঠোঁটের আগাতেই ছিল। তাঁদের সংসারটাও অনেক সুখের, ‘মনে হয় না আমি কোনো ভিনদেশির স'ঙ্গে সংসার করছি। আমা'দের সম্পর্কটা খুবই মিষ্টি। দেখছেনই তো এক বাসাতেই আমা'র বাবা-মাও থাকেন।

প্রথমে ভাষার স’মস্যা ছিল। কিন্তু ছেলে আমা'দের সবকিছু বুঝিয়ে দিত। এখন আমি নিজেই ইংরেজিতে অ’ভ্যস্ত হয়ে উঠছি। এলিটাও এখন বাংলা অনেকটা আয়ত্তে নিয়ে ফেলেছে।’ এলিটার নামটি শুনলেই চোখের সামনে ভেসে ওঠে প্রথম শেখ কামাল গোল্ডকাপে চট্টগ্রাম আবাহনীর চ্যাম্পিয়ন হওয়ার দৃশ্য।

এলিটার জোড়া গোলেই ইস্টবে'ঙ্গলকে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল আবাহনী। মাঠে এলিটার গোল করার ক্ষ’মতা সবার জানা। কিন্তু এই নাইজেরিয়ানের সবচেয়ে বড় গু'ণ, অন্যান্য আফ্রিকান ফুটবলারের মতো তাঁর নামে কোনো অ’ভিযোগ নেই। ক্লাব কর্মক’র্তা থেকে দর্শক—সবাই এলিটাকে ভদ্র ফুটবলার হিসেবেই স’ম্মান করেন।

বাংলাদেশে পা রাখেন ২০১১ সালে। আরামবাগ, মু’ক্তিযো’'দ্ধা ও বিজেএমসি ক্লাবের হয়ে মেঘে মেঘে বেলা গড়িয়ে প্রায় সাত বছর হলো। ইতিমধ্যে পুরোপুরি বাংলাদেশি হয়ে ওঠার জন্য গত বছর নাগরিকত্ব চেয়ে আবেদন করেছেন। এখন তাঁর একটাই স্বপ্ন, মেয়ে সামিরা বলবে তার বাবা বাংলাদেশ জাতীয় দলের ফুটবলার, ‘অনেক বছর হলো বাংলাদেশে আছি।

এখানেই সংসার পেতেছি। এখন আমি নিজেই বাংলাদেশের 'হতে চাই। লাল-সবুজ জার্সি গায়ে খেলতে চাই। এ জন্যই বাংলাদেশের নাগরিকত্ব চেয়ে আবেদন করেছি। মেয়ের মুখ থেকে শুনতে চাই, তার বাবা বাংলাদেশ জাতীয় দলের ফুটবলার।’ কথাটি শে’ষ করার আগেই চার বছরের সামিরা ‘লাভ ইউ বাবা’ বলে চুমু দিলেন এলিটার গালে।

বৃহস্পতিবার এলিটা-লিজা দম্পতির সামনে বসে একটি সুখের সংসারের ছবি দেখে নেওয়া গেল। পরের দিনই সামিরা তার দাদাবাড়ি নাইজেরিয়ার উদ্দেশে রওনা হয়েছে। এই নিয়ে ছোট মেয়েটার মধ্যে কী উচ্ছ্বাস। লিজাও প্রথমবারের মতো শ্বশুরবাড়ি যাচ্ছেন। শাশুড়ির পছন্দ-অ’পছন্দ নিয়ে তাঁর চিন্তা। সবকিছুর মধ্যেই একটা সুখের ঘ্রাণ।

দুঃখও আছে। ঝ’গড়া হলে লিজা বা এলিটা কেউই নাকি মন খুলে ঝ’গড়া করতে পারেন না। লিজা যেমন খুব ভালো ইংরেজি বলতে পারেন না, তেমনি এলিটাও পারেন না খুব ভালো বাংলা বলতে। ফলে ঝগ’ড়া হয় একপেশে। একপেশে ঝ’গড়ার আর মজা আছে নাকি। আফ্রিকা-বাংলাদেশের সন্ধিতে এই একটাই আফসোস! সূত্র : প্রথম আলো

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!