1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৮ পূর্বাহ্ন

এবার সৌদি আরবে গৃহকর্মীদের শ্রম আইনে পরিবর্তন অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন !

  • সময় শনিবার, ১৩ আগস্ট, ২০২২
  • ৪০ পঠিত

গৃহকর্মীদের চাকরি বদলানোর সুযোগ বাড়ালো সৌদি আরব। এর কারণে পুরোনো চাকরিদাতার অনুমতি ছাড়াই অন্য জায়গায় চাকরি করতে পারবেন গৃহকর্মীরা। শিক্ষানবিশ সময়ে যদি চাকরির চুক্তি বাতিল করে, তাহলে কর্তৃপক্ষ ওই নিয়োগকর্তার বি;রু;'দ্ধে ব্যবস্থা নিতে পারবে।
খবর সৌদি গ্যাজেটের।

সৌদি যুবরাজ মো হা'ম্ম'দ বিন সালমান ভিশন-২০৩০ আওতায় দেশটির নানা খাতে সংস্কারের নানা উদ্যোগ নিচ্ছেন। শ্রম আইনে পরিবর্তনও এর অংশ। আগের আইনে গৃহকর্মীদের না জানিয়েই মালিকানা পরিবর্তন করা 'হতো।

গৃহকর্মী সেখানে যেতে না চাইলেও উপায় ছিল না। এখন শ্রম আইনের পরিবর্তনের কারণে গৃহকর্মী চাইলেই চাকরিদাতা ব্যক্তি পরিবর্তন করতে পারবেন। চাকরিদাতা গৃহকর্মীর অনুমতি ছাড়া অন্যর কাছে গৃহকর্মীকে বদলি হিসেবে দিতে পারবেন না।

এবার সৌদি আরবের শ্রম মন্ত্রণালয় আইনে যে যে পরিবর্তন এনেছে, তার আওতায়, ঠিকমতো বেতন-ভাতা না দিলে বা বিপজ্জনক কাজে নিয়োজিত করলে গৃহকর্মীরা এটা নিয়ে কর্তৃপক্ষের কাছে অ'ভিযোগও করতে পারবেন।

এছাড়া কর্মীর অনুমতি ছাড়াই চাকরিদাতা যদি তাকে অন্য ব্যক্তির কাজে নিয়োজিত করেন এবং শিক্ষানবিশ সময়ে যদি চাকরির চুক্তি বাতিল করেন, তাহলে কর্তৃপক্ষ ওই নিয়োগকর্তার বি;রু;'দ্ধে ব্যবস্থা নিতে পারবে।

সৌদি আরবের মানবাধিকার কমিশনের প্রেসিডেন্ট এবং জাতীয় মানব পাচার প্রতিরোধ বি'ষয়ক জাতীয় কমিটির চেয়ারম্যান ড. আওয়াদ আলাওয়াদ গত সোমবার জানান, ভিশন-২০৩০ এর আওতায় এসব সংস্কার করা হচ্ছে।

এর মাধ্যমে সৌদি আরবে বিদেশি কর্মীদের চাকরি বদল ও চলাচলের স্বাধীনতা বাড়বে। সৌদি আইনের আওতায় তাদের সুরক্ষা দেয়া হবে। সূত্র: সমকাল, বিজনেস স্ট্যান্ডার্ড

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!