1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:২০ অপরাহ্ন

স্বর্ণের দাম ৯ মাসের মধ্যে সর্বনিম্ন

  • সময় বুধবার, ১৩ জুলাই, ২০২২
  • ৮৯ পঠিত

ডলারের অব্যা'হত মূল্যবৃ'দ্ধির কারণে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমেছে। নয় মাসের মধ্যে এটাই সর্বনিম্ন।

ম'ঙ্গলবার (১২ জুলাই) এ দরপতনের ঘটনা ঘটে। এ পরিস্থিতিতে মা'র্কিন মূল্যস্ফীতির তথ্য প্রকাশের অ'পেক্ষায় আছেন বিনিয়োগকারীরা।

এটি ফেডারেল রিজার্ভ ব্যাংককে তাদের আগ্রাসী মুদ্রানীতি আরও জোরদার করতে উৎসাহিত করবে বলে ধারণা করা হচ্ছে। খবর নাসডাকের।

খবরে বলা হয়, ম'ঙ্গলবার স্পট মা'র্কে'টে স্বর্ণের দাম দশমিক ৩ শতাংশ কমে যায়। প্রতি আউন্সের মূল্য স্থির হয় ১ হাজার ৭২৮ ডলার ৫৮ সেন্টে।

এর আগে ধাতুটির দাম ১ হাজার ৭২২ ডলার ৩৬ সেন্টে নেমে গিয়েছিল, যা গত বছরের ৩০ সেপ্টেম্বরের পর সর্বনিম্ন। স্পট মা'র্কে'টে প্রতি আউন্স স্বর্ণের দাম ১ হাজার ৭২১ ডলারে নামতে পারে বলে বিশ্লেষকদের ধারণা।

অন্যদিকে নিউইয়র্ক মা'র্কেন্টাইল এক্সচেঞ্জে (নিমেক্স) স্বর্ণের ভবি'ষ্যৎ সরবরাহ মূল্য দশমিক ৩ শতাংশ কমেছে। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ১ হাজার ৭২৭ ডলার ২০ সেন্টে।সূত্র-টাইমস অব ইন্ডিয়া।

আরও পড়ুন….

দেশের বাজারে ২২ ক্যারেট ও ২১ ক্যারেট স্বর্ণের বর্তমান দাম (তালিকাসহ)

আন্তর্জাতিক বাজারে দাম কমা'র পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বাজারে স্বর্ণের দাম কমানো হয়েছে। সব থেকে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম ৭৮ হাজার ৩৮২ টাকা করা হয়েছে।

গত বৃহস্পতিবার (৭ জুলাই) থেকে স্বর্ণের এই নতুন দাম কার্যকর হয় বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

ভালো মানের পাশাপাশি সব ধরনের স্বর্ণের দাম কমানো হয়েছে। মান অনুযায়ী প্রতি ভরি স্বর্ণের দাম কমানো হয়েছে ৭৫৯ থেকে এক হাজার ১৬৬ টাকা পর্যন্ত। তবে রুপার দামে কোনো পরিবর্তন আসেনি।

বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রা'ন্ত স্থায়ী কমিটি বুধবার (৬ জুন) বৈঠক করে এই দাম কমানোর সি'দ্ধান্ত নেয়। মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রা'ন্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দাম কমানোর এ সি'দ্ধান্ত জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমেছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি সমিতি স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে, যা ৭ জুলাই থেকে কার্যকর হবে।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভাল মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১৬৬ টাকা কমিয়ে করা হয়েছে ৭৮ হাজার ৩৮২ টাকা।

এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ৫০ টাকা কমিয়ে ৭৪ হাজার ৮৮৩ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৩৩ টাকা কমিয়ে ৬৪ হাজার ১৫২ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া সনাতন প'দ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫৯ টাকা কমিয়ে ৫৩ হাজার ৪৭৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

স্বর্ণের দাম বাড়লেও রুপার আগের দামই বহাল রয়েছে। ফলে ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য এক হাজার ৫১৬ টাকাই থাকছে। এছাড়া ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন প'দ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে মা'র্কিন ডলার ও অন্যান্য মুদ্রার দাম নিম্নমুখী এবং আন্তর্জাতিক বাজার ও স্থানীয় বুলিয়ন মা'র্কে'টে দাম কমা'র প্রেক্ষিতে গত ২৬ মে দেশের বাজারে স্বর্ণের দাম কমানো হয়।

সে সময় সবচেয়ে ভাল মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম দুই হাজার ৯১৭ টাকা কমিয়ে ৭৯ হাজার ৫৪৮ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম দুই হাজার ৭৯৯ টাকা কমিয়ে ৭৫ হাজার ৯৩৩ টাকা এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম দুই হাজার ৪৯৯ টাকা কমিয়ে ৬৫ হাজার ৮৫ টাকা নির্ধারণ করা হয়।

এছাড়া সনাতন প'দ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ৯৮২ টাকা কমিয়ে করা হয় ৫৪ হাজার ২৩৮ টাকা।

আজ (বুধবার) পর্যন্ত এ দামেই দেশের বাজারে স্বর্ণ বিক্রি হচ্ছে। আগামীকাল থেকে নতুন দাম কার্যকর হবে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!