1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৪১ পূর্বাহ্ন

মেসিকে কেন ‘লা পুলগা’ ডাকা হয়?

  • সময় সোমবার, ২৭ জুন, ২০২২
  • ৭৮ পঠিত

কারও কাছে লিওনেল মেসি পরিচিত ‘গোট’ হিসেবে, মানে সর্বকালের সেরা। কিন্তু অনেকের কাছে তিনি পরিচিত ‘মাছি’ হিসেবে। স্প্যানিশ ভাষায় বলা হয় ‘লা পুলগা’।

অনেক ফুটবল গ্রে'টদেরই ডাকনাম আছে। ক্রিস্টিয়ানো রো'নালদো স্পেনে পরিচিত ‘এল বিচো’ হিসেবে। আর রো'নালদো দে আসিস মোরেইরার ডাক নাম ‘রো'নালদিনহো’।

একইভাবে সময়ের অন্যতম সেরা মেসির দারুণ একটা ডাকনাম আছে- ‘লা পুলগা’। এই ডাকনামের মানে কি এবং কেন ডাকা হয়? সাতবারের ব্যালন ডি’অর জয়ীর ৩৫তম জন্ম'দিনে সেই প্রশ্নের উত্তর জানা যাক।

‘লা পুলগা’ মেসির বিখ্যাত ডাকনামের একটি, স্প্যানিশ ভাষায় যার অর্থ ‘মাছি’।ছোটবেলা থেকে এই ডাকনামে পরিচিত মেসি। ধারণা করা হয়, তার দুই বড় ভাইয়ের একজন তাকে ডাকতেন ‘লা পুলগিতা’ নামে, যার অর্থ ছোট মাছি। পরে এটি হয়ে যায় ‘লা পুলগা’।

কারণ রোজারিওর আশপাশে তার শারীরিক গড়ন ছিল অন্যদের চেয়ে বেশ ছোট। কারণ ছোটবেলা থেকে গ্রোথ হরমোন ডিজঅর্ডার নামে একটি রোগ বাসা বেঁধেছিল, যার চিকিৎসা সহায়তা দেওয়ার কথা বলে বার্সা তাকে নিয়ে যায়।

স্প্যানিশ মিডিয়ার কিছু অংশ মেসিকে ডাকে ‘লা পুলগা অ্যাটোমিকো’, মানে পারমাণবিক মাছি। ডিফেন্ডারদের যেভাবে তার প্রতিভা দিয়ে পরাস্ত করেন, সেজন্যই এই নাম পান।

এমনকি মেসির শারীরিক যে শক্তি তা দিয়ে তার চেয়ে লম্বা প্রতিপক্ষ খেলোয়াড়দেরও তটস্থ রাখতে পারেন তিনি। বিশেষ করে তার পায়ের কাজ দুর্দান্ত, ড্রিবলিংয়ে চোখ ধাঁধিয়ে দেন। বিশেষ করে অ'পেক্ষাকৃত কম উচ্চতা তাকে বল নিয়ে ড্রিবলিং কিংবা স্প্রিন্টিংয়ে বেশ সহায়তা করে থাকে।

‘লা পুলগা’ ছাড়াও মেসির আরও কিছু ডাকনাম আছে। তাকে পছন্দ করে ডাকা হয় লিও নামে, তার প্রথম নামের সংক্ষি'প্ত অংশ। অনেক ফুটবল ব্যক্তিত্ব, সতীর্থ ও বিশেষজ্ঞদের কাছে এই নামে পরিচিত তিনি।

অনেকের ধারণা মেসির নাম রাখা হয়েছে আমেরিকান জনপ্রিয় স'ঙ্গীতশিল্পী লিওনেল রিচির নামানুসারে, যিনি ‘হ্যালো’ ও ‘ট্রুলি’র মতো অ মর' কিছু গান গেয়েছেন। মেসিকে আরও ডাকা হয় ‘মেসিয়াহ’ নামে, প্রয়োজনের সময়ে অনেকবার বার্সেলোনা ও আর্জেন্টিনাকে উ'দ্ধার করার কারণে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!