1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৯:২১ অপরাহ্ন

জয় সাহা-র ছোটো সিদ্ধান্ত বিপাকে ফেলল PCB-কে, রেগে কাঁই হয়ে মুখ খুললেন শহীদ আফ্রিদি

  • সময় মঙ্গলবার, ২১ জুন, ২০২২
  • ৭৭ পঠিত

গত সপ্তাহে BCCI ২০২৩-২০২৭ মর'শুমে IPL-এর সম্প্রচার স্বত্ত্ব বিক্রি করেছে প্রায় ৪৮ হাজার কোটি টাকায়। যা ইতিহাসে সর্বোচ্চ। টিভির স্বত্ত্ব পেয়েছে Disney Star। মোট মূল্য ২৩ হাজার ৫৭৫ কোটি টাকা।

ক্রিকেট বিশ্বে ভারতীয় ক্রিকেট বোর্ডের কী ক্ষমতা তা সকলেরই জানা। আর্থিক দিক থেকে সবথেকে শক্তিশালী বোর্ড BCCI। ভারতীয় ক্রিকেটাররাও একেকজন আকাশছোঁয়া অর্থ পান।

ক্রিকে'টে বিপুল জনপ্রিয়তার জন্য ইনস্টাগ্রামে ক্রীড়া ব্যক্তিত্বদের ফলোয়ারের দিক থেকে Virat Kohli তৃতীয় স্থানে রয়েছেন। IPL বর্তমানে বিশ্বের দ্বিতীয় ধনী লিগ। সবকিছু মিলিয়ে ক্রীড়াবিশ্বে ভারতীয় ক্রিকেট যে দাদা তা বলাই যায়।

অন্যদিকে পড়শি দেশ পাকিস্তানের ক্রিকে'টের অবস্থা তথৈবচ। ভালো প্লেয়ার উঠলেও পরিকাঠামো ও সংগঠকের অভাব চোখে পড়েছে। দীর্ঘদিন ক্রিকেট বন্ধ থাকার পর সম্প্রতি পাকিস্তানের মাটিতে ক্রিকেট শুরু হয়েছে। পুরো বি'ষয় নিয়ে এবার মুখ খুললেন পাকিস্তানের প্রাক্তন অলরাউন্ডার Shaheed Afridi একটু রেগে গিয়ে বলেন । তাঁর মতে, ভারতের দাপটের জন্য ICC IPL-এর জন্য আলাদা করে আড়াই মাস সময় বের করে দিয়েছে।

তবে এরজন্য পাকিস্তানের সমস্যা হবে না। উল্লেখ্য, কিছুদিন আগে IPL-কে আলাদা সময় দেওয়ার জন্য ICC-র উপর ক্ষোভপ্রকাশ করেছিলেন PCB প্রধান Ramiz Raja। এ বি'ষয়ে তিনি আলোচনার প্রস্তাব দিয়েছেন।

আফ্রিদি বলেন, “এইসব কিছু হয় অর্থনীতির জন্য। ক্রিকে'টের সবথেকে বড় বাজার ভারত। যে যাই বলুক এটা হবেই।” ১৩০ কোটি জনসংখ্যার দেশে অধিকাংশই ক্রিকেট অনুসরণ করেন। যার ফলে IPL জনপ্রিয়তা পেয়েছে। দীর্ঘদিন ধরে চলা বিগ ব্যাশ লিগকে টপকে গেছে। সবথেকে বড় বি'ষয় ইংলিশ প্রিমিয়ার লিগকে পেরিয়ে গেছে IPL। এই পরিস্থিতিতে এটা ভারতের কাছে বড় জয়।

গত সপ্তাহে BCCI ২০২৩-২০২৭ মর'শুমে IPL-এর সম্প্রচার স্বত্ত্ব বিক্রি করেছে প্রায় ৪৮ হাজার কোটি টাকায়। যা ইতিহাসে সর্বোচ্চ। টিভির স্বত্ত্ব পেয়েছে Disney Star। মোট মূল্য ২৩ হাজার ৫৭৫ কোটি টাকা। ডিজিটাল রাইট ২৩ হাজার ৫৭৫ কোটি টাকার বিনিময়ে পেয়েছে Viacom 18। এছাড়া ২৩ হাজার ৭৫৮ কোটি টাকার বিনিময়ে তারা গ্লোবাল রাইটসও পেয়েছে।

গত মিডিয়া নিলামের থেকে এই নিলামের মূল্য প্রায় ২.৯৬ গু'ণ বৃ'দ্ধি পেয়েছে। ২০২৩ ও ২০২৪ সালে ৭৪টা করে ম্যাচ হবে। যেখানে ২০২৫ ও ২০২৬ সালে হবে ৮৪টা করে ম্যাচ। ২০২৭ সালে হবে সর্বোচ্চ ৯৪টা ম্যাচ। দল না বাড়লেও ম্যাচ সংখ্যা বাড়বে। ফলে আরও লম্বা হবে লিগ।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!