1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৯:১৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ: এশিয়া থেকে রেকর্ড ছয়টি দল সুযোগ পেল কাতার বিশ্বকাপে

  • সময় বুধবার, ১৫ জুন, ২০২২
  • ১৫৮ পঠিত

স্বাগতিক হওয়ায় কাতার আগেই বিশ্বকাপ নিশ্চিত করেছে কাতার। এরপর একে একে জাপান, দক্ষিণ কোরিয়া, ইরান এবং সৌদি আরব নিশ্চিত করে বিশ্বকাপের টিকিট। প্লে-অফ থেকে ষষ্ঠ দল হিসেবে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করার সুযোগ ছিল অস্ট্রেলিয়ার সামনে। পেরুকে টাইব্রেকারে হারিয়ে টিকিট কে'টেছে অস্ট্রেলিয়া। আর এতে এশিয়া অঞ্চল থেকে ইতিহাসে প্রথমবারের মতো ছয়টি দল জায়গা পেল ফুটবলের সর্বোচ্চ মঞ্চে। সবশেষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলেছিল পাঁচটি দল।

সোমবার (১৩ জুন) রাতে কাতারের বান আলি স্টেডিয়ামে আন্তঃমহাদেশীয় প্লে-অফে রোমাঞ্চকর টাইব্রেকারে পেরুকে ৫-৪ ব্যবধানে হারিয়ে টিকিট পায় অস্ট্রেলিয়া। এর আগে নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটেও জালের ঠিকানা খুঁজে পায়নি কোনো দল।

লাতিন আমেরিকা ও এশিয়ার বাছাইয়ে পঞ্চম হওয়া দলের প্লে-অফে নির্ধারিত হলো বিশ্বকাপের ৩১তম দল। অস্ট্রেলিয়া বিশ্বকাপে জায়গা করে নেওয়ার পর কাতার বিশ্বকাপের স্রেফ আর একটি দল নিশ্চিত হওয়া বাকি। ম'ঙ্গলবার কোস্টারিকা আর নিউজিল্যান্ডের লড়াই থেকে পাওয়া যাব'ে সেই দলকে।

টানা পঞ্চম ও সবমিলিয়ে ষষ্ঠবারের মতো ফুটবলের মহাযজ্ঞে ঠাঁই করে নিয়েছে অস্ট্রেলিয়া। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের বাছাইপর্ব থেকে তারা অংশ নিচ্ছে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) অধীনে।

এবারের আসরে বরাবরের মতো ইউরোপ অঞ্চল থেকে সর্বোচ্চ সংখ্যক দল অংশ নিচ্ছে। ১৩ দলের তালিকায় আছে শিরোপাধারী ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড, জার্মানি, পর্তুগালের মতো শক্তিশালী নাম। এরপর বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ প্রতিনিধিত্ব এশিয়ার।

এবার এশিয়া অঞ্চল থেকে সর্বোচ্চ ১১তম বারের মতো বিশ্বকাপের টিকিট কে'টেছে দক্ষিণ কোরিয়া। একমাত্র তাদেরই আছে সেমিফাইনালে খেলার কীর্তি। ২০০২ সালে জাপানের স'ঙ্গে যৌ'থভাবে আয়োজন করা আসরে তারা হয়েছিল চতুর্থ।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!