1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৯:৫৯ অপরাহ্ন

শেষ মুহুর্তে ক্রোয়েশিয়ার ম্যাজিকে পতন হলো বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের

  • সময় মঙ্গলবার, ১৪ জুন, ২০২২
  • ৫৭ পঠিত

বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে কাতার বিশ্বকাপে খেলবে ফ্রান্স। উয়েফা নেশনস লিগেও খেলছে আগের সংস্করণের চ্যাম্পিয়ন দল হিসেবে। কিন্তু এখন কি দিদিয়ের দেশমের হিসেবে কোথাও গড়মিল হচ্ছে?

পাঁচমাস পরই কাতার বিশ্বকাপ। নেশনস লিগ নামে ভারি না হলেও বিশ্বকাপের প্রস্তুতি অন্তত নেওয়াই যায়। সেখানে ফ্রান্সের প্রস্তুতি যেমন হচ্ছে, ৪ ম্যাচে মাত্র ২ পয়েন্ট।

দুটি ড্র, দুটি হার। জয় নেই! ‘এ১’ গ্রুপের তলানিতে গিয়ে নেশনস লিগে চূড়ান্ত চার দলের তালিকায় নাম লেখাতে পারেনি বিশ্বচ্যাম্পিয়নরা। এই পতন আজ নিশ্চিত হলো নেশনস লিগে ক্রোয়েশিয়ার বিপক্ষে ১-০ গোলের হারে।

ম্যাচের ৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন ক্রোয়াট তারকা লুকা ম'দরিচ। আন্তে বুদিমিরকে বক্সে ফাউল করেন ফ্রান্সের ডিফেন্ডার ইব্রাহিম কোনাতে। পেনাল্টি থেকে ক্রোয়েশিয়ার হয়ে ১৫২ তম ম্যাচে নিজের ২২তম গোলটি পেয়ে যান ম'দরিচ।

কিলিয়ান এমবাপ্পে-করিম বেনজেমা জুটি শুরু থেকে খেললেও ফ্রান্সকে গোল এনে দিতে পারেননি। বদলি হয়ে নামা আঁতোয়ান গ্রিজমান-কিংসলে কোমানরাও ব্যর্থ হন।

গত বছরের অক্টোবরে নেশনস লিগ জিতেছিল ফ্রান্স। মাত্র ২৪৬ দিনের ব্যবধানে সেই ফ্রান্স এখন গ্রুপপর্বে হাতে দুই ম্যাচ রেখে অবনমনের শঙ্কায়।

নেশনস লিগে একাদশ নিয়ে বেশ পরীক্ষা-নিরীক্ষা করছেন দেশম। ফ্রান্স কোচ কোনো ম্যাচেই সেরা একাদশ খেলাননি। কিলিয়ান এমবাপ্পে প্রথমা'র্ধে দুটি গোলের সুযোগ পেয়েছেন।

কাজে লাগাতে পারেননি। ১৭ মিনিটে ক্রোয়াট উই'ঙ্গার জোসেফ ব্রেকালোও গোলের ভালো একটি সুযোগ নষ্ট করেন। বিরতিতে দুটি পরিবর্তন এনেও গোল পাননি দেশম। অরেলিয়াঁ চুয়ামেনি ও বেনজামিন পাভার্দকে নামান বদলি হিসেবে।

বিরতির পরও গোলের সুযোগ পেয়েছেন এমবাপ্পে। ক্রোয়াট গোলকিপার ইভিকা ইভুচিচ দারুণ কিছু সেভ করেন। ম্যাচ শেষ হওয়ার ১০ মিনিট আগে গ্রিজমানকেও তুলে নেন দেশম।

মাত্তেও গু'য়েনদোজিকে নামিয়েছেন, কিন্তু গোল পাননি। ২৩ ম্যাচ পর ফ্রান্স এই প্রথম গোল করতে ব্যর্থ হলো। স্তাদে দে ফ্রান্সে শেষ বাঁশি বাজার পর উল্লাস করেছে প্রায় হাজারখানেক ক্রোয়াট স মর'্থক। ফ্রান্সের বিপক্ষে দেশের ইতিহাসে এটাই যে প্রথম জয়!

হারের পর বেশি বেশি ম্যাচ খেলা ও ক্লান্তিকে দুষেছেন ফ্রান্স কোচ দেশম, ‘ফল বিচারে জুন মাসটা ভালো না। প্রতিপক্ষের স'ঙ্গে লড়তে যথেষ্ট শক্তি ও দৃঢ়তা আমা'দের ছিল না।

আ মর'া কিছুটা আ'ত্মবিশ্বা'স হারিয়েছি বটে, তরতাজা হয়ে ফিরলেই সব ঠিক হয়ে যাব'ে। অনেক ম্যাচ খেললে কাজটা কঠিন হয়ে পড়ে।’ এই গ্রুপের অন্য ম্যাচে অস্ট্রিয়াকে ২-০ গোলে হারায় ডেনমা'র্ক। ৪ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ডেনিশরা। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে ক্রোয়েশিয়া। তিনে থাকা অস্ট্রিয়ার সংগ্রহ ৪ পয়েন্ট। সেপ্টেম্বরে শেষ দুটি ম্যাচ খেলবে ফ্রান্স।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!