1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
রবিবার, ২৬ জুন ২০২২, ০৫:১৬ পূর্বাহ্ন

লোভী চিলিকে লজ্জায় ডুবিয়ে ইকুয়েডরের বিশ্বকাপ খেলা নিয়ে নতুন রায় দিল ফিফা

  • সময় শনিবার, ১১ জুন, ২০২২
  • ২২ পঠিত

এখনো চাইলে আপিল করতে পারবে চিলি। কিন্তু তাতে সি'দ্ধান্ত বদলানোর সম্ভাবনা খুব কম। কাতার বিশ্বকাপে ইকুয়েডরের খেলা নিয়ে যে শঙ্কা জেগেছিল, সেটা অনেকটাই কে'টে গেছে।

গত মাসে ফিফার কাছে চিলি ফুটবল ফেডারেশন অ'ভিযোগ করেছিল, বাছাইপর্বে নিয়ম ভেঙে ‘অযোগ্য’ খেলোয়াড় মাঠে নামিয়েছে ইকুয়েডর। তাতে দক্ষিণ আমেরিকা (কনমেবল) অঞ্চল থেকে বিশ্বকাপে ইকুয়েডরের জায়গাটা চিলিই পেত।

কিন্তু আজ ত'দন্তে ফিফা ইকুয়েডরের পক্ষেই রায় দিয়েছে। চতুর্থ দল হিসেবে কনমেবল থেকে বিশ্বকাপে জায়গা নিশ্চিত করেছে ইকুয়েডর। তরুণ এই দলটি বিশ্বকাপে বেশ আলোড়ন ফেলবে,

এ নিয়ে অনেকেই আশাবাদী। ২১ নভেম্বর কাতারের বিপক্ষে প্রথম ম্যাচ খেলার কথা তাদের। কনমেবল থেকে শীর্ষ চার দল সরাসরি বিশ্বকাপে জায়গা পায়।

পঞ্চম দল প্লে-অফের সুযোগ পায়। সে সুযোগটা এবার পেরু পাচ্ছে। ১৩ জুন এশিয়া অঞ্চলের দল অস্ট্রেলিয়ার বিপক্ষে প্লে-অফে মাঠে নামবে পেরু। তবু সাতে থাকা চিলিই ইকুয়েডরের বিরু'দ্ধে আপিল করেছে।

তাদের দাবি, কাস্তিয়ো তাঁর জন্মসনদ নিয়ে জালিয়াতি করেছেন এবং তাঁর জন্ম কলম্বিয়ায়। এ অ'ভিযোগ প্রমাণিত হলে ইকুয়েডরের হয়ে কাস্তিয়ো বাছাইপর্বে যে আট' ম্যাচ খেলেছেন,

তার সবগু'লোতেই পয়েন্ট কাটত ফিফা। অর্থাৎ কাস্তিয়ো যেসব ম্যাচে ইকুয়েডরের হয়ে খেলেছেন, সেসব ম্যাচে পূর্ণ পয়েন্ট পেত প্রতিপক্ষ দলগু'লো। এতে সাত থেকে চারে চলে যেত চিলি! এ কারণেই দেশটি এ নিয়ে এত আগ্রহী ছিল।

তবে ফিফা ইকুয়েডরের পক্ষেই রায় দিয়েছে। আজ এক বিবৃতিতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, ‘ইকুয়েডর জাতীয় দলের হয়ে কাতার বিশ্বকাপের বাছাইপর্বের আট'টি ম্যাচে বায়রন দাভিদ কাস্তিয়োর মাঠে নামা'র সম্ভাব্য অযোগ্যতার ব্যাপারে সি'দ্ধান্ত নিয়েছে ফিফা।

সংশ্লিষ্ট সব পক্ষের দেওয়া তথ্য ও প্রমাণাদি বিশ্লেষণ করে ফিফার শৃঙ্খলা কমিটি ইকুয়েডর ফুটবল ফেডারেশনের বিপক্ষে ওঠা সব অ'ভিযোগ খারিজ করার সি'দ্ধান্ত নিয়েছে।’

চিলির যে এখনো এ নিয়ে লড়ে যাওয়ার সুযোগ আছে, সেটিও বিবৃতিতে জানিয়ে দিয়েছে ফিফা, ‘শৃঙ্খলা কমিটির নেওয়া এই সি'দ্ধান্ত সংশ্লিষ্ট সবাইকে জানিয়ে দেওয়া হয়েছে।

ফিফার শৃঙ্খলা নীতি অনুযায়ী, আগামী ১০ দিনের মধ্যে সি'দ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আপিল করতে পারবে সংশ্লিষ্টরা। সে ক্ষেত্রে সেটা ফিফার আইনি বিভাগে প্রকাশিত হবে। ফিফা আপিল কমিটির কাছে আপিল করা সা'পেক্ষে বর্তমান সি'দ্ধান্ত বলবৎ থাকবে।’

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!