1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১২:০৩ পূর্বাহ্ন

আইপিএলে ৬০ হাজার কোটি রুপির দৌড় থেকে সরে দাঁড়াচ্ছে আমাজন

  • সময় শুক্রবার, ১০ জুন, ২০২২
  • ২৪ পঠিত

খবরটা জানা গিয়েছিল গত ফেব্রুয়ারিতে। আইপিএলের স্ট্রিমিং সম্প্রচার স্বত্ব কেনার দৌড়ে নামবে বিশ্বখ্যাত ই–কমা'র্স প্রতিষ্ঠান আমাজন। সংবাদমাধ্যম ‘ব্লুমবার্গ’ জানিয়েছে, আইপিএল থেকে সম্ভবত ইউটার্ন নিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। সম্প্রচার স্বত্ব কেনার প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহারের কথা ভাবছে আমাজন।

আইপিএল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ। টুর্নামেন্টটির ব্র্যান্ড মূল্য প্রায় ৬০০ কোটি ডলার। শুধু টিভিতেই প্রায় ৬০ কোটি দর্শক টানে আইপিএল। আমাজন আগ্রহ প্রকাশের পর সবাই ধরে নিয়েছিল, ওয়াল্ট ডিজনি, মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপ ও সনির স'ঙ্গে সম্প্রচার স্বত্ব নিয়ে জোর প্রতিদ্বন্দ্বিতা হবে প্রতিষ্ঠানটির।

কিন্তু ঘনিষ্ঠ সূত্র মা'রফত ব্লুমবার্গ জানিয়েছে, ভারতে এরই মধ্যে ৬০০ কোটি ডলার বিনিয়োগ করেছে আমাজন। শুধু অনলাইনে আইপিএলের স্ট্রিমিং সম্প্রচার স্বত্ব কিনতে আরও টাকা ঢালাকে বু'দ্ধিদীপ্ত সি'দ্ধান্ত মনে করছে না প্রতিষ্ঠানটি।

২০১৭ সালে পাঁচ বছরের জন্য আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনেছিল স্টার গ্রুপ। এবার সেই চক্র শেষ হওয়ার পর রোববার আইপিএলের নতুন সম্প্রচার স্বত্ব বিক্রির (২০২৩–২৭) নিলাম অনুষ্ঠিত হবে আগামী রোববার। ব্লুমবার্গ জানিয়েছে, এবার এই সম্প্রচার স্বত্বের দাম উঠতে পারে আনুমানিক ৭৭০ কোটি ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৫৯ হাজার ৯৩৯ কোটি রুপি)। সংবাদমাধ্যম আমাজনের প্রতিনিধির স'ঙ্গে কথা বলার চেষ্টা করেও এ বি'ষয়ে কোনো মন্তব্য পায়নি।

আমাজন সরে দাঁড়ালে রিলায়েন্স, ডিজনি ও সনির জন্য মাঠ ফাঁ'কা হয়ে যাব'ে বলে মনে করছেন বিশ্লেষকেরা। শেষ পর্যন্ত সম্প্রচার স্বত্ব যে প্রতিষ্ঠানই পাক, ভারতের অনলাইনমুখী ক্রিকেটবাজার তারাই নিয়ন্ত্রণ করবে বলে মনে করা হচ্ছে। এবার সম্প্রচার স্বত্ব বিক্রি করে গতবারের তুলনায় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) প্রায় তিন গু'ণ টাকা আয় করবে বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

স্টার ইন্ডিয়া গত দফায় ১৬ হাজার ৩৪৭ কোটি রুপিতে সম্প্রচার স্বত্ব পেয়েছিল। স্টার ইন্ডিয়ার আগে সনি পিকচার নেটওয়ার্ক সম্প্রচার স্বত্ব পেয়েছিল ৮ হাজার ২০০ কোটি রুপিতে।

আইপিএল নিয়ে আমাজনের আগ্রহের কথা এর আগে ব্লুমবার্গই জানিয়েছিল।

ইউরোপিয়ান ফুটবলে সম্প্রচার স্বত্ব পেতে যুক্তরাস্ট্রের এই প্রতিষ্ঠান মিলিয়ন মিলিয়ন ডলার ঢেলেছে। যুক্তরাস্ট্রে ১০০ কোটি ডলারের চুক্তিতে ২০৩৩ সাল পর্যন্ত ‘থার্সডে নাইট ফুটবল’ সম্প্রচারের স্বত্ব পেয়েছে আমাজন।

আইপিএলের জনপ্রিয়তা দেখেই আগ্রহী হয়ে উঠেছিল তারা। বিসিসিআইয়ের মতে, জনপ্রিয়তায় ইংল্যান্ডের ইংলিশ প্রিমিয়ার লিগ এবং যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লিগের (এনএফএল) পরই আইপিএল।

২০২০ সালে আর্থিক কনসালটেন্সি প্রতিষ্ঠান ‘ক্রোল’ (সাবেক নাম ডাফ অ্যান্ড ফিলিপস) জানিয়েছিল, আইপিএলের ব্র্যান্ড মূল্য প্রায় ৫৯০ কোটি ডলার। ভারতের আর্থিক কনসালটেন্সি প্রতিষ্ঠান ডি অ্যান্ড পির মতে, এবার মূল্যটা অন্তত ২৫ শতাংশ বেড়েছে। বিসিসিআই অবশ্য মনে করে, আইপিএলে ব্র্যান্ড মূল্য প্রায় ৭০০ কোটি ডলার।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!