1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৩ পূর্বাহ্ন

সহবাসের ১০ মিনিট পর স্ত্রীকেই চিনতে পারছেন না যুবক

  • সময় শুক্রবার, ১০ জুন, ২০২২
  • ৬১ পঠিত

একান্ত সময় কা'টানোর পর অনেকেই শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন। এই ঘটনার মধ্যে বিস্ময়ের কিছু নেই। কিন্তু সহ'বাসের ১০ মিনিট পর স্মৃ'তিশক্তি সম্পূর্ণ লোপ পাওয়ার ঘটনা নজিরবিহীন।

এমন আশ্চর্যজনক ঘটনা ঘটেছে আয়ার্ল্যান্ডের এক ব্যক্তির স'ঙ্গে। ওই ব্যক্তি যৌ'ন সংসর্গের পরে হৃদরোগে আ'ক্রা'ন্ত হন। কিন্তু বিস্ময়ের ব্যপার হল, স'ঙ্গম করার ১০ মিনিট পর ওই ব্যক্তির স্মৃ'তিশক্তি সম্পূর্ণ লোপ পায়। এই ঘটনা চিকিৎসাশাস্ত্রে নজিরবিহীন।

আয়ারল্যান্ডের মেডিক্যাল জার্নাল জানাচ্ছে, ৬৬ বছর বয়সি ওই ব্যক্তি তার স্ত্রীর স'ঙ্গে যৌ'নমিলনের পরেই বুঝতে পারেন, তার স্মৃ'তি হারিয়ে গেছে। আর তা ঘটে স'ঙ্গমের মাত্র ১০ মিনিট পরেই। আরও জানা গেছে, ওই ব্যক্তি হঠাৎই খেয়াল করেন, আগের কোনো কিছুই তিনি মনে করতে পারছেন না। এমনকী তার বিবাহবার্ষিকীর কথাও তিনি ভুলে যান। বিছানায় স্ত্রীকেও চিনতে পারেননি তিনি।

চিকিৎসকরা জানাচ্ছেন চিকিৎসাশাস্ত্রে এই ঘটনাকে বলা হয় ট্রানসিট গ্লোবাল অ্যামনেশিয়া। ৫০ থেকে ৭০ বছর বয়সি মানুষের এই ধরনের সমস্যায় আ'ক্রা'ন্ত হওয়ার আশঙ্কা থাকে। তবে এই রোগ দীর্ঘস্থায়ী হয় না। ৫ ঘণ্টার বেশি এই রোগের স্থায়িত্ব থাকে না।

চিকিৎসকদের মতে, অতিরিক্ত শারীরিক ক্রিয়া, অতিরিক্ত ঠান্ডা ও গরম জলে স্নান করা, এছাড়াও মানসিক চাপ, অতিরিক্ত বেদনা থেকেও অনেকে এই রোগে আ'ক্রা'ন্ত 'হতে পারে। তবে এই রোগকে ভয় পাওয়ার কোনো কারণ নেই। কিছুক্ষণ ধৈর্য্য ধরে থাকলে, আবার স্মৃ'তি ফিরে আসবে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!