1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৫২ পূর্বাহ্ন

৭ জুন থেকে শাহাজালাল বিমান বন্দরে চালু হচ্ছে ২৭ টি ই-গেট

  • সময় শনিবার, ৪ জুন, ২০২২
  • ৯২ পঠিত

ইমি গ্রে'শনের ভোগান্তি দূর করার লক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ৭ জুন থেকে চালু করা হবে ২৭টি ই-গেট। এর ফলে ই পাসপোর্টধারী যাত্রীরা খুব সহজেই এখন ইমি গ্রে'শন পার 'হতে পারবেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা সেবা বিভাগের সচিব মোকাব্বির হোসেন সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, স্বয়ংক্রিয় এই গেট চালু

হলে বিদেশ থেকে আসা ও বিদেশগামী যাত্রীদের ইমি গ্রে'শন প্রক্রিয়ায় খুব কম সময় লাগবে। যাত্রীদের আর লাইনে অ'পেক্ষা করতে হবে না। কারণ ই-পাসপোর্টধারীদের জন্য ই-গেট স্বয়ংক্রিয়ভাবে খুলে যাব'ে।

এবি'ষয়ে বাংলাদেশ ইমি গ্রে'শন ও পাসপোর্ট অধিদপ্তর জানায়, ই-পাসপোর্ট ও অটোমেটেড বর্ডার কন্ট্রোল ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় অন্যান্য বিমানবন্দর ও স্থলবন্দরে মোট ৫০টি ইলেকট্রনিক গেট স্থাপনের পরিকল্পনা রয়েছে সরকারের।

জানা যায় ২০১৯ সালে বিমানবন্দরে ই-গেট স্থাপন করা হলেও তা চালু করা হয়নি। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ ব্যাপারে তাগিদ দিলে বাংলাদেশ ইমি গ্রে'শন ও পাসপোর্ট অধিদপ্তর এবং ইমি গ্রে'শন পু'লিশ ই-গেট দ্রুত চালু করার লক্ষে কাজ শুরু করে।

পু'লিশের বিশেষ শাখা জানায়, মূলত ইমি গ্রে'শন পু'লিশ ই-গেট পরিচালনায় কাজ করবে। এতদিন ই-পাসপোর্ট সার্ভার এবং ই-গেটের মধ্যে কোনো সংযুক্তি না থাকায় এই গেট চালু করা যায়নি।

তবে বর্তমানে ইমি গ্রে'শন পু'লিশ এই সংযুক্তি স্থাপনের কাজ শুরু করেছে। ই-গেটগু'লো চালু হয়ে গেলে গেটের স'ঙ্গে সংযুক্ত করা একটি ক্যামেরা ই-পাসপোর্টের চিপ থেকে কর্মীর সকল তথ্য বিশ্লেষণ করে স্বয়ংক্রিয়ভাবে যাত্রীকে শনাক্ত করবে।

ই-পাসপোর্ট স্ক্যান করার পর ই-গেটগু'লো যাত্রীদের চিহ্নিত করে দরজা খুলে দেবে , এতে করে যাত্রিদের ভোগান্তি কমে যাব'ে।

ইমি গ্রে'শন ও পাসপোর্ট বিভাগের মতে, ই- পাসপোর্ট তৈরী করা হয়েছে আলাদা একটি সিকুরিটি লেয়ার যুক্ত করে। ই- পাসপোর্টের দ্বিতীয় পেজে থাকা চিপে

যাত্রীর তথ্য ও ডিজিটাল নিরাপত্তা ফিচারগু'লো সংরক্ষিত থাকবে। সেখানে আরও থাকবে—পাসপোর্টধারীর ছবি, আ'ঙ্গু'লের ছাপ ও আইআরআইএস তথ্য।

দক্ষিণ এশিয়ার দেশ গু'লোর মধ্যে বাংলাদেশ প্রথম ই গেট চালু করতে যাচ্ছে ।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!