1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৪ পূর্বাহ্ন

ইউরোপের অহংকার চূর্ণ করে দিল আর্জেন্টিনা

  • সময় বৃহস্পতিবার, ২ জুন, ২০২২
  • ১১০ পঠিত

ল্যাতিন আমেরিকার ফুটবল ইউরোপ থেকে অনেক পিছিয়ে। সম্প্রতি কিলিয়ান এমবাপ্পের এমন মন্তব্যের পর ব্যাপক আলোচনার জন্ম'দেয়। তাই আর্জেন্টিনা এবং ইতালির ম্যাচটির প্রতি আলাদা নজর ছিল ফুটবল প্রেমীদের। সেই লড়াইয়ে জিতল ল্যাতিন আমেরিকা।

উয়েফা ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে পাত্তাই দিল না ল্যাতিন আমেরিকা আর্জেন্টিনা। কো'পা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নরা ইতালিকে হারিয়েছে ৩-০ গোলের ব্যবধানে।

ম্যাচে আর্জেন্টিনার হয়ে একটি করে গোল করেন লাউটারো মা'র্তিনেজ, অ্যাঞ্জেল ডি মা'রিয়া এবং পাওলো দিবালা।

ফাইনালিসিমাতে ইতালির বিপক্ষে দুর্দান্ত খেলছে আর্জেন্টিনা। দারুণ ছন্দে থাকা আর্জেন্টিনা প্রথমা'র্ধেই ২-০ গোলে এগিয়ে যায় ইতালিয়ানদের বিপক্ষে।

মহাদেশীয় এই ফুটবলের লড়াইয়ে প্রথমা'র্ধে আর্জেন্টিনার প্রথম গোলটি আসে ম্যাচের ৪০ মিনিটে। লিওনেল মেসির দুর্দান্ত এক পাস থেকে গোলটি করেন স্ট্রাইকার লাউটারো মা'র্তিনেজ।

বিরতির ঠিক পূর্বে আরও একটি গোল পায় আর্জেন্টিনা। এবার লাউটারো মা'র্তিনেজের পাস থেকে দারুণ চিপে গোলটি করেন ডি মা'রিয়া। ডুনারুম্মা'র মাথার উপর দিয়ে বলকে পাঠিয়ে দেন জালে।

বিরতির পর ইতালির উপর সমান ভাবে আ'ক্রমন চালাতে থাকে আর্জেন্টিনা। এরমধ্যে কয়েকবার গোলের সুযোগ তৈরি করেছিল তারা। কিন্তু সেগু'লোকে কাজে লাগানো যায়নি।

অবশেষে ম্যাচের ৯০ মিনিটে বদলি হয়ে মাঠে নামা দিবালা করেন তৃতীয় গোলটি। ম্যাচের একেবারে শেষ দিকে বাম পায়ের দারুণ শটে গোলটি করেন তিনি।

এই ম্যাচে জয়ের ফলে ল্যাতিন আমেরিকার জায়ান্ট আর্জেন্টিনা নিজেদের ইতিহাসে টানা ৩১ ম্যাচ অ'পরাজিত থাকার রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ল। আজকে ইতালিকে হারানোর মধ্য দিয়ে টানা ৩২ ম্যাচ অ'পরাজিত থাকার রেকর্ড গড়ল তারা।

আর্জেন্টিনা বিশ্বকাপ বাছাই পর্বের সর্বশেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে ড্র করেছিল। সেই ম্যাচে ড্রয়ের ফলে তারা টানা ৩১ ম্যাচ অ'পরাজিত থেকেছিল।

আর্জেন্টিনার টানা ৩১ ম্যাচ অ'পরাজিত থাকার রেকর্ড পূর্বেও ছিল। ১৯৯১ থেকে ১৯৯৩- এই সময়ের মধ্যে তারা টানা ৩১ ম্যাচ অ'পরাজিত থাকার রেকর্ড গড়েছিল।

তবে এবার সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ল আর্জেন্টিনা। ফাইনালিসিমাতে ইতালিকে ৩-০ গোলে পরাজিত করে টানা ৩২ ম্যাচ অ'পরাজিত থাকার রেকর্ড গড়ল তারা।

ব্রাজিলের মাটিতে ব্রাজিলকে হারিয়ে ক্যারিয়ারের প্রথমবারের মত আর্জেন্টিনার হয়ে শিরোপা উৎসব করেছিলেন লিওনেল মেসি। গত কো'পা আমেরিকায় ব্রাজিলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তারা।

কো'পা আমেরিকা চ্যাম্পিয়ন হওয়ার কারণে আরও একটি শিরোপা জেতার উপলক্ষ আসে আর্জেন্টিনার সামনে। কো'পা আমেরিকা বিজয়ী এবং ইউরো বিজয়ীর মধ্যে আরেকটি ফাইনাল ম্যাচ আয়োজনের সি'দ্ধান্ত নেওয়া হয়।

ফাইনালিসিমা নামে পরিচিত এই ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে আজকে এবং সেখানে ইতালিকে ৩-০ গোলে উড়িয়ে শিরোপা জিতেছে আর্জেন্টিনা। একই স'ঙ্গে লিওনেল মেসি তার আন্তর্জাতিক ক্যারিয়ারে দ্বিতীয় শিরোপা জিতলেন।

ফাইনালে দুর্দান্ত পারফর্মেন্সের কারণে ম্যাচ সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছেন মেসি। ফাইনালে আর্জেন্টিনার তিনটি গোলের দুটি এসেছে তার পাস থেকেই।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!