1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৭:৪৭ অপরাহ্ন
শিরোনামঃ

সৌদি আরবের রেস্তোরাঁয় বোরকা জুব্বা নিষিদ্ধ!

  • সময় বুধবার, ১ জুন, ২০২২
  • ৫০ পঠিত

সম্প্রতি সৌদি আরবের জেদ্দার একটি ঘটনা বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে।জেদ্দায় অবস্থিথ ফ্রেঞ্চ রেস্তোরায় বোরকা পরা নারীদের ডুকতে নিষে'ধ করেছেন। তার সাথে জোব্বা পরা লোকদেরও যাওয়া নিষে'ধ করা হয়েছে।

গত বুধবার রেস্তোরার ফরাসি মালিক এই আদেশ দেয়।এতে সৌদিবাসীরা অবাক হয়ে যায়।সৌদি আরবে থেকে মুসলিম রিতির বিরু'দ্ধে নিষে'ধাজ্ঞা!

আর খবরটি সারা বিশ্বে ছড়িয়ে গেছে।এবং সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে গেছে খবরটি।সৌদি নাগরিকরা তাদের ক্ষু'ব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করতেও দ্বিধা করছে না।এবং তাদের তর্কমূলক নীতির কারণে করুণ নেতিবাচক প্রভাবের মুখে পড়েছেন রেস্তোরাটি।

সৌদি নাগরিক আমিরা আল কা'হতানী বলেন, ‘এই রেস্টুরেন্টর যোগ্য নয় তারা।যারা সৌদি পুরুষদের পোশাক এবং হিজাব পরিহিত নারীদের ওপর নিষে'ধা'ঙ্গা জারি করেছেন।তাদেরকে জেদ্দা থেকে বের করে দেওয়া উচিত। আমা'দের ধ'র্মকে অসম্মান করা হয়েছে, খুব রাগ লাগছে আমা'র।’

যোগাযোগমাধ্যমে অনেক নেতিবাচক মন্তব্য পাওয়া যায় তাদের নিয়ে। ‘যে আমা'দের সংস্কৃতিকে সম্মান প্রদর্শন করে না সে আমন্ত্রিত নয়।’ নদী ফাসুর বলেন, ‘বিশ্বের সবচেয়ে বর্ণবাদী ব্যবহার। আপনি অখুশি হবেন।

খাবার পরিবেশন করতেও ভীষণ দেরি করে তারা।’ হানা মোহ্ বলেন, ‘আ মর'া কী কাপড় পরব সেটা নিয়ে আমা'দের খুব জোর দিচ্ছে রেস্টুরেন্ট কতৃপক্ষ। এখানে স্বাধীনতা কোথায়?’

ঠিক তেমনিভাবে কামাল আফিয়া নামের একজন ভদ্রলোক সামাজিক যোগাযোগমাধ্যমে এ বি'ষয়ে বলেন, ‘ফ্রান্স এখন প্রকাশ্যে ইসলাম এবং এর রীতির বিরু'দ্ধে লড়ছে এটা সবার জানা কথা। হিজাব একটি উদাহরণ।

সৌদি আরবের জেদ্দায় অবস্থিত ফ্রেঞ্চ রেস্টুরেন্ট বাগাতেল্লে আবায়া এবং সৌদিদের জাতীয় পোশাক পরিধান করে সেখানে যাওয়ার ওপর দিয়েছে নিষে'ধাজ্ঞা। এখন চিন্তা করুন যদি সৌদি একটি রেস্টুরেন্ট প্যারিসে এই কাজ করত তাহলে আ মর'া ইসলামফোবিয়া ছড়াচ্ছি বলে পৃথিবী মাথায় তুলে নিত।’

সৌদি সরকারী সুত্রে জানা গেছে,সেদেশের আইনজীবীরা রেস্তুরেন্তটি ইতিমধ্যে বন্ধ করে দিয়েছন।বিশ্বে রাজ্যের ভ্রমণ আকর্ষণ বৃ'দ্ধি করার চেষ্টা বেশ কয়েক দিন ধরেই করছে সৌদি আরব। এমন একটি ঘটনা ভ্রমণপিপাসুদের ওপর কী প্রভাব ফেলবে সেটি এখন দেখার বি'ষয়।

সুত্রঃ যুগান্তর

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!