1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
শুক্রবার, ২০ মে ২০২২, ০১:১৫ অপরাহ্ন
শিরোনামঃ
জনতার চাপ সইতে না পেরে শুটিং ফেলেই ঢাকার পথে অপু বিশ্বাস ইনজুরিতে তাসকিন-শরিফুল! টেস্টে কি ফিরবেন মোস্তাফিজুর রহমান? নিজের ফর্ম নিয়ে মুখ খুললেন স্বয়ং বিরাট কোহলি, জানালেন তিনি তাঁর ফর্ম নিয়ে একদমই চিন্তিত নন, সাথে জালানেন যে তিনি এই সময়টা নাকি উপভোগ করছেন কোহলির ব্যাটে রান, আশা টিকিয়ে রাখলো ব্যাঙ্গালুরু দুঃসংবাদ : ইনজুরির কারণে ঢাকা টেস্ট থেকে ছিটকে গেলেন চট্টগ্রাম টেস্টের সেরা বোলার নাঈম হাসান লাফিয়ে লাফিয়ে কমছে সোনার দাম, সোনা কিনতে হলে কিনুন এ সপ্তাহে নাম মাত্র শর্তে ২০ লাখ টাকার সহজ লোন পাবেন যেভাবে চট্টগ্রাম টেস্ট ড্রয়ের পর যা বললেন শ্রীলংকার অধিনায়ক বেড়েই চলেছে বিমান ভাড়া এবারের প্রতিনিয়ত আইপিএল ম্যাচ গুলোর সময়ের থেকে ৩০ মিনিট পিছিয়ে ৮টার থেকে শুরু করা হবে এবারের ফাইনাল ম্যাচ

বোলিংয়ে ভেল্কি দেখিয়ে ডেথ ওভারের সেরা শিকারীর তালিকায় এবার মুস্তাফিজ

  • সময় শনিবার, ৩০ এপ্রিল, ২০২২
  • ২৯ পঠিত

আধুনিক ক্রিকে'টে ডেথ ওভারে বোলিং করাটা অনেকটা আ'ত্মহননের মত একটা ব্যাপার । চার-ছক্কার ক্রিকে'টের চূড়ান্ত রূপ দেখা যায় ওই ডেথ ওভারেই।

ওই সময় বোলিং করাটা তাই যেকোনো বোলারের জন্য কঠিনতম কাজ। তবে আন্তর্জাতিক ক্রিকে'টে কয়েকজন বোলার আছেন যারা কঠিন কাজটারই মাস্টার।

শেষ সময়টাতেও ব্যাটসম্যানের খেলার ধরণ বুঝে বল করার চেষ্টা করে যান। ইয়োর্কার কিংবা গতির মা'রপ্যাঁচে আঁটকে যায় ব্যাটসম্যানের বল সীমানা ছাড়া করার পরিকল্পনা।

ডেথ ওভারের সেই মাস্টারদের নিয়েই আজকের এই তালিকা। গত চার বছরে (২০১৭ থেকে বর্তমান) ওয়ানডে ক্রিকে'টে ডেথ ওভারের সেরা উইকেট শিকারীদের জরো করা হয়েছে এখানে।

ভূবনেশ্বর কুমা'র (ভারত) ডেথ ওভারে প্রতিপক্ষ দলের রানের জোয়ার আঁটকে দেয়ায় অন্যতম সফল দল ভারত। ভারতের ফাস্ট বোলার ভূবনেশ্বর কুমা'র ২০১৭ সাল থেকে ডেথ ওভারে বিশ্বের চতুর্থ সর্বোচ্চ উইকেটশিকারী। ডেথ ওভারে বৈচিত্রময় বোলিংই তাঁর এই সাফল্যের মূল কারণ। এছাড়া পেস ভ্যারিয়েশনেও দারুণ পারদর্শী এই পেসার।

২০১৭ সাল থেকে এখন পর্যন্ত ডেথ ওভারে তাঁর ঝুলিতে আছে মোট ৩১ উইকেট। ওই সময়টাতে ওয়ানডে ক্রিকে'টে তাঁর ইকোনমি রেট ৭.২৩। যদিও এর মাঝে ইনজুরির কারণে অনেকগু'লো ম্যাচ খেলতে পারেননি এই পেসার। এছাড়া সবমিলিয়ে নিজের ১১৯ ওয়ানডে ম্যাচে তাঁর ঝুলিতে আছে ১৪১ উইকেট।

র'শিদ খান (আফগানিস্তান) আফগানিস্তান ও বিশ্বক্রিকে'টে এই মুহুর্তে অন্যতম সেরা লেগ স্পিনার র'শিদ খান। বিশ্বের নানা ফ্র্যাঞ্চাইজি লিগে টি-টোয়েন্টি খেলার ডাক আসে এই স্পিনারের। তবে ওয়ানডে ক্রিকে'টেও যথেষ্ট পারদর্শী তিনি। তাঁর গু'গলিতে ডেথ ওভারেও টাল-মাটাল হয়েছে ব্যাটাররা।

গত চার বছরে ডেথ ওভারে তাঁর ঝুলিতে আছে ৩৫ টি উইকেট। ওয়ানডে ক্রিকে'টে ডেথ ওভারে এটি বিশ্বের তৃতীয় সর্বোচ্চ। এছাড়া ডেথে তাঁর ইকোনমি রেটও ছয়ের নিচে। ২২ বছর বয়সী এই স্পিনার ৭৪ ওয়ানডে ম্যাচে সবমিলিয়ে নিয়েছেন ১৪০ উইকেট।

মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ) ডেথ ওভারে বিশ্বের সফলতম বোলারদের একজন মুস্তাফিজুর রহমান। ডেথ ওভারেও এই বোলারের বলে রান করা যেনো দুঃসাধ্য ব্যাপার। বিশেষ করে ডানহাতি ব্যাটসম্যানদের বিপক্ষে আরো ভয়ংকর হয়ে উঠেন তিনি। ইয়োর্কার, কা'টার কিংবা স্লোয়ার দিয়ে ডেথ ওভারে নিজেকে অনন্য মাত্রায় নিয়ে গিয়েছেন তিনি।

গত চার বছরে শুধু ডেথ ওভারেই এই পেসারের ঝুলিতে আছে ৪৬ টি উইকেট। এছাড়া ডেথে তাঁর ইকোনমি রেট মাত্র ৬.৬৭। এছাড়া সবমিলিয়ে ৬৮ টি ওয়ানডে ম্যাচ খেলে মুস্তাফিজের ঝুলিতে আছে ১২৭ উইকেট।

জাসপ্রিত বু মর'াহ (ভারত) ডেথ ওভারে ভারতের বোলিং সফলতার মূল কারণ জাসপ্রিত বু মর'াহ। ডেথ ওভারে এই মুহূর্তে ক্রিকেট বিশ্বের সফলতম বোলার এই পেসার। ডেথ ওভারে তাঁর নিখুঁত ইয়োর্কারে ব্যাটসম্যানদের জন্য রান করা ভীষণ কঠিন হয়ে যায়। সবমিলিয়ে এই মুহুর্তে ভারতের পেস বোলিং অ্যাটাকের মূল ভরসা বু মর'াহই।

২০১৭ সাল থেকে খেলা ওয়ানডে ম্যাচে ডেথ ওভারে তাঁর ঝুলিতে আছে ৪৮ টি উইকেট। ডেথে তাঁর ইকোনমি রেট ছয়ের একটু বেশি। এছাড়া ৬৭ ওয়ানডে ম্যাচ খেলে তাঁর ঝুলিতে আছে ১০৮ টি উইকেট।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!