1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
বুধবার, ২৫ মে ২০২২, ১২:১৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
পরকীয়া আটকাতে স্ত্রীর গো’পনা’ঙ্গে আঠা দিলেন স্বামী ভালো খেললে মানুষ বাহবা দেবে, আবার খারাপ খেললেও সমালোচনা করবে : লিটন দাস ভারতকে পেছনে ফেলে ৬ ডাকের ইনিংসের ম্যাচে লজ্জার রেকর্ডের পরিবর্তে বিশ্ব রেকর্ড গড়লো বাংলাদেশ ৯ মিনিটের অন্তরঙ্গ, যা জীবনের কাল হয়ে দাড়িয়েছে: বুবলী আজ ২৪ মে মঙ্গলবার, দেখে নিন দিরহাম, ডলার, ইউরো, রিয়াল, দিনার, রিংগিত ও রুপির রেট বাংলাদেশের রিজার্ভ সংকট দেখা দেওয়ায়, প্রবাসীদের কাছে সংবাদ সম্মেলন করে রেমিট্যান্স পাঠানোর আহবান জানিয়েছেন অর্থমন্ত্রী.! সৌদি আরবে গত সপ্তাহে গ্রেফতার বাংলাদেশীসহ ১২ হাজার ৪৫৮ জন অভিবাসী ! দুবাইতে ২৭ শে মে থেকে ২৯ শে মে পর্যন্ত সুপার সেল, মল এবং স্টোরগুলিতে 90% পর্যন্ত ছাড় সৌদিতে বাড়ছে ইকামা খরচ – এখন থেকে গৃহকর্মী পেশার প্রবাসীদের ইকামা ফি হবে ৯৬০০ রিয়াল। বেড়েছে মালয়েশিয়ান রিংগিত রেট, দেখেনিন আজকের রেট

আইপিএল থেকে বিলুপ্ত হয়ে গেছে এই ৫টি দল, একবার চ্যাম্পিয়নও হয়েছিল প্রতিটি দল

  • সময় মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২
  • ২৯ পঠিত

লছে বর্তমান বিশ্বের সবথেকে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি ক্রিকেট টি-টোয়েন্টি লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল। এই ১৫তম আসরে শিরোপা জয়ে দশটি দলের মধ্যে প্রবল লড়াই হচ্ছে।

২০০৮ সালের আইপিএলের ইতিহাসে এখনও পর্যন্ত অনেক দুর্দান্ত দল তাদের শক্তি দেখিয়েছে আবার কিছু দলের অস্তিত্ব হারিয়ে গেছে। আজ আ মর'া আইপিএলের ইতিহাসে যে পাঁচটি দল বিলুপ্ত হয়ে গেছে; এবার বিস্তারিত জানাবো আপনাদেরকে।

১) ডেকান চার্জার্স:
২০০৮ সালে আইপিএলে একটি দুর্দান্ত দল হিসেবে অ'ভিযান শুরু করে ডেকান চার্জার্স। এই দলটিতে কুমা'র সা'ঙ্গাকারা', রোহিত শর্মা, অ্যান্ড্রু সাইমন্ডসের মতো তাবড় তাবড় খেলোয়াড়রা ছিলেন।

প্রথম মর'সুমে দলটি ভালো পারফর্ম করতে না পারলেও পরের মর'সুমে চ্যাম্পিয়ন হয়। তবে ২০১২ সালে এত ভাল দলটিকে আইপিএল নি'ষি'দ্ধ করে দেয়। এর কারণ হিসেবে দেখানো হয়েছিল তারা চুক্তি অনুযায়ী শর্ত পূরণ করেনি। এরপর নতুন দল হিসেবে সানরাইজার্স হায়দ্রাবাদ দলটির উৎপত্তি হয়।

২) কোচি টাস্কার্স কেরালা:
২০১১ সালে আইপিএলে নতুন দল হিসেবে আসে কোচি টাস্কার্স কেরালা। এই দলে ব্রেন্ডন ম্যাককালাম, রবীন্দ্র জাদেজা, মুরালিধরন ও মাহেলা জয়াবর্ধনের মত বিখ্যাত ক্রিকেটাররা এই দলে নাম লিখিয়েছিলেন। তবে পরের বছরই বিসিসিআই এই দলটিকে নি'ষি'দ্ধ করে দেয়। এর কারণ হিসেবে বলা হয় তারা তাদের শর্ত পূরণ করতে পারেনি। কিন্তু পরে মা'মলা করলে উল্টে বিসিসিআইকে ৫৫০ কোটি টাকা ক্ষ'তিপূরণ দিতে হয়েছিল।

৩) পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া:
২০১১ সালে যে দুটি দল আইপিএলে নতুন করে যোগ দিয়েছিল তাদের মধ্যে পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া একটি। এই দলটি তাদের শিবিরে অনেক বিখ্যাত খেলোয়াড়দের অন্তর্ভুক্ত করে।

যার মধ্যে ছিলেন যুবরাজ সিং, স্টিভ স্মিথ ও সৌরভ গা'ঙ্গু'লীর মতো ক্রিকেটাররা। তবে বিসিসিআই কর্তৃপক্ষ ও পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়ার মধ্যে প্রচন্ড বাকবিতণ্ডা শুরু হয় কয়েক কোটি টাকার হিসাব নিয়ে। এরপর কেবল দুই বছরই আইপিএলে টিকতে পেরেছিল এই দলটি।

৪) গু'জরাট লায়ন্স:
২০১৬ সালে চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস দুই বছরের জন্য নি'ষি'দ্ধ হলে নতুন দুটি দল হিসেবে উৎপত্তি হয়েছিল, তার মধ্যে গু'জরাট লায়ন্স একটি।

আর এই দলটির নেতৃত্বভার দেওয়া হয়েছিল সুরেশ রায়নাকে। প্রথম মর'সুমে তারা বাঘা বাঘা দলকে পিছনে ফেলে প্লে-অফে জায়গা করে নিয়েছিল এই দলটি। এরপর দু’বছর নিষে'ধাজ্ঞা কাটিয়ে চেন্নাই সুপার কিংস ফিরলে এই দলটিকে বের করে দেওয়া হয়।

৫) রাইজিং পুনে সুপারজায়ান্টস:
চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালসের নিষে'ধাজ্ঞার কারণে আইপিএলে আরেকটি দলে উৎপত্তি হয়েছিল, যার নাম রাইজিং পুনে সুপারজায়ান্টস।

দলটি ম হে'ন্দ্র সিং ধোনি সহ নামিদামি ক্রিকেটারদের নিয়ে অ'ভিযান শুরু করেছিল। দলটি প্রথম মর'সুমে ভালো পারফর্ম না করলেও পরের মর'সুমে ফাইনালে প্রবেশ করে এবং মাত্র ১ রানের জন্য শিরোপা হাতছাড়া হয়।

এরপর নি'ষি'দ্ধ হওয়া দল দুটি ফিরে এলে রাইজিং পুনে সুপারজায়ান্টসেরও বিলুপ্তি ঘটে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!