1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
রবিবার, ২৯ মে ২০২২, ১০:৪৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
সালাহর প্রতিশোধ নেওয়া হল না প্রবাসীদের রেমিট্যান্সে প্রণোদনা ৫ শতাংশ করার প্রস্তাব ভিনিসিয়াসের গোলে এগিয়ে গেল রিয়াল মাদ্রিদ বিতর্কিত অফসাইডে গোল বঞ্চিত রিয়াল কুয়েতে প্রবাসীদের জন্য নতুন আবাসিক আইন চালু করলো দেশটির সরকার আজ ২৮ মে শনিবার, দেখে নিন ডলার, ইউরো, দিরহাম, রিয়াল, দিনার, রিংগিত ও রুপির রেট ওয়েস্ট ইন্ডিজ সফরে স্পিন বোলিং কোচের ভূমিকায় দায়িত্ব পালন করবেন রাসেল ডমিঙ্গো এবং খালেদ মাহমুদ সুজন কাতারে কমেছে টাকার রেট, বেড়েছে স্বর্ণের দাম (তালিকা-সহ) কোহলি এই মৌসুমে যত ভুল করেছে, গোটা ক্যারিয়ারেও তা করেনি! আমার মনে পড়ে না আইপিএল ইতিহাসে বাটলারের মত এমন ব্যাটিং কেউ করেছে কি না : কুমার সাঙ্গাকারা

ডিপিএলে দুর্দান্ত পারফর্রম করা ক্রিকেটারদের জাতীয় দলে নেয়ার বিপক্ষে মাশরাফী

  • সময় রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ২৬ পঠিত

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) পারফর্ম করা ক্রিকেটারদের সরাসরি জাতীয় দলে নয়, ‘এ’ দল বা এইচপি দলের আওতায় আনার পক্ষে সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা।

ডিপিএলের পারফরমা'রদের নিয়ে ছায়া জাতীয় দল গড়ে, তাদের তৈরি করতে হবে আন্তর্জাতিক স্তরের জন্য। বলছেন ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিম। বয়স বিবেচনায় না নিয়ে পারফরম্যান্সকে মূল্যায়নের কথা বলছেন তারা।

বিজয়, নাইম, রকিবুল, মুগ্ধ’রা মধুর এক সমস্যায় ফেলেছেন নির্বাচকদের। ডিপিএলে অনবদ্য পারফরম্যান্স আলোচনায় এনেছে তাদের।

বিশেষ করে দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা বিজয় এবং নাইম ইসলাম। ডিপিএলের এই পারফরমা'রদের ভবি'ষৎ কি?

ঘরোয়া ক্রিকে'টের সবচেয়ে মর'্যাদাপূর্ণ আসর। জাতীয় দলের রাডারে আসার অন্যতম মাধ্যম। যদিও এখানে পারফরম্যান্স করেই সরাসরি লাল সবুজ জার্সিতে সুযোগ দেয়ার পক্ষে নন সাবেক অধিনায়ক মাশরাফী। অন্যদিকে, ওয়ানডে ফরম্যাটে জাতীয় দলে খুব একটা রদবদলের সম্ভাবনা দেখছেন না নির্বাচকরা।

মাশরাফী বলেন, এখান থেকে সরাসরি জাতীয় দল কেন? এখান থেকেও তো আরেকটা ধাপ থাকে। এরপরও কিন্তু আরেকটা লেভেল আছে। এইচপি, ‘এ’ দলের মতো লেভেলে গিয়ে দেখতে হবে, তারা কেমন করছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, এখানে দেখতে হবে যে আন্তর্জাতিক অ'ঙ্গনের জন্য তারা নিজেদেরকে কতটা প্রস্তুত করতে পেরেছে।

কারণ ঘরোয়া পর্যায়ে অনেক খেলা হয়, বিশেষ করে বিকেএসপির উইকে'টের স'ঙ্গে অন্য দেশের যে কোনো উইকে'টের তুলনা করা যাব'ে না। তাই আন্তর্জাতিক অ'ঙ্গনে যে ধরনের খেলোয়াড়দের নিয়ে আগাতে পারবো, তাদেরই আ মর'া সুযোগ দেওয়ার চেষ্টা করব।

জাতীয় দলে ক্রিকেটার বাদ দেওয়ার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন ছিলো আগেও। নাইম ইসলামের দল থেকে বাদপড়া এবং পারফর্ম করেও টাইগার স্কোয়াডে ফিরতে না পারা। শুধু বয়সের দোহাই দিয়ে পারফরম্যান্সের অবমূল্যায়ন কাম্য নয়, বলছেন সাবেকরা।

বিসিবির সাবেক পরিচালক খন্দকার জামিল আহমেদ বলেন, জাতীয় দলে খেলা যাব'ে কি যাব'ে না, সেটা নির্ভর করবে পারফরম্যান্সের ওপর। আর সেই পারফরম্যান্সটা হচ্ছে ঘরোয়া লিগে। আমা'দের এখানে যেটা হয়, ২৯-৩০ বছর পার হয়ে গেলে একজন খেলোয়াড়কে সেভাবে মূল্যায়ন করা হয় না। নাঈম ইসলামের কথা বলতে পারি যে সবশেষ তিনি যে সিরিজে খেলেছেন, সেই সিরিজে টেস্টে তার সেঞ্চুরি ছিল। এরপর তিনি ইনজুরির কারণে বাদ পড়ে গেলেন। আর কিন্তু ডাক পেলেন না! এটা কিন্তু অন্যান্য খেলোয়াড়দের জন্য একটা ভুল বার্তা দিচ্ছে যে একটু বয়স হয়ে গেলে বোধ হয় আর খেলা যাব'ে না।

ডিপিএলে অসাধারণ পারফর্ম করা ক্রিকেটারদের নিয়ে ‘এ’ দল গড়ার কথা বলেছে বিসিবি। ওয়েস্ট ইন্ডিজে একটি সফরে যাওয়ারও কথা রয়েছে। কিন্তু সেখানে ভালো না করলেই কি সম্ভাবনা শেষ হয়ে যাব'ে তাদের? বিশ্লেষকরা বলছেন, সময় দিয়ে জাতীয় দলের ছায়া হিসেবে তৈরি করতে হবে। তাহলে প্রতিযোগিতা বাড়বে জাতীয় দলেও। পরিকল্পনার সঠিক বাস্তবায়ন হলে শক্তিশালী পাইপলাইন গড়ে উঠবে বলেও মতো ক্রিকেট বিশ্লেষক ফাহিমের।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!