1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১১:৩৯ অপরাহ্ন
শিরোনামঃ
পরকীয়া আটকাতে স্ত্রীর গো’পনা’ঙ্গে আঠা দিলেন স্বামী ভালো খেললে মানুষ বাহবা দেবে, আবার খারাপ খেললেও সমালোচনা করবে : লিটন দাস ভারতকে পেছনে ফেলে ৬ ডাকের ইনিংসের ম্যাচে লজ্জার রেকর্ডের পরিবর্তে বিশ্ব রেকর্ড গড়লো বাংলাদেশ ৯ মিনিটের অন্তরঙ্গ, যা জীবনের কাল হয়ে দাড়িয়েছে: বুবলী আজ ২৪ মে মঙ্গলবার, দেখে নিন দিরহাম, ডলার, ইউরো, রিয়াল, দিনার, রিংগিত ও রুপির রেট বাংলাদেশের রিজার্ভ সংকট দেখা দেওয়ায়, প্রবাসীদের কাছে সংবাদ সম্মেলন করে রেমিট্যান্স পাঠানোর আহবান জানিয়েছেন অর্থমন্ত্রী.! সৌদি আরবে গত সপ্তাহে গ্রেফতার বাংলাদেশীসহ ১২ হাজার ৪৫৮ জন অভিবাসী ! দুবাইতে ২৭ শে মে থেকে ২৯ শে মে পর্যন্ত সুপার সেল, মল এবং স্টোরগুলিতে 90% পর্যন্ত ছাড় সৌদিতে বাড়ছে ইকামা খরচ – এখন থেকে গৃহকর্মী পেশার প্রবাসীদের ইকামা ফি হবে ৯৬০০ রিয়াল। বেড়েছে মালয়েশিয়ান রিংগিত রেট, দেখেনিন আজকের রেট

জানলে অবাক হবেন যে, পাঁচটি দেশে বিমানবন্দর নেই

  • সময় সোমবার, ১৮ এপ্রিল, ২০২২
  • ৬১ পঠিত

কোনো স্থানে সবচেয়ে দ্রুত যাওয়ার যান হিসেবে ব্যবহৃত হয় বিমান। বিশেষ করে দূরবর্তী দেশে ভ্রমণের জন্য অতি প্রয়োজনীয় মাধ্যম এ বিমান। আর বিমানের জন্য প্রয়োজন বিমানবন্দর।

অথচ তথ্য প্রযুক্তি ও আধুনিক বিশ্বে এমন কিছু দেশ আছে, যেখানে আজও কোনো বিমানবন্দর নেই!

আধুনিক বিশ্ব বিমান পরিষেবা ছাড়া মূলত অচল বলা যায়। বিশেষত দূরবর্তী গন্তব্যে পৌঁছানোর জন্য পরিবহনের দ্রুততম মাধ্যমই হলো এ বিমান। অথচ পৃথিবীতে এখনো বিমানবন্দর নাই এমন কিছু দেশ আছে। সেসব দেশের মধ্যে পাঁচটি দেশের কথা আজ আ মর'া জানাব।

যে পাঁচ দেশে নেই বিমানবন্দর

১. সান মা'রিনো: সান মা'রিনো পৃথিবীর পঞ্চম ক্ষুদ্রতম দেশ। এখানে যাওয়ার সবচেয়ে সহজ উপায় ইতালির মধ্যে দিয়ে যাওয়া। ইতালির ফেদেরিকো ফেলিনি আন্তর্জাতিক বিমানবন্দরের দূরত্ব সান মা'রিনো থেকে মাত্র ২১ কিলোমিটার। তাই এ বিমানবন্দর থেকে সড়কপথে ঘণ্টাখানেকের মধ্যেই পৌঁছে যাওয়া যায় সান মা'রিনোতে।

২. ভ্যাটিকান সিটি: পোপের আবাসস্থল ভ্যাটিকান সিটি পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম দেশ। কিন্তু ভ্যাটিকান সিটির যে নিজস্ব বিমানবন্দর নেই, সে কথা অজানা অনেকের।

ভ্যাটিকান সিটি কার্যত রোমের ভিতরেই অবস্থিত। তাই এখানে পৌঁছনোর সহজতম উপায় রোমের লিওনার্দো দ্য ভিঞ্চি-ফ্লুমিসিনো বিমানবন্দরে নামা। এ বিমানবন্দর থেকে ভ্যাটিকানের দূরত্ব সড়কপথে ৩০ কিলোমিটার।

৩. মোনাকো: মোনাকো পৃথিবীর দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ। এ দেশটির তিন দিকে রয়েছে ফ্রান্সের সীমা'ন্ত। নিকটতম বিমানবন্দর ফ্রান্সের নিস শহরে অবস্থিত কোট ডা জিউ। সড়ক ও নদীপথে সেখান থেকে যাওয়া যায় মোনাকোতে। সময় লাগে আধ ঘণ্টা।

৪. লিকটনস্টাইন: লিকটনস্টাইন অ'পরূপ প্রাকৃতিক সৌন্দর্য ও পর্যটনের জন্য পরিচিত। তবু এ ছোট্ট দেশের নিজস্ব কোনো বিমানবন্দর নেই। কাছাকাছি বিমানবন্দর বলতে পাশের দেশ সুইজারল্যান্ডের সেন্ট গ্যালেন অল্টানরাইন বিমানবন্দর। সেখান থেকে নদী কিংবা সড়কপথে চলে যাওয়া যায় লিকটনস্টাইনে। রয়েছে রেলপথও।

৫. অ্যান্ডোরা: এ দেশটি স্পেন ও ফ্রান্সের সীমানায় অবস্থিত। ট্রেকিং ও হাইকিংয়ের জন্য বহু পর্যটক প্রতি বছর এখানে আসেন। অ্যান্ডোরার রাজধানী ভেল্লা গোটা ইউরোপের সর্বোচ্চ রাজধানী।

অ্যান্ডোরার নিজস্ব কোনো বিমানবন্দর না থাকলেও তিন ঘণ্টা দূরত্বে রয়েছে স্পেন ও ফ্রান্সের পাঁচ-পাঁচটি বিমানবন্দর।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!