1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৭:৪২ অপরাহ্ন
শিরোনামঃ
বিপিএলে নিজেদের দলে ভালো কোন সুপারস্টার না থাকায় যা বললেন ; মোসাদ্দেক ক্রিকেট ইতিহাস তোলপাড় করে ম্যাক্সওয়েল ঝড়ে ভাঙলেন সব রেকর্ড আইসিসি থেকে নতুন সুখবর পেলো মুশফিক মাত্র পাওয়া:বোলিং কোচের দায়িত্ব নিয়ে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়ান গতি তারকা শন টেইট দুই-দুইবার শিরোপাজয়ী দলটি এবারের বিপিএলে নেতৃত্ব তুলে দিলো দেশি তারকার হাতে ফিফা বর্ষসেরা ভোটাভোটিতে জামাল ভূঁইয়ার একটি ভোট ও পাননি মেসি বিগ ব্যাশে ইতিহাস গড়লেন গ্লেন ম্যাক্সওয়েল , ব্যাটিং ঝরে ৬৪ বলে ১৫৪ রান করে নতুন এক রেকর্ড করলেন তিনি কাতার বিশ্বকাপের টিকিটের আবেদন শুরু ব্রেকিং নিউজঃ বিশাল সুখবর পেলেন অবহেলিত ক্রিকেটার ইমরুল কায়েস দ্বিতীয় ম্যাচে চাপের মুখেও দাপুটে জয় ধরে রেখেছে বাংলাদেশের মেয়েরা

‘জেমি সিডন্সের সঙ্গে আমার কথা হয়নি’

  • সময় শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২
  • ৮ পঠিত

টি–টোয়েন্টি বিশ্বকাপ ও পাকিস্তান সিরিজের ব্যর্থতার পর যেন একপশলা স্বস্তির হাওয়া নিয়ে এসেছে নিউজিল্যান্ড সফরে সিরিজ ড্রয়ের সাফল্য। টানা ব্যর্থতার পর কিছুটা স্বস্তিতে এখন প্রধান কোচ রাসেল ডমি'ঙ্গোও। গতকাল নিউজিল্যান্ড থেকে মুঠোফোনে প্রথম আলোকে দেওয়া সাক্ষাৎকারে বাংলাদেশ দলের দক্ষিণ আফ্রিকান কোচ কথা বলেছেন নিউজিল্যান্ড সিরিজ এবং আরও অনেক কিছু নিয়েই—

মো হা'ম্ম'দ জুবাইরসিলেট থেকে
প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২২, ১২: ৪৮
অ+
অ-
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ রাসেল ডমি'ঙ্গো
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ রাসেল ডমি'ঙ্গোছবি: নিউজিল্যান্ড ক্রিকেট
নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ ড্র করল বাংলাদেশ দল। এই সাফল্যকে কীভাবে দেখছেন?

রাসেল ডমি'ঙ্গো: নিউজিল্যান্ড সিরিজ ড্র করাটা আমা'দের জন্য বড় সাফল্য। সাফল্য না বলাটাই বরং ভুল হবে। দলের সবারই এতে কৃতিত্ব আছে। দলের প্রত্যেকেই এই সিরিজ ড্র করে গর্বিত।

টানা ব্যর্থতার পর এই সাফল্য নিশ্চয়ই আপনার জন্য বড় স্বস্তির…

ডমি'ঙ্গো: সবাই বলে ২০২১ সাল ছিল বাংলাদেশের জন্য সবচেয়ে খারাপ বছর। কিন্তু আমি এটাও পড়েছি যে ২০২১ সালে বাংলাদেশ দল দ্বিতীয় সর্বোচ্চ জয় পেয়েছে। আ মর'া এবার খেলেছি বেশ কিছু বড় দলের বিপক্ষে। পাকিস্তান, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড—সবাই যদি মনে করে যে আ মর'া ওদের হেসেখেলেই হারিয়ে দেব, সেটা কিন্তু অবাস্তব কল্পনা। আমি সব সময়ই বলে আসছি, আমা'দের টেস্ট দল ধীরে ধীরে উন্নতি করছে। নিউজিল্যান্ড সিরিজেই সেটা দেখা গেছে। আমা'র বিশ্বা'স, এই সিরিজ দিয়েই টেস্ট দল নতুন যাত্রা শুরু করবে।

অধিনায়ক হিসেবে মুমিনুলকে অনেক দূর যেতে হবে বলেই মনে করেন ডমি'ঙ্গো
অধিনায়ক হিসেবে মুমিনুলকে অনেক দূর যেতে হবে বলেই মনে করেন ডমি'ঙ্গোছবি: প্রথম আলো
বিজ্ঞাপন

বিজ্ঞাপন

টেস্টে পেসাররা ভালো করবেন, এটা বাংলাদেশের ক্রিকে'টের দীর্ঘদিনের অ'পেক্ষা। পেসারদের পারফরম্যান্স কেমন মনে হলো?

ডমি'ঙ্গো: বিদেশে ভালো করতে হলে ভালো ফাস্ট বোলার প্রয়োজন। ছেলেরা এক–দুই বছর ধরে কঠোর পরিশ্রম করছে। সেটার ফলই এখন একটু একটু করে পাওয়া শুরু হয়েছে। অনেকে হয়তো পেসারদের পারফরম্যান্স দেখে অবাক হচ্ছেন। তবে নিউজিল্যান্ডেই কিন্তু তাসকিনদের জন্য নিজেদের প্রমাণ করার আদর্শ কন্ডিশন ছিল। এমন কন্ডিশন গত দুই বছরে ওরা পায়নি। সেটি পেয়ে প্রথম সুযোগেই ভালো করেছে।

দলে অনেক তরুণ ক্রিকেটার থাকাতে কি একদিক থেকে সুবিধা হলো?

ডমি'ঙ্গো: এটা বলা কঠিন। কারণ, সাকিবরা নিউজিল্যান্ডে অনেক সাফল্য পেয়েছে। তবে এটাও সত্যি যে তরুণদের অনেকেই আগে নিউজিল্যান্ড সফর করেনি। যে কারণে আগের সফরের দুঃস্মৃ'তি ওদের মধ্যে নেই। প্রথম টেস্টে ওরা দেখিয়েছে ওদেরও সা মর'্থ্য আছে বিশ্বের এক নম্বর দলকে হারানোর।

বাংলাদেশ দল নিয়ে ইতিবাচক কথাই বলেছেন কোচ ডমি'ঙ্গো
বাংলাদেশ দল নিয়ে ইতিবাচক কথাই বলেছেন কোচ ডমি'ঙ্গোছবি: প্রথম আলো
বিজ্ঞাপন

আন্তর্জাতিক ক্রিকে'টে সাফল্য পেতে তরুণ ব্যাটসম্যানদের ৮-১০ ম্যাচ লেগে গেছে। এই সময়টা তাঁদের স মর'্থন দিয়ে যাওয়া নিশ্চয়ই কঠিন ছিল…

ডমি'ঙ্গো: ৮-১০ ম্যাচ নয়, মূল্যায়ন করার আগে ওদের কমপক্ষে ২০টি ম্যাচ সুযোগ দেওয়া উচিত। ১০ ম্যাচ একজন ক্রিকেটারকে গড়ে তোলার জন্য কিছুই নয়। তরুণেরা এর মধ্যেই ভালো কিছু পারফরম্যান্স এনে দিয়েছে। আবার অনেকের উন্নতি দ্রুতও হচ্ছে। আসলে একটা দল এভাবেই তৈরি হয়। সবাই একস'ঙ্গে উন্নতি করে না। তরুণদের গড়ে তুলতে ধৈর্য ধরতে হবে।

ইবাদত, তাসকিনদের ক্ষেত্রে তো সেটাই হয়েছে…

ডমি'ঙ্গো: ইবাদতের মধ্যে ম্যাচ জেতানোর প্রতিভা সব সময়ই ছিল। কিন্তু একটা জিনিস আ মর'া সবাই ভুলে যাই, সেটা হচ্ছে ইবাদতের কিন্তু অ'ভিজ্ঞতা কম। শুধু আন্তর্জাতিক ক্রিকেট নয়, সে ক্রিকে'টেই এসেছে দেরিতে। মাত্র ১২টি টেস্ট খেলেছে। অথচ সেই আমা'দের সবচেয়ে অ'ভিজ্ঞ পেসার! টেস্টে আমা'দের বোলিং আ'ক্রমণই খুব অনভিজ্ঞ। আমা'দের তিন পেসার মিলে সম্ভবত ২৩টির মতো টেস্ট খেলেছে। অন্যদিকে নিউজিল্যান্ডের তিন পেসার মিলেই খেলেছে প্রায় আড়াই শ ম্যাচ।

টেস্টে বাংলাদেশের উন্নতিটা ধীরে ধীরে শুরু হয়েছে বলে মনে করেন ডমি'ঙ্গো
টেস্টে বাংলাদেশের উন্নতিটা ধীরে ধীরে শুরু হয়েছে বলে মনে করেন ডমি'ঙ্গোছবি: প্রথম আলো
অধিনায়ক মুমিনুল হককে এবার কেমন দেখলেন?

ডমি'ঙ্গো: মুমিনুলকে অধিনায়ক হিসেবে অনেক দূর যেতে হবে। এখনো সে নিজের পথ খুঁজছে, অধিনায়কত্বের ধরন বুঝতে চেষ্টা করছে। তবে ও এই সিরিজে রান পেয়েছে, দলের সেরা ব্যাটসম্যান সে। সবাই তার দিকে তাকিয়ে থাকে, সম্মান করে। সে নিজেও অধিনায়কত্বটা উপভোগ করছে।

টেস্ট দলের কোন কোন জায়গায় আরও বেশি কাজ করা উচিত বলে মনে করেন?

ডমি'ঙ্গো: দেশের বাইরে টেস্ট জেতাটা গু'রুত্বপূর্ণ। ঘরের মাঠে টেস্ট জেতানোর মতো ক্রিকেটার আপনি সব সময়ই পাবেন। কিন্তু দেশের বাইরে ভালো খেলার মতো একটা দল গড়া গু'রুত্বপূর্ণ। আ মর'া হয়তো একটা ভালো সিরিজ খেলেছি, এর মানে এই নয় যে আ মর'া অনেক বড় দল হয়ে গেছি। এখনো অনেক কাজ বাকি। ব্যাটসম্যানদের আরও ধা'রাবাহিক 'হতে হবে। আ মর'া এখনো এক সেশনে ৪-৫ উইকেট হারিয়ে বসি। তবে লক্ষণ এখন পর্যন্ত ভালো।

বোলিং কোচ ওটিস গিবসনকে মিস করবেন ডমি'ঙ্গো
বোলিং কোচ ওটিস গিবসনকে মিস করবেন ডমি'ঙ্গোফাইল ছবি: প্রথম আলো
এ বছর দেশের বাইরে বেশ কিছু টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ দল। সেগু'লোতে মাউন্ট ম'ঙ্গানুই ফেরানোর আশা কি করা যায়?

ডমি'ঙ্গো: সামনে আ মর'া দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের মতো দেশে সফর করব। শ্রীলঙ্কার বিপক্ষেও টেস্ট আছে। দক্ষিণ আফ্রিকা সফরটি আমা'দের জন্য চ্যালেঞ্জিং হবে। তবে আমা'দের ফাস্ট বোলাররাও সেখানে সুবিধা পাবে। ওরা যদি উন্নতির ধা'রাবাহিকতাটা ধরে রাখে, সেখানে দারুণ কিছুই 'হতে পারে।

পেস বোলিং কোচ হিসেবে শেষ দুই বছরে সফল ছিলেন ওটিস গিবসন। তাঁর অনুপস্থিতি অনুভব করবেন?

ডমি'ঙ্গো: ওটিসের চলে যাওয়াটা আমা'দের জন্য ক্ষ'তিকর হবে। সেই বোলিং বিভাগটাকে গড়ে দিয়েছে। পেসাররা এতে অনেক উপকৃত হয়েছে। তার মতো একজন কোচের বিকল্প খুঁজে পাওয়া কঠিন।

বিসিবি ব্যাটিং পরা মর'্শক হিসেবে জেমি সিডন্সকে নিয়োগ দিয়েছে। তাঁর দায়িত্ব কী হবে, এ ব্যাপারে কি আপনাকে কিছু জানানো হয়েছে?

ডমি'ঙ্গো: জেমি সিডন্সের স'ঙ্গে আমা'র কথা হয়নি। তাঁর দায়িত্ব কী হবে, এ নিয়েও আমা'র স'ঙ্গে কারও কথা হয়নি। আমি সংবাদমাধ্যমে দেখেছি তাঁকে ব্যাটিং পরা মর'্শক হিসেবে আনা হচ্ছে। কিন্তু আমি নিশ্চিত নই তিনি কোন দলের পরা মর'্শকের কাজ করবেন। সেটা কি জাতীয় দল নাকি হাই পারফরম্যান্স দল, এসব বি'ষয় হয়তো আমি কিছুদিনের মধ্যে জানতে পারব। কাজেই আমি এখনো নিশ্চিত নই তাঁকে আ মর'া কীভাবে পাব। তবে তাঁকে পেলে ভালোই হবে। তাঁর অ'ভিজ্ঞতা নিশ্চয়ই আমা'দের সাহায্য করবে।

জেমি সিডন্সকে কোন দলের ব্যাটিং পরা মর'্শক হিসেবে আনা হচ্ছে নিশ্চিত নন ডমি'ঙ্গো
জেমি সিডন্সকে কোন দলের ব্যাটিং পরা মর'্শক হিসেবে আনা হচ্ছে নিশ্চিত নন ডমি'ঙ্গোফাইল ছবি
বিজ্ঞাপন

শেষ প্রশ্ন, বাংলাদেশ দলের কোচ হিসেবে আপনার ভবি'ষ্যৎ নিয়ে নানা রকম গু'ঞ্জন শোনা যায়। আসন্ন আফগানিস্তান সিরিজে থাকছেন তো?

ডমি'ঙ্গো: আমি এখন কিছুদিন পরিবারের স'ঙ্গে কা'টানোর অ'পেক্ষায় আছি। গত বছর মনে হয় মাত্র পাঁচ সপ্তাহের মতো দেশে থাকতে পেরেছি। এরপর আফগানিস্তান সিরিজের আগে বাংলাদেশ দলের স'ঙ্গে যোগ দেব।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!