1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০২:৫২ পূর্বাহ্ন
শিরোনামঃ
বিপিএলে নিজেদের দলে ভালো কোন সুপারস্টার না থাকায় যা বললেন ; মোসাদ্দেক ক্রিকেট ইতিহাস তোলপাড় করে ম্যাক্সওয়েল ঝড়ে ভাঙলেন সব রেকর্ড আইসিসি থেকে নতুন সুখবর পেলো মুশফিক মাত্র পাওয়া:বোলিং কোচের দায়িত্ব নিয়ে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়ান গতি তারকা শন টেইট দুই-দুইবার শিরোপাজয়ী দলটি এবারের বিপিএলে নেতৃত্ব তুলে দিলো দেশি তারকার হাতে ফিফা বর্ষসেরা ভোটাভোটিতে জামাল ভূঁইয়ার একটি ভোট ও পাননি মেসি বিগ ব্যাশে ইতিহাস গড়লেন গ্লেন ম্যাক্সওয়েল , ব্যাটিং ঝরে ৬৪ বলে ১৫৪ রান করে নতুন এক রেকর্ড করলেন তিনি কাতার বিশ্বকাপের টিকিটের আবেদন শুরু ব্রেকিং নিউজঃ বিশাল সুখবর পেলেন অবহেলিত ক্রিকেটার ইমরুল কায়েস দ্বিতীয় ম্যাচে চাপের মুখেও দাপুটে জয় ধরে রেখেছে বাংলাদেশের মেয়েরা

ভারতের ২০টিই ক্যাচ আউট: টেস্টের ইতিহাসে এই প্রথম!

  • সময় শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২
  • ১৩ পঠিত

টেস্টের ইতিহাসে এমন ঘটনা কয়েকবার ঘটেছে। একই টেস্টের দুটি ইনিংসে সবাই ক্যাচ আউট হয়েছেন। সেসব ছিল দুটি ইনিংসে পৃথক দুটি দলের। কিন্তু কেপটাউন টেস্টে ভারত এমনই এক নজির রাখলো যা টেস্টের ১৪৫ বছরের ইতিহাসে এবারই প্রথম! এককভাবে প্রথম দল হিসেবে দুই ইনিংসে ভারতের ২০টি উইকেটই পড়লো ক্যাচ আউটে।

অদ্ভুত এই পরিসংখ্যান তুলে ধরেন দক্ষিণ আফ্রিকা-ভারতের চলমান তৃতীয় টেস্টের ধা'রাভাষ্যকাররা। মা'র্কো জানসেন বু মর'াহকে আউট করার পর ভারতের দ্বিতীয় ইনিংস গু'টিয়ে যায় ১৯৮ রানে। তখনই তারা তুলে ধরেন, ঐতিহ্যবাহী টেস্ট সংস্করণে এই প্রথম কোনও দলের ২০টি উইকেটই পড়লো ক্যাচ আউটে।

এর আগে একই টেস্টে দুটি পৃথক দলের সবার ক্যাচ আউটের ঘটনা ঘটেছে তিনবার। ১৯৮৩ সালে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্টের প্রথম ইনিংসে ভারতের সবাই ক্যাচ আউট হয়েছেন। তার পর ক্যারিবীয়দের প্রথম ইনিংসে সবগু'লো উইকেট পড়ে ক্যাচ আউটে।

১৯৯২ সালেও ঘটে একই রকম ঘটনা। ভারত-অস্ট্রেলিয়ার ওই ম্যাচে প্রথম ইনিংসে অজিদের সবাই ক্যাচ আউট হয়েছেন। তার পর প্রথম ইনিংসে ভারতেরও সব উইকেট পড়ে ক্যাচ আউটে। সর্বশেষটি ঘটেছে ২০১০ সালের অ্যাশেজে। প্রথম ইনিংসে অজিদের সবাই আউট হয়েছেন ক্যাচ দিয়ে। তার পর প্রথম ইনিংসে ইংল্যান্ডের সব ব্যাটারও আউট হন ক্যাচ দিয়ে।

এছাড়া আরও ৫টি ঘটনার উল্লেখ করা যায় যেখানে নির্দিষ্ট কোনও দলের ১৯টি উইকে'টের পতন ঘটেছে ক্যাচ আউটে। ১৯৮২-৮৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের বেলায় এমনটি ঘটেছিল। একই ঘটনা ঘটে ২০০৯-১০ মৌসুমে পাকিস্তানের বেলাতেও। তখনও প্রতিপক্ষ ছিল এই অস্ট্রেলিয়া।

২০১৩-১৪ মৌসুমের অ্যাশেজে ইংল্যান্ড আবারও একই ঘটনার জন্ম দিয়েছিল। ব্রিসবেনে অস্ট্রেলিয়ার হয়ে ওই টেস্টে আধিপত্য দেখান মিচেল জনসন। একই রকম নজির আছে দক্ষিণ আফ্রিকারও। এই কেপটাউনেই ২০১৯-২০ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে প্রোটিয়াদের ১৯টি উইকেট পড়ে ক্যাচ আউটে। ভারতীয় দলও আছে এই তালিকায়। ২০১০-১১ মৌসুমে দক্ষিণ আফ্রিকা সফরে তাদের সম সংখ্যক উইকেট পড়ে ক্যাচ আউটে।

/এফআইআর/

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!