1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১০:৫১ পূর্বাহ্ন

পিএসজিতে নেইমার-এমবাপ্পেদের ক্ষমতার খেলায় গা ভাসাচ্ছেন মেসিও?

  • সময় রবিবার, ৯ জানুয়ারী, ২০২২
  • ১২ পঠিত

মাঠের পারফরম্যান্সের বিচারে লিওনেল মেসি পিএসজিতে ভালো নেই। ফরাসি লিগ আঁ–তে এখন পর্যন্ত মাত্র ১ গোল করেছেন, চ্যাম্পিয়নস লিগে অবশ্য পাঁচ ম্যাচে ৫ গোল হয়ে গেছে। তবে সব মিলিয়ে ৩৪ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ডের খেলায় এখনো মেসিসুলভ ছন্দ সেভাবে দেখা যায়নি।

চোট আর আর্জেন্টিনার হয়ে ম্যাচ মিলিয়ে সেভাবে নির্বিঘ্নে খেলার সুযোগও পাননি। এর মধ্যে করো'না এসেছে নতুন ঝামেলা হয়ে। নতুন বছরের শুরুতেই এসেছে মেসির করো'নায় আ'ক্রা'ন্ত হওয়ার খবর। এত কিছুর মধ্যে একটা নতুন বিতর্কেও জড়িয়ে গেল মেসির নাম।

তারকাবহুল পিএসজিতে কোচের চেয়েও ড্রেসিংরুমের তারকাদের প্রভাব অনেক বেশি বলে সব সময়ই গু'ঞ্জন ছিল। ইউরোপের শ্রেষ্ঠত্বের মঞ্চে পিএসজির সাফল্য না পাওয়ার বড় কারণও সেটিকেই মনে করা হয়। নেইমা'র, এমবাপ্পে, আনহেল দি মা'রিয়া, মা'র্কো ভেরাত্তি…তারকা এত দিন তো কম ছিলেন না! এর মধ্যে নেইমা'র আর এমবাপ্পে মহাতারকা বলে তাঁদের ঘিরেই প্রভাব বিস্তারের অ'ভিযোগ বেশি পাওয়া যেত সংবাদমাধ্যমে।

নতুন গু'ঞ্জন, নেইমা'র-এমবাপ্পেদের সেই ক্ষমতার খেলায় গা ভাসিয়েছেন মেসিও। প্যারিসের ক্লাবটির সাবেক খেলোয়াড় জেরোম রোদেনই বলছেন তেমন কথা।

রোদেনের কথাগু'লো আসছে পিএসজি কোচ মর'িসিও পচেত্তিনোর এক কথার সূত্র ধরে। করো'নায় আ'ক্রা'ন্ত হওয়ায় নতুন বছরে পিএসজির প্রথম ম্যাচে ফ্রেঞ্চ কাপের শেষ ৩২-এ ভানের বিপক্ষে খেলেননি মেসি। অবশ্য সুস্থ থাকলেও সে ম্যাচে মেসির না খেলার আশঙ্কাই বেশি থাকত। কিন্তু করো'নার কারণে আজ বাংলাদেশ সময় রাত ১টা ৪৫ মিনিটে লিগে লিওঁর বিপক্ষে ম্যাচেও খেলা হচ্ছে না মেসির।

ভানের বিপক্ষে ম্যাচের পরই মেসির ব্যাপারে জানতে চাইলে সংবাদ সম্মেলনে পচেত্তিনো জানিয়ে দেন, তিনি কিছু জানেন না। স্বদেশি মহাতারকার স'ঙ্গে তাঁর কথা হয়নি বলেই তখন জানান পিএসজির আর্জেন্টাইন কোচ।

এ কথার সূত্র ধরেই রোদেনের এখনকার মন্তব্যগু'লোকে কিছুটা বাড়াবাড়িই মনে 'হতে পারে অনেকের। তবে সত্যি-মিথ্যা তো আর জানা সম্ভব নয়, আপাতত তাই রোদেনের কথাকে উড়িয়েও দেওয়া যায় না।

পিএসজির সাবেক ফরাসি এই উই'ঙ্গার ফ্রান্সেরই সংবাদমাধ্যম আরএমসি স্পোর্তে বলেছেন, ‘একজন কোচ বড় তারকা হোন বা না হোন, তিনিই সবার ওপরে। তাঁর (পচেত্তিনো) কথায় তিনি এটা পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন যে তিনি জানেন না মেসি কোথায় আছে। এটার অর্থ হচ্ছে মেসি পচেত্তিনোর ফোন ধরেনি, কথা বলেনি। মেসির দিক থেকে এমন কিছু আমাকে অবাকই করছে। এসব ক্ষেত্রে কোচের যা করার ভাবনা আসে, তা-ই করা উচিত।’

পিএসজিতে নেইমা'রের নৈশজীবন, ফুটবলের বাইরের আমুদে জীবনযাপন প'দ্ধতি নিয়ে অনেক সমালোচনা হয়। এমবাপ্পেও মাঝেমধ্যে এমন পার্টিতে যান। মেসি অবশ্য এবার বড়দিন আর নববর্ষে যা পার্টি করেছেন কাছের মানুষের স'ঙ্গে, সেটিকেও এখন বাঁকা চোখে দেখা হচ্ছে বলে জানিয়েছে ফুটবলবি'ষয়ক ওয়েবসাইট গোলডটকম।

গত আগস্টেই পিএসজিতে যোগ দেওয়া মেসি খেলোয়াড়দের ক্ষমতার খেলার মূলে নন, তবে তিনিও এসবের অংশ বলেই মনে করছেন অনেকে।

রোদেনের কথা, পিএসজিতে আসলে কোচকে সম্মান করেন না খেলোয়াড়েরা। আর কোচকে সম্মান না করার এ মনোভাব আসলে বোর্ডের কর্তাদের কারণেই হয়েছে বলে মনে করছেন তিনি। ‘আপনি যদি আপনার কোচকে সম্মান না করেন, তাহলে আপনি মাঠে যে সাফল্য পেতে চান, সেটা কখনোই পাবেন না। এ কারণেই গত কয়েক বছরে পিএসজি ভুগেছে’—বলছেন রোদেন।

নেইমা'রের আচরণ আর পিএসজির দিক থেকে সেটি মেনে নেওয়ার প্রবণতারও সমালোচনা করেছেন রোদেন। গত নভেম্বরে সেঁত এতিয়েনের বিপক্ষে ম্যাচে চোট পাওয়ার পর থেকেই মাঠের বাইরে নেইমা'র। চোটে বলেই এবার বড়দিনে তাঁকে বেশি ছুটি দেওয়া হয়েছে।

সময়টা কেমন উপভোগ করছেন, সেটি নিয়মিতই সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়ে দেন নেইমা'র। কখনো দেখা যাচ্ছে, পোকার খেলছেন, তো কখনো পার্টি করছেন বন্ধুদের স'ঙ্গে।

মেসি-নেইমা'র-এমবাপ্পে এখনো সেভাবে একস'ঙ্গে আলো ছড়াতে পারেননি
মেসি-নেইমা'র-এমবাপ্পে এখনো সেভাবে একস'ঙ্গে আলো ছড়াতে পারেননি ফাইল ছবি : রয়টার্স
এখানেও আপ'ত্তি অনেকের। ক্রিস্টিয়ানো রো'নালদোর ইনস্টাগ্রামে তাঁর অনুশীলন আর জিমে সময় কা'টানোর ছবিই বেশি থাকে বলে তাঁর জীবনে ফুটবল আর অনুশীলনের গু'রুত্ব বেশি বলে ধরে নেন সবাই। নেইমা'রের ক্ষেত্রে তেমনি সাধারণ্যে ধারণা, ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ‘পার্টিময় জীবন’ই কা'টান।

কিন্তু নেইমা'রের এসব কর্মকাণ্ড পিএসজির ক্রীড়া পরিচালক ও ১৯৯৪ বিশ্বকাপজয়ী ব্রাজিল দলের মিডফিল্ডার লিওনার্দো প্রশ্রয় দিচ্ছেন বলেই অ'ভিযোগ রোদেনের। লিওনার্দোকেও ধুয়ে দিয়েছেন তিনি, ‘একজন খেলোয়াড়ের এমন আচরণ আপনি কীভাবে মেনে নেন! এটা স্বাভাবিক আচরণ 'হতে পারে না। কারণ, সামাজিক যোগাযোগমাধ্যমে নেইমা'রের ফালতু কর্মকাণ্ডের জন্য পিএসজিকে এখনো ভুগতে হয়। (নেইমা'রের সামাজিক যোগাযোগমাধ্যমে) কখনো পার্টি, কখনো পোকার, কখনো নববর্ষের উদ্‌যাপন।’

অনেক বড় তারকাকে দলে টানলেও লিওনার্দো আসলে ভালো ক্রীড়া পরিচালক নন বলেই মনে হচ্ছে রোদেনের। ইউরোপের সেরা পাঁচ ফুটবল লিগের (ইংল্যান্ড, স্পেন, ইতালি, জার্মানি ও ফ্রান্স) অন্য কোনোটির ক্লাবে গেলেই লিওনার্দোর দৈন্য ফুটে উঠবে বলে মনে করেন তিনি, ‘সে দাবি করে, সে ইউরোপের সেরা ক্লাবগু'লোর একটির ক্রীড়া পরিচালক। সে চ্যাম্পিয়নস লিগ জেতাতে চায়। তাঁর দলে (চ্যাম্পিয়নস লিগ জেতানোর মতো) খেলোয়াড় অনেক আছে, সেটা ঠিক। কিন্তু সে জার্মানি বা ইংল্যান্ডে গিয়ে দেখুক তো, দেখা যাব'ে, সে কেমন করে!’

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!