1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১০:৪৩ পূর্বাহ্ন

জামালদের দায়িত্ব নিতে আসছেন বার্সার কোচ

  • সময় শনিবার, ৮ জানুয়ারী, ২০২২
  • ২৪ পঠিত

জামালদের দায়িত্ব নিতে আসছেন বার্সার কোচ

ইংল্যান্ডের জেমি ডেকে দায়িত্ব থেকে অব্যাহিত দেওয়ার পর থেকেই জাতীয় দলের জন্য একজন হাই প্রোফাইল বিদেশি কোচের সন্ধান করছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

ইংল্যান্ড, জার্মানি, ফ্রান্স ও স্পেনের কোচের বায়োডাটা ছিল বাফুফের টেবিলে। শেষ পর্যন্ত বাফুফের ন্যাশনাল টিমস কমিটি বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্লাব স্পেনের বার্সেলোনা যুব দলের কাজ করা একজন কোচকেই নিয়োগ দিতে যাচ্ছে। কোচের নাম হ্যাভিয়ের ক্ যাব'রেরা।

এই স্প্যানিশের নিয়োগ হলে প্রায় তিন মাস পর পূর্ণ মেয়াদের কোচ পাচ্ছে জাতীয় দল। জেমি ডে’র চলে যাওয়ার পর বাফুফে দুটি টুর্নামেন্ট চালিয়েছে দু’জন অন্তবর্তীকালীন কোচ দিয়ে।

একজন বসুন্ধ’রা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন ও অন্যজন আবাহনীর পতুর্গিজ কোচ মা'রিও লেমস। ৩৭ বছর বয়সী নতুন কোচের স'ঙ্গে আপাতত এক বছরের চুক্তি হবে।

জানুয়ারির ফিফা উইন্ডোতেই বাংলাদেশের ডাগআউটে দেখা যাব'ে ক্ যাব'রেরাকে। লাল-সবুজ জার্সিধারীদের দায়িত্ব নিতে আগামী সপ্তাহে ঢাকায় আসবেন তিনি। বার্সেলোনা একাডেমি থেকে বেড়ে উঠেছেন লিওনেল মেসি, আন্দ্রেস ইনিয়েস্তার মত তারকারা'।

তবে ক্ যাব'রেরা দায়িত্ব পালন করেছেন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া শাখা একাডেমির। কেবল বার্সেলোনার একাডেমি নয়, ক্ যাব'রেরা সাম্প্রতিক সময়ে দায়িত্ব পালন করছিলেন আরেক স্প্যানিশ ক্লাব দেপোর্তিভো আলাভেসের যুব এলিট একাডেমিরও।

এছাড়া দুই বছরের অধিক সময় ধরে তিনি লা লিগার ট্যাকনিকেল ডিরেক্টর পদেও দায়িত্বরত ছিলেন। সে সময় লা লিগার স্কুল ফুটবল কার্যক্রমের অংশ হিসেবে ভারতের বিভিন্ন স্কুলের হাজার হাজার শিক্ষার্থীদের মাঝে ফুটবলের জ্ঞান ছড়িয়ে দিয়েছেন তিনি।

২০১৩ থেকে ২০১৫ অবধি ভারতীয় ক্লাব স্পোর্টিং গোয়া’র মূল দলের সহকারী কোচের দায়িত্বে ছিলেন ক্ যাব'রেরা। পাশাপাশি টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে ক্লাবটির একাডেমির বিভিন্ন বয়সভিত্তিক দলের খেলোয়াড়দের ফুটবল দীক্ষা দিয়েছেন তিনি। ক্ যাব'রেরাকে আলাদা করেছে এখানেই, তৃণমূল ফুটবলের পাশাপাশি বার্সেলোনা, আলাভেসসহ বিভিন্ন একাডেমির হয়ে কাজ করার বড় অ'ভিজ্ঞতা রয়েছে তার।

ফুটবল অ্যানালিস্ট হিসেবেও ক্ যাব'রেরার খ্যাতি আছে। জনপ্রিয় ওয়েবসাইট ‘অ'পটা স্পোর্টস’এর বিশেষজ্ঞ অ্যানালিস্ট হিসেবে কাজ করেছেন টানা ছয় বছর। ফুটবলের পাশাপাশি বিজ্ঞাপন ও বিপণন বি'ষয়ের উপর ব্যাচেলর ডিগ্রি রয়েছে তার। এতসব যোগ্যতা এবং অ'ভিজ্ঞতা নিয়েই ঢাকায় আসছেন হ্যাভিয়ের ক্ যাব'রেরা, দায়িত্ব নেবেন জামাল ভুঁইয়া, তপু বর্মণদের।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!