1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০১:৪৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
বিপিএলে নিজেদের দলে ভালো কোন সুপারস্টার না থাকায় যা বললেন ; মোসাদ্দেক ক্রিকেট ইতিহাস তোলপাড় করে ম্যাক্সওয়েল ঝড়ে ভাঙলেন সব রেকর্ড আইসিসি থেকে নতুন সুখবর পেলো মুশফিক মাত্র পাওয়া:বোলিং কোচের দায়িত্ব নিয়ে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়ান গতি তারকা শন টেইট দুই-দুইবার শিরোপাজয়ী দলটি এবারের বিপিএলে নেতৃত্ব তুলে দিলো দেশি তারকার হাতে ফিফা বর্ষসেরা ভোটাভোটিতে জামাল ভূঁইয়ার একটি ভোট ও পাননি মেসি বিগ ব্যাশে ইতিহাস গড়লেন গ্লেন ম্যাক্সওয়েল , ব্যাটিং ঝরে ৬৪ বলে ১৫৪ রান করে নতুন এক রেকর্ড করলেন তিনি কাতার বিশ্বকাপের টিকিটের আবেদন শুরু ব্রেকিং নিউজঃ বিশাল সুখবর পেলেন অবহেলিত ক্রিকেটার ইমরুল কায়েস দ্বিতীয় ম্যাচে চাপের মুখেও দাপুটে জয় ধরে রেখেছে বাংলাদেশের মেয়েরা

পারফরম্যান্সই বলে দিচ্ছে, এটা ‘ফ্লুক’ নয়

  • সময় মঙ্গলবার, ৪ জানুয়ারী, ২০২২
  • ১৬ পঠিত

মাউন্ট ম'ঙ্গানুইয়ে আমা'দের ছেলেরা গত চার দিন যা করেছে, কাল শেষ দিনে জয়ের জন্য আসলে এর চেয়ে বেশি কিছু দরকার নেই। বাংলাদেশ সব মিলিয়ে খুবই ভালো ক্রিকেট খেলছে।

ব্যাটিং, বোলিং—সব মিলিয়েই খুবই ভালো যাচ্ছে এ টেস্ট ম্যাচটা। আমা'দের ম্যাচ জেতার সম্ভাবনা এখন খুবই বেশি। আজ শেষ দিকের উইকেটগু'লো গু'রুত্বপূর্ণ ছিল। বোলাররা যা করে যাচ্ছে, লাইন–লেংথ ধরে রাখা, এককথায় অসাধারণ। টেস্টের শেষ দিনেও এভাবেই বল করে যেতে হবে।

আমা'র বিশ্বা'স, বাংলাদেশ এখন টেস্টে নিরাপদ অবস্থানে আছে, অর্থাৎ অন্তত ড্র তো হবেই। এখন আমা'দের মৌলিক কাজগু'লোই করে যেতে হবে—উইকেট পাওয়ার জন্য আ'ক্রমণাত্মক মানসিকতা, লাইন-লেংথ ঠিক রেখে বল করা, বাজে রান না দেওয়া।

কারণ, ওদের লিড কোনো কারণে বড় হয়ে গেলে তাড়া করার যথেষ্ট সময় থাকবে না। টেল-এন্ডারদের আউট করার জন্য আ'ক্রমণাত্মক মানসিকতা ধরে রাখতে হবে।

রস টেলরের উইকেটটা গু'রুত্বপূর্ণ, তাকে তুলে নিতে পারলে সকাল সকালই ম্যাচ বের হয়ে যাব'ে। না হলে তার মতো ব্যাটসম্যান একটু ঝামেলা করবেই।
দারুণ এক স্পেল উপহার দিয়েছেন ইবাদত

এমন একটা উপলক্ষ সামনে রেখে আমি ইতিহাস নিয়ে মাথা ঘামাতে চাই না। ইতিহাসে ভালো-খারাপ থাকবেই। খুব কাছে গিয়ে মুলতানে পাকিস্তানের স'ঙ্গে, ফতুল্লায় অস্ট্রেলিয়ার কাছে হেরেছিলাম।

হয়তো এ রকম কয়েকটা ম্যাচ আ মর'া জিততে পারতাম বা ড্র করতে পারতাম; কিন্তু সুযোগ হাতছাড়া হয়ে গেছে। অর্জন থাকবে, 'হতাশাও থাকবে—এটাই তো খেলা! ইতিহাস ঘেঁটে তাই লাভ নেই।

এটা অস্বীকার করব না যে বাংলাদেশ এ টেস্টে এতটা ভালো খেলবে, সেটা আমি আশা করিনি। কারণ, বাংলাদেশ দলের সাম্প্রতিক পারফরম্যান্স ভালো ছিল না। এটাকে তাই মুমিনুল হকের দলের অসাধারণ প্রত্ যাব'র্তনই বলব।

তাদের পারফরম্যান্সই বলে দিচ্ছে, এটা ‘ফ্লুক’ নয়। ম্যাচের প্রতিটি সেশনেই বাংলাদেশ ভালো খেলছে, আধিপত্য বজায় রাখছে। স্বাভাবিক খেলাটা খেললে কাল চা-বিরতির আগেই ম্যাচ বের হয়ে আসবে। খেলাটা যেহেতু ক্রিকেট, যেকোনো কিছুই 'হতে পারে, তবে যেভাবে ওরাও খেলেছে, তাতে কাজটা খুব কঠিন হওয়ার কথা নয়। পরের দুটি উইকেট খুবই গু'রুত্বপূর্ণ।
কাল জয়ের স্বপ্ন নিয়েই মাঠে নামবে বাংলাদেশ

কাল জয়ের স্বপ্ন নিয়েই মাঠে নামবে বাংলাদেশ
ছবি: এএফপি

ইবাদত, শরীফুল ও তাসকিন একটা দৃষ্টান্ত তৈরি করল এ ম্যাচে—পেসাররাও বাংলাদেশকে ম্যাচ জেতাতে সহায়তা করে। আমা'দের দেশেও যে ভালো পেস বোলার 'হতে পারে, এটা তা–ই প্রমাণ করল। আমা'দের দেশের ক্রিকেট সংস্কৃতিটা হচ্ছে, যারা মূলত আমা'দের শক্তির জায়গা, ওয়ানডে বা এমন জায়গায় সফল—তাদের পেছনেই আ মর'া বিনিয়োগ করি, তাদের কাছেই ফল আশা করি। ফাস্ট বোলাররা সব সময়ই এখানে অবহেলিত। আশা করি এবার সেটা বদলাবে।

আবারও বলি, নিউজিল্যান্ডের বিপক্ষে ওদের মাটিতে টেস্ট জিতলে সেটা অসাধারণ এক অর্জন হবে। নিউজিল্যান্ডে গিয়ে টেস্টে অনেক ভালো দলই নাকানিচুবানি খেয়ে আসে। সেখানে বাংলাদেশের মতো দল যদি এমন একটা ম্যাচ জেতে, সেটা কোনো টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার চেয়েও বড় পাওয়া হবে। হয়তো এই একটা টেস্ট জিতলেই আমা'দের টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতা হয়ে যাব'ে না, কিন্তু মর'্যাদার দিক দিয়ে বিশাল এক পাওয়া হবে। এমন তো নয় যে সকালে একটু সুবিধা পেয়ে বিকেলেই ম্যাচ জিতে গেছেন, জিততে হলে আপনাকে পাঁচ দিন ধরেই ভালো খেলতে হবে।

আমি ভাগ্যকে গু'রুত্বপূর্ণ মনে করি, এ টেস্টে এখন পর্যন্ত আ মর'া সেই ভাগ্যের সহায়তা পাচ্ছি। টসটা গু'রুত্বপূর্ণ ছিল। আ মর'া পরদিন আরও ভালো ব্যাটিং কন্ডিশন পেয়েছি। ফলাফল শেষ পর্যন্ত যা–ই হোক, এ টেস্ট আমা'দের ভবি'ষ্যতের জন্য বাড়তি আ'ত্মবিশ্বা'স দেবে। তরুণদেরও এটা একটা বার্তা দেবে—টেস্ট ম্যাচেও রান করা যায়, যদি আপনি বাড়তি চাপ না নেন, নিজেকে ছোট না ভাবেন।

বাংলাদেশে মেধার অভাব নেই। কিন্তু ক্রিকে'টের অবকাঠামোগত উন্নয়ন সেভাবে হয়নি বলে আ মর'া আন্তর্জাতিক পর্যায়ে ভুগি। মেধার পুরোটা কাজে লাগাতে পারি না। আমি মনে করি, এদিক দিয়ে ভারতের সমকক্ষ হওয়া উচিত আমা'দের। ভারতের চেয়ে বাংলাদেশের মানুষ বেশি ক্রিকেট ভালোবাসে, শতকরার হারে তাই হবে। আর ভারতে বিনোদনের আরও ক্ষেত্র আছে, পারফর্মা'র আছে। বাংলাদেশে তো ক্রিকেটটাকেই সবাই অনুসরণ করে। প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিরোধী দলের লোকজন, সচিব, কৃষক, রিকশাওয়ালা, সব শ্রেণি–পেশার মানুষ খেলাটা পছন্দ করে। এমন দেশে প্রক্রিয়াটা মানতে কোনো বাধা থাকা উচিত নয়। বাচ্চারা তো খেলতে চায়, প্রয়োজনীয় সুযোগ–সুবিধাটাই শুধু দরকার এখানে। সেটাও এমন কোনো কঠিন কিছু নয়। এক–দুই বছরের জন্য একটা কর্মপরিকল্পনা সাজানো দরকার। বিশেষজ্ঞ, নিবেদিতপ্রাণ মানুষ দরকার।

অবকাঠামোগত উন্নয়ন মানে শুধু মাঠ বা দালানকোঠা নয়। একটা বাচ্চা উপজে'লা পর্যায় থেকে সর্বোচ্চ পর্যায়ে যেতে পারবে—সেই পথটা তৈরি করে দিতে হবে। আঞ্চলিক পর্যায়ে বিশেষজ্ঞ লোকজনকে দায়িত্ব দেওয়া দরকার। স্কুলগু'লোর গেম টিচারদেরও একটা ন্যূনতম প্র'শিক্ষণ থাকা উচিত। সব প্রাইভেট সেক্টরেই এমন হয়, ক্রিকে'টে কেন হবে না? উচ্চপর্যায়েও ফেডারেশন, বোর্ড আর মন্ত্রণালয়ের সমন্বয় দরকার।

আর একটা কথা বলি, শেষ কিছুদিন কিন্তু খুব সমালোচনা হলো ক্রিকেটারদের। কাল যদি বাংলাদেশ ম্যাচ জিতে যায়, তাহলে সামনের সারিতে দেখবেন সব ম্যানেজমেন্টের লোকজন। ‘এর জন্য এটা হয়েছে, ওর জন্য ওটা হয়েছে’, এসব বলাবলি শুরু হবে। এটাই সমস্যা আমা'দের। বিশ্বকাপে যখন দল খারাপ খেলল, বলা হলো খেলোয়াড়েরা খারাপ খেলেছে। আর জিতলে বলা হবে ‘আমি এই করেছি, ওই করেছি।’ তাহলে দুই বছর ধরে করা হয়নি কেন? আমি সব সময় খেলোয়াড়দের পক্ষে। এ টেস্টেও অসাধারণ পারফরম্যান্স আমা'দের সব খেলোয়াড়ের।

* লেখক: জাতীয় দলের সাবেক অধিনায়ক।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!