1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১২:৩০ অপরাহ্ন

টেস্ট ওপেনার মাহামুদুলকে নিয়ে এবার মুখ খুললেন, মুমিনুল

  • সময় সোমবার, ৩ জানুয়ারী, ২০২২
  • ১৯ পঠিত

টেস্ট ওপেনার মা হা'মুদুলকে নিয়ে এবার মুখ খুললেন, মুমিনুল

মাহমুদুল হাসান জয় একজন বাংলাদেশী ক্রিকেটার। ক্রিকেট বিশ্ব৬ আইসিসি অনূর্ধ্ব-১৯ কাপ প্রতিযোগিতার জন্য বাংলাদেশ দলের জন্য মনোনীত করা হয়। প্রতিযোগিতার দ্বিতীয় সুপার লীগ সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের বিপরীতে শত রানের কারণে বাংলাদেশ ছয়-উইকে'টে জয় লাভ করে।

পাকিস্তানের বিপক্ষে অ'ভিষেক টেস্ট রাঙাতে পারেননি। শূন্য রানে ফিরেছিলেন প্রথম ইনিংসে। দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৬ রান। ২০ বছর বয়সী তরুণ ক্রিকেটার সব মিলিয়ে অ'ভিষেক টেস্টে রান করেছিলেন ৬। উইকে'টে ছিলেন ২৭ মিনিট এবং বল খেলেছিলেন ১৩টি।

বাউন্ডারি ছিল সাকল্যে একটি। যুব বিশ্বকাপজয়ী দলের ক্রিকেটার মা হা'মুদুল হাসানের ক্যারিয়ারের শুরুটা ছিল এমন। ওই টেস্টের আগে যেমন কেউ ভাবেননি সাদা পোশাকে, লাল বলে ওপেন করবেন।

পাকিস্তানের বিপক্ষে বাজে শুরুর পরও টাইগার অধিনায়ক মুমিনুল হক আস্থা রেখেছিলেন তরুণ মা হা'মুদুলের উপর। টাইগার অধিনায়ক তখনই জানিয়েছিলেন,

বাংলাদেশের ভবি'ষ্যৎ টেস্ট ওপেনার মা হা'মুদুল। মাউন্ট ম'ঙ্গানুইয়ে বছরের প্রথম টেস্ট খেলতে নেমে অধিনায়কসহ টিম ম্যানেজমেন্টের আস্থার পুরোপুরি প্রতিদান দিয়েছেন তরুণ ওপেনার।

টিম সাউদি, ট্রেন্ট বুল্ট, নেইল ওয়েগনার, কাইলি জেমিসনের গতি, সুইং ও বাউন্সের বিপক্ষে দুরন্ত ব্যাটিং করে রেকর্ড বুকে নাম লিখেছেন। মাহমুদুলের স'ঙ্গে আরেক তরুণ নাজমুল হোসেন শান্তর ব্যাটিং দৃঢ়তায় টেস্টে উজ্জ্বল একটি দিন পার করেছে বাংলাদেশ। দিনের শুরুতে আলো ছড়িয়েছেন মেহেদী হাসান মিরাজ এবং শেষে মা হা'মুদুল ও নাজমুলের ৪০ ওভারের জুটি।

দুই তরুণের দ্বিতীয় উইকেট জুটিতে ১০৪ রানে ভর করে বাংলাদেশের দিন শেষে সংগ্রহ ২ উইকে'টে ১৭৫ রান। দিনের প্রথম সেসনে মিরাজের ঘূর্ণিতে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে গু'টিয়ে যায় ৩২৮ রানে।

ঘরের মাঠে অ'ভিষেক। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নামেন অ'পরিচিত কন্ডিশন নিউজিল্যান্ডে। তাসমান পাড়ের দেশটিতে উপমহাদেশের ব্যাটারদের কঠিন পরীক্ষায় পড়তে হয়। প্রথমবারের মতো খেলতে নেমে সেই পরীক্ষায় উতরে গেছেন মা হা'মুদুল।

২১১ বল দেখেশুনে খেলেন ব্ল্যা'কক্যাপস বোলারদের। ৭০ রানের হার না মানা ইনিংসটিতে ছিল ৭টি বাউন্ডারি। হাফসেঞ্চুরি করেন ১৬৫ বলে। এই প্রথম নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের কোনো ওপেনার দেড়শর উপর বল খেললেন।

যা একটি রেকর্ড। তবে ইনিংসটি আরও আগে থেমে যেতে পারতো! যদি নিউজিল্যান্ড রিভিউ নিত। ওয়েগনারের বলে পরিষ্কারভাবে পরাস্ত হলে মা হা'মুদুলের প্যাডে লাগে।

কিউইদের আবেদন নাকচ করে দেন আম্পায়ার। স্বাগতিকরা রিভিউ নেননি। অথচ টিভি রিপ্লেতে দেখা গেছে মা হা'মুদুল আউট ছিলেন। এরপর সব ইতিহাস। তরুণ মা হা'মুদুল নতুন বলে জুটি গড়েন সাদমান ইসলামের স'ঙ্গে।

দুইজনে ৪৩ রান যোগ করার পর বিচ্ ছিন'্ন হন। সাদমানকে ব্যক্তিগত ২২ রানে ফিরতি ক্যাচে সাজঘরে ফেরান ওয়েগনার।

এরপর মা হা'মুদুলের স'ঙ্গে জুটি গড়েন নাজমুল হোসেন শান্ত। দুজনে দেখে শুনে ব্যাট চালিয়ে স্কোর বোর্ড স্ফিত করেন। দুজনে জুটিতে যোগ করেন ১০৪ রান। নাজমুল ৬৪ রানে সাজঘরে ফিরেন ওয়েগনারের বলে।

১০৯ বলের ইনিংসে ছিল ৭টি চার ও একটি ছক্কা। ইনিংসের ৫৮ ওভারে দলীয় ১৪৭ রানে সাজঘরে ফিরেন নাজমুল। এরপর অধিনায়ক মুমিনুলের স'ঙ্গে বাকি ৯ ওভারে ২৮ রান যোগ করে দিন পার করেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নামা মা হা'মুদুল।

৫ উইকে'টে ২৫৮ রান নিয়ে প্রথম দিন শেষ করেছিল নিউজিল্যান্ড। গতকাল স্কোর বোর্ডে আরও ৭ রান যোগ 'হতে প্রথম আঘা'ত হানেন বাঁ হাতি পেসার শরিফুল। এরপর স্বাগতিকদের বাকি উইকেটগু'লো তুলে নেন দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও মুমিনুল।

মিরাজ ইনিংসের ১০১.২ ওভারে জেমিসনকে, ১০৫.৪ ও ১০৫.৫ ওভারে সাউদি ও ওয়েগনারকে সাজঘরে ফিরিয়ে হ্যাটট্রিকের আশা জাগিয়ে রাখেন। কিন্তু বুল্টের দৃঢ়তায় হ্যাটট্রিক হয়নি।

নিউজিল্যান্ড : প্রথম ইনিংস : ৩২৮/১০, ১০৮.১ ওভার (ডেভিড কনওয়ে ১২২, হে'নরি নিকোলস ৭৫। শরিফুল ৩/৬৯, মেহেদী হাসান ৩/৮৬, মুমিনুল ২/৬)।

বাংলাদেশ : প্রথম ইনিংস : ১৭৫/২, ৬৭ ওভার (মাহমুদুল হাসান জয় ৭০*, নাজমুল শান্ত ৬৪, মুমিনুল হক ৮*। ওয়েগনার ২/২৭)।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!