1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১০:২৮ পূর্বাহ্ন

ক্রিকেটের যে সাত রেকর্ড ভাঙা যাচ্ছে না!

  • সময় রবিবার, ২ জানুয়ারী, ২০২২
  • ৩০ পঠিত

ক্রিকে'টের যে সাত রেকর্ড ভাঙা যাচ্ছে না!

: বিশ্ব ক্রিকে'টে এমন অনেক রেকর্ড আছে যেগু'লো সময়ের স'ঙ্গে পাল্লা দিয়ে এখনো টিকে রয়েছে। কয়েকটির বয়স আবার একশও পার করেছে। দেখে নেওয়া যাক এমন কিছু রেকর্ডের কথা-

১. ওয়ানডে ও টেস্ট ক্রিকে'টে সর্বোচ্চ রান সংগ্রাহক। ওয়ানডে ও টেস্ট দুই ক্ষেত্রেই সর্বোচ্চ শতকের মালিক। আন্তর্জাতিক ক্রিকে'টে ৩৪৩৫৭ এবং ঠিক ১০০ টি শতক নিয়ে যে রেকর্ড গড়েছেন ভারতের ‘লিটল মাস্টার’।

ব্র্যাডম্যানের টেস্ট গড়ের মতো যে রেকর্ড ভাঙার স্বপ্ন দেখা যায় কিন্তু বাস্তবে করে দেখানো প্রায় অসম্ভব। নিকট ভবি'ষ্যতে এই রেকর্ড ভাঙার কোনো সম্ভাবনা নেই। কে জানে হয়তো ১০০ বছর পরেও যখন ‘যে রেকর্ড অটুট এখনো’ এর তালিকা তৈরি হবে, সেখানে শচীনের নাম জ্বলবে।

২. ইতিহাসের প্রথম টেস্ট খেলতে নেমেই অনেক গু'লো রেকর্ড করে ফেলেছিলেন চার্লস ব্যানারম্যান । টেস্ট ইতিহাসের প্রথম বলের মুখোমুখি হয়েছেন তিনি। প্রথম রান নিয়েছেন তিনি।

প্রথম শতকও তার! এসব রেকর্ড তো কারও পক্ষেই ভাঙা সম্ভব নয়। কিন্তু আরেকটি রেকর্ড করেছিলেন চার্লস, ১৩৮ বছর পরও যেটি অধ’রা রইল সবার জন্য। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের সংগ্রহ ছিল ২৪৫ , যার ১৬৫ রান এসেছিল চার্লসের ব্যাট থেকে।

দলের ৬৭ শতাংশ রান কেবল একজন ব্যাটসম্যানের ব্যাট থেকে এসেছে! দলীয় ২৪০ রানের মাথায় ইনজুরির কারণে মাঠ না ছাড়লে রেকর্ডটি আরও বড় 'হতেই পারত। তবে ততক্ষণে তিনি দলের হয়ে দুই তৃতীয়াংশ রান সংগ্রাহক হয়ে গেছেন। এই রেকর্ড এখনো ভাঙতে পারেননি কেউ।

৩. অ'ভিষেকে সেরা বোলিংয়ের রেকর্ডের বয়স ১২০ বছর হয়ে গেল। প্রথম ইনিংসে উইকেট শূন্য থাকা এই ডানহাতি দ্বিতীয় ইনিংসে ২৭ ওভার বল করে ৪৩ রানের বিনিময়ে ৮ উইকেট তুলে নেন। অস্ট্রেলিয়ান এই বোলারের রেকর্ড ১২০ বছর পরেও অক্ষুণ্ন রয়েছে।

এই রেকর্ড ভাঙার কাছাকাছি কেবল তার স্বদেশি বব মেসি যেতে পেরেছিলেন। তাও সেই ইংল্যান্ডের বিপক্ষে, ৭৭ বছর পর অ'ভিষিক্ত বব ৮ উইকেট নিয়েছিলেন ৫৩ রানের বিনিময়ে।

৪. ১৯০৩ সালে সিডনি টেস্টে ব্যাট ৩ উইকেট পড়ার পর ব্যাট করতে নেমেছিলেন ইংলিশ ব্যাটসম্যান রেজিন্যাল্ড ফস্টার। শেষ ব্যাটসম্যান হিসেবে যখন মাঠ ছেড়ে যাচ্ছেন তখন তার নামের পাশে ২৮৭ রান! মাত্র ১৩ রানের জন্য ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ত্রিশতক হাঁকানোর রেকর্ড হাত ফসকে যায়।

সেই স'ঙ্গে অ'ভিষেকে ত্রিশতক হাঁকানোর অবিস্ মর'ণীয় এক রেকর্ডও হাত ছাড়া করেন তিনি। কিন্তু অ'ভিষেকে সর্বোচ্চ রানের রেকর্ড ১১৬ বছর পরেও তার দখলে।

অ'ভিষেকে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থান দক্ষিণ আফ্রিকান জ্যাক রুডলফের । বাংলাদেশের স'ঙ্গে চট্টগ্রামে টেস্ট অ'ভিষেকে ২২২ রানে অ'পরাজিত ছিলেন তিনি।

৫. ১৯২৮ সালের ব্রিসবেন টেস্টে ইংল্যান্ড ৬৭৫ রানে অস্ট্রেলিয়াকে হারানোর পর ৯৩ বছর পার হয়ে গেছে। কিন্তু এই রেকর্ড এখনো ভাঙা যায়নি। ইনিংসে জেতার রেকর্ডের বয়স অবশ্য একটু কম।

আজ থেকে ৭৭ বছর আগে ওভালে ইংল্যান্ড তাদের চিরশত্রু অস্ট্রেলিয়াকেই ইনিংস এবং ৫৭৯ রানে হারিয়েছিল। সে রেকর্ডও এখনো অক্ষুণ্ন।

৬. টেস্ট ক্রিকে'টের রানের রেকর্ড নিয়ে কথা বললে ডন ব্র্যাডম্যানের নাম আসবেই। ১৯৪৮ সালে ওভাল টেস্টে শেষবারের মতো ব্যাট করতে নামা'র সময় খুব সহজ একটি সমীকরণ ছিল ব্র্যাডম্যানের সামনে।

মাত্র ৪ রান করলেই ক্যারিয়ার শেষ করবেন ১০০ গড় নিয়ে। কিন্তু উইলিয়াম হোলিসের বলে শূন্য রানে ফিরে যান তিনি। তারপরও তার ব্যাটিং গড় দাঁড়ায় ৯৯.৯৪! এরপর ৭৩ বছর 'হতে চলল, ব্যাটিং গড়ে ব্র্যাডম্যানের ধারে কাছেও কেউ যেতে পারেননি।

৭. টেস্টে সর্বনিম্ন রানে গু'টিয়ে যাওয়ার রেকর্ড নিউজিল্যান্ডের। ৬৬ বছর আগে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের মাটিতে ২৭ ওভার ব্যাটিং করে ২৬ করতে পেরেছিল। দলীয় সর্বনিম্ন রানের এই রেকর্ড গত ছয় দশক ধরে নিউজিল্যান্ড বহন করছে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!