1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১০:২৩ পূর্বাহ্ন

অবিশ্বাস্য: যেকারনে মেসির দাম কমল ২ কোটি, রোনালদো-নেইমারের ১ কোটি

  • সময় শনিবার, ১ জানুয়ারী, ২০২২
  • ১৮ পঠিত

অবিশ্বা'স্য: যেকারনে মেসির দাম কমল ২ কোটি, রো'নালদো-নেইমা'রের ১ কোটি

দেখতে না দেখতে মৌসুমের অর্ধেক পার হয়ে গেছে। এ মৌসুমে কোন খেলোয়াড় কেমন করছেন, সেটা খেলোয়াড়ের ব্যক্তিগত পরিসংখ্যান ও দলের অবস্থানই বলে দিচ্ছে। অবশ্যই প্রত্যেকের ক্ষেত্রে এভাবে খুঁটিয়ে দেখতে না চাইলে ট্রান্সফারমা'র্কে'টে তাকালেও বোঝা যাচ্ছে সবার অবস্থা। ২০২১ সালে কোন খেলোয়াড়ের সর্বশেষ দাম কত, সেটা প্রকাশ করেছে দলবদলের তথ্যের জন্য নির্ভরযোগ্য এই ওয়েবসাইটটি।

ট্রান্সফারমা'র্কে'টের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২১–২২ মৌসুমের প্রথমা'র্ধে সবচেয়ে বেশি দাম বেড়েছে রিয়াল মা'দ্রিদের ব্রাজিলিয়ান উই'ঙ্গার ভিনিসিয়ুস জুনিয়রের। আর সবচেয়ে বেশি দাম কমেছে লিওনেল মেসি, হ্যারি কেইন, জ্যাক গ্রিলিশের। ট্রান্সফারমা'র্কেট বলছে, এই মৌসুমে এখন পর্যন্ত মেসির দাম কমেছে ২ কোটি ইউরো। ওদিকে নেইমা'র ও ক্রিস্টিয়ানো রো'নালদোর মূল্য কমেছে ১ কোটি ইউরো করে।

ট্রান্সফারমা'র্কেট কখনো একজন খেলোয়াড়ের দাম নির্ধারণ করে না। বরং তারা বিভিন্ন পরিমাপক ব্যবহার করে একজন খেলোয়াড়ের মূল্য কত 'হতে পারে, সেটার একটা ধারণা দেওয়ার চেষ্টা করে। মানদ'ণ্ডগু'লোর মধ্যে গু'রুত্বপূর্ণ হলো একজন খেলোয়াড় ভবি'ষ্যতে কেমন করতে পারেন; তাঁর বয়স; ক্লাব ও জাতীয় দলে কেমন খেলছেন; যে লিগে খেলছেন সেটির মর'্যাদা; খেলোয়াড়ের খ্যাতি; আরও উন্নতির সুযোগ আছে কি না; ওই খেলোয়াড়ের ব্র্যান্ড মূল্য; কতগু'লো ক্লাব তাঁকে পেতে চায়; অ'ভিজ্ঞতা; চোট প্রবণতা; দলবদলের বাজারের অবস্থা; রিলিজ ক্লজ; চুক্তির মেয়াদ; বোনাস ইত্যাদি।

খেলোয়াড়ের দল ছাড়ার ইচ্ছা বা ক্লাবের বিক্রির ইচ্ছাও দামের ওপর প্রভাব ফেলে।এতগু'লো হিসাব–নিকাশ দেখে মাথা ধরতে পারে যে কারও। ট্রান্সফারমা'র্কেট তাই কদিন পরপরই খেলোয়াড়ের মূল্য বের করে সবাইকে হিসাব–নিকাশের হাত থেকে বাঁচায়। এই ওয়েবসাইট বলছে বর্তমান বাজারে কেউ যদি নেইমা'রকে কিনতে চায়, তবে সে দলকে ৯০ মিলিয়ন বা ৯ কোটি ইউরো খরচ করতে হবে।

এ মৌসুমের শুরুতেই পিএসজি নেইমা'রকে নতুন করে পাঁচ বছরের জন্য চুক্তিব'দ্ধ করেছে। এতে নেইমা'রের মূল্য দাঁড়িয়েছিল ১০ কোটি। কিন্তু এ মৌসুমের প্রথমা'র্ধে তেমন ফর্মে ছিলেন না নেইমা'র। পাশাপাশি চোটের কারণে বছরের শেষ দিকে মাঠেও নামা হয়নি তাঁর। এ কারণে নেইমা'রের মূল্য কমে গেছে ১ কোটি।

ওদিকে পিএসজিতে যোগ দেওয়ার সময় মেসির মূল্য ছিল ৮ কোটি ইউরো। কিন্তু ফ্রেঞ্চ লিগে খুব একটা ভালো সময় যাচ্ছে না মেসির। লিগে ১১ ম্যাচে ৮৬৫ মিনিট মাঠে থেকেও মাত্র ১ গোল করেছেন। আর বয়সও ধীরে ধীরে ৩৫–এর দিকে যাচ্ছে তাঁর। এ কারণে ট্রান্সফারমা'র্কে'টে ৬ মাসের মধ্যে তাঁর মূল্য ২০ মিলিয়ন ইউরো কমে গেছে।

বয়স প্রভাব ফেলেছে মেসির চিরপ্রতিদ্বন্দ্বীর দামেও। ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেওয়ার পর ১৪ গোল করেছেন ইউনাইটেড। তবু মৌসুমের শুরুতে ৪ কোটি ৫০ লাখ ইউরোর রো'নালদোর বর্তমান মূল্য ৩ কোটি ৫০ লাখ বলছে ট্রান্সফারমা'র্কেট।

শুধু মৌসুম চিন্তা না করে পুরো ২০২১ সাল চিন্তা করলে রো'নালদোর দামই বেশি কমেছে। ২০২১ সালে মেসির মূল্য ২ কোটি ইউরো কমিয়েছে ট্রান্সফারমা'র্কেট। নেইমা'রের মূল্যও কমেছে ২ কোটি (বছরের শুরুতে ১১ কোটি ছিল)। ওদিকে রো'নালদোর মূল্য কমেছে আড়াই কোটি! ৬ কোটি থেকে কমে হয়েছে সাড়ে ৩ কোটি, সেটাও নতুন করে চুক্তি করার পরও। আর কদিন পরই ৩৭ পূর্ণ হবে রো'নালদোর, সেটিই সম্ভবত রো'নালদোর দাম এভাবে কমিয়ে দিচ্ছে।

ট্রান্সফারমা'র্কে'টের মানদ'ণ্ডই বলছে, এখানে শীর্ষে থাকতে হলে খেলোয়াড়ের ফর্ম ও বয়স সবচেয়ে বেশি গু'রুত্বপূর্ণ। এ কারণেই ট্রান্সফারমা'র্কে'টের হিসাবে শীর্ষে থাকা তিন খেলোয়াড়ের বয়সই ২৩ বা এর নিচে। শীর্ষে অবধারিতভাবে আছেন ২৩ বছরের কিলিয়ান এমবাপ্পে। চুক্তির আর মাত্র ৬ মাস বাকি থাকলেও ক্লাবের হয়ে ২৪ ম্যাচে ৩০ গোলের স'ঙ্গে জড়িত থাকা এমবাপ্পের দাম কমানোর সুযোগ পায়নি ট্রান্সফারমা'র্কেট। আগের মতোই ১৬ কোটি ইউরো দাম তাঁর।

ওদিকে ২১ বছর বয়সী আর্লিং হরলান্ড ১৬ ম্যাচে ২৪ গোলে অবদান রেখেছেন। ২০২৪ সাল পর্যন্ত ডর্টমুন্ডের স'ঙ্গে চুক্তিব'দ্ধ এ গোলমেশিন। যত দিন যাচ্ছে, ততই গোলের ক্ষুধা বাড়ছে তাঁর। এ কারণেই মৌসুমের শুরুতে ১৩ কোটি ইউরোর হরলান্ডের বর্তমান মূল্য ১৫ কোটি বলছে ট্রান্সফারমা'র্কেট। ২০২১ সাল ১১ কোটি ইউরো মূল্য থেকে শুরু করেছিলেন হরলান্ড। অর্থাৎ এ বছরে ৪ কোটি ইউরো দাম বেড়েছে তাঁর।

হরলান্ডের চেয়ে ২১ দিন ছোট ভিনিসিয়ুস জুনিয়র আছেন তালিকার ৩ নম্বরে। টানা তিন বছর প্রতিশ্রুতিশীল এই উই'ঙ্গার 'হতাশই করেছেন বেশি। কিন্তু এই মৌসুমে ব্রাজিলিয়ান তরুণ চমকে দিয়েছেন সবাইকে। ২৫ ম্যাচে ২১টি গোলে অবদান রাখায় তাঁর মূল্য অনেক বেড়ে গেছে। গত জুনেও তাঁর মূল্য ৪ কোটি ইউরো বলছিল ট্রান্সফারমা'র্কেট। সেই ভিনিসিয়ুসকে বছরের শেষ ভাগে ১০ কোটি ইউরোর তালিকায় তুলে এনেছে ওয়েবসাইটটি।

ওদিকে লিভারপুলে গোলের পর গোল করছেন মো হা'ম্ম'দ সালাহ। ২৫ ম্যাচে ৩১টি গোলে অবদান রাখা এই ফরোয়ার্ডের চুক্তির মেয়াদ আর মাত্র দেড় বছর। এ কারণেই তাঁর মূল্য মৌসুমের শুরুর মতোই ১০ কোটি ইউরোতে আট'কে আছে।

ওদিকে টটেন হা'মের হয়ে মৌসুমের শুরুটা খুব একটা ভালো করেননি হ্যারি কেইন। লিগে মাত্র ৪ গোল করা ইংলিশ স্ট্রাইকারের দাম ২ কোটি ইউরো কমে এখন ১০ কোটি হয়েছে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!