1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১১:১৯ পূর্বাহ্ন

১৯৫৫ সালের ভারত-পাকিস্তান টেস্টের স্মৃতি ফেরাল নিউজিল্যান্ড–বাংলাদেশ

  • সময় শনিবার, ১ জানুয়ারী, ২০২২
  • ২৩ পঠিত

১৯৫৫ সালের ভারত-পাকিস্তান টেস্টের স্মৃ'তি ফেরাল নিউজিল্যান্ড–বাংলাদেশ

স্বাগতিক হিসেবে পাকিস্তান প্রথম কবে ও কোথায় প্রথম অফিশিয়াল টেস্ট আয়োজন করে? উত্তর দিতে গিয়ে ইতিহাসে অমনোযোগী ক্রিকেটপ্রেমীদের ভুল 'হতে পারে। করাচি, লাহোর, মুলতান কিংবা পেশোয়ারের নাম মুখ ফুটে বেরিয়ে যেতে পারে;

যেহেতু এসব শহরেই পাকিস্তান আন্তর্জাতিক ম্যাচগু'লো আয়োজন করে থাকে। কিন্তু আয়োজক হিসেবে পাকিস্তানের প্রথম টেস্টের স'ঙ্গে জড়িয়ে আছে ঢাকার নাম। ১৯৫৫ সালে পাকিস্তান সফরে যায় ভারত।

সেই সিরিজে প্রথম টেস্ট অনুষ্ঠিত হয় ঢাকার ব'ঙ্গবন্ধু স্টেডিয়ামে। বাংলাদেশ তখন পূর্ব পাকিস্তান নামে পাকিস্তানের অংশ থাকায় সেটাই স্বাগতিক হিসেবে আয়োজন করা প্রথম টেস্ট হয়ে আছে পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে।

প্রশ্ন হলো, হুট করে ৬৭ বছর আগের টেস্টের প্রস'ঙ্গ টেনে আনার কী কারণ? আসলে মাউন্ট ম'ঙ্গানুই টেস্টের স'ঙ্গে সেই ঢাকা টেস্টের এক জায়গায় দারুণ মিল। ক্রিকে'টের মজার সব পরিসংখ্যান নিয়ে কাজ করা কৌস্তভ গু'ড়িপতি জানিয়েছেন,

নতুন বছরের প্রথম দিনে সর্বশেষ কোনো টেস্ট সিরিজ শুরু হয়েছে ১৯৫৫ সালের সেই ঢাকা টেস্ট দিয়ে। কিছু বোঝা গেল? পাঁচ ম্যাচের সেই টেস্ট সিরিজের প্রথমটি আয়োজিত হয়েছিল ঢাকায়।

১৯৫৫ সালের ১ জানুয়ারি টেস্টের প্রথম দিনে মুখোমুখি হয়েছিল আবদুল কারদারের পাকিস্তান ও ভিনু মানকড়ের ভারত। মাঝে এই ৬৭ বছরে নতুন বছরের প্রথম দিনে আর কোনো টেস্ট সিরিজ শুরু 'হতে দেখা যায়নি।

এবার বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরে ফিরে এল সে নজির। দুই ম্যাচের টেস্ট সিরিজে আজ ১ জানুয়ারি শুরু হয়েছে প্রথম টেস্ট।

মাউন্ট ম'ঙ্গানুইয়ে বাংলাদেশ সময় ভোরে শুরু হওয়া ম্যাচে ৫ উইকে'টে ২৫৮ রানে প্রথম দিনের খেলা শেষ করেছে নিউজিল্যান্ড।

ঢাকায় অনুষ্ঠিত সে টেস্ট ড্র করেছিল ভারত–পাকিস্তান। আগে ব্যাট করে ২৫৭ রানে অলআউট হয় পাকিস্তান। অর্ধশতক তুলে নেন ওয়াকার হাসান ও ইমতিয়াজ আহমেদ।

মাহমুদ হোসেন ও খান মো হা'ম্ম'দের বোলিংয়ে ভারত ১৪৮ রানে অলআউট হওয়ার পর নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৫৮ রান তোলে পাকিস্তান। ২৬৮ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ২ উইকে'টে ১৪৭ রানে খেলা শেষ করে টেস্ট ড্র করে ভারত

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!