1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০২:২৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
বিপিএলে নিজেদের দলে ভালো কোন সুপারস্টার না থাকায় যা বললেন ; মোসাদ্দেক ক্রিকেট ইতিহাস তোলপাড় করে ম্যাক্সওয়েল ঝড়ে ভাঙলেন সব রেকর্ড আইসিসি থেকে নতুন সুখবর পেলো মুশফিক মাত্র পাওয়া:বোলিং কোচের দায়িত্ব নিয়ে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়ান গতি তারকা শন টেইট দুই-দুইবার শিরোপাজয়ী দলটি এবারের বিপিএলে নেতৃত্ব তুলে দিলো দেশি তারকার হাতে ফিফা বর্ষসেরা ভোটাভোটিতে জামাল ভূঁইয়ার একটি ভোট ও পাননি মেসি বিগ ব্যাশে ইতিহাস গড়লেন গ্লেন ম্যাক্সওয়েল , ব্যাটিং ঝরে ৬৪ বলে ১৫৪ রান করে নতুন এক রেকর্ড করলেন তিনি কাতার বিশ্বকাপের টিকিটের আবেদন শুরু ব্রেকিং নিউজঃ বিশাল সুখবর পেলেন অবহেলিত ক্রিকেটার ইমরুল কায়েস দ্বিতীয় ম্যাচে চাপের মুখেও দাপুটে জয় ধরে রেখেছে বাংলাদেশের মেয়েরা

দায়িত্ব পেয়েই পক্ষপাতমূলক আম্পায়ারিং নিয়ে কড়া ঘোষণা দিলেন মিঠু

  • সময় রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
  • ১৬ পঠিত

দায়িত্ব পেয়েই পক্ষপাতমূলক আম্পায়ারিং নিয়ে কড়া ঘোষণা দিলেন মিঠু

প্রথমবারের মত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক নির্বাচিত হয়ে জ্যেষ্ঠ ক্রিকেট সংগঠক ইফতেখার রহমান মিঠু পেয়েছেন গু'রুত্বপূর্ণ বিভাগ আম্পায়ার্স কমিটির চেয়ারম্যানের দায়িত্ব।

বিগত কয়েক বছর ধরে দেশের ক্রিকে'টের আম্পায়ারিংয়ের মান নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হচ্ছে। মিঠুন দায়িত্ব পেয়েই পক্ষপাতমূলক আম্পায়ারিং বন্ধের ঘোষণা দিয়েছেন।

আম্পায়ার কমিটির নবনিযুক্ত চেয়ারম্যান জানান, তার অধীনে আম্পায়ারিংয়ে ইচ্ছাকৃত কোনো ভুল দেখা যাব'ে না।

মিঠু বলেন, ‘আমি ঘোষণা করছি, ক্লাব বা কারও চাপে এখন আম্পায়ারিংয়ে ত্রুটি হবে না, অন্তত আমি থাকাকালে। এই সা'পোর্ট আমি চেয়ারম্যান হিসেবে দিব। আম্পায়ারদের আই টেস্ট করাতে হবে, হিয়ারিং টেস্ট করাতে হবে। এসব নিয়ে নতুন করে সুগঠিত করতে হবে।’

পক্ষপাতমূলক আম্পায়ারিংয়ের পেছনে আছে ক্লাবগু'লোর প্রভাব বিস্তারের নিন্দনীয় চর্চা। ঘোষণা দিয়ে আম্পায়ারিংয়ের ত্রুটি দূর করা তাই সহজ কাজ নয়। মিঠুও তা মানছেন। তিনি নিজেও ক্লাব ক্রিকে'টে সঙংগঠকের ভূমিকায় আছেন প্রায় ৩০ বছর ধরে।

মিঠু বলেন, ‘চ্যালেঞ্জ তো অবশ্যই আছে। কারণ গত কিছু বছর ধরে আম্পায়ারিং একটা বার্নিং ইস্যু ছিল। সবার সাথে কথা বলে সমস্যা খুঁজে বের করে সমাধানের সর্বোচ্চ চেষ্টা করব। সবকিছুরই তো সমাধানের একটা উপায় আছে। পূর্ণ মনোযোগ দিয়ে সেটাই করব।’

শুধু পক্ষপাতমূলক আম্পায়ারিং নয়, একইসাথে ভুল আম্পায়ারিং বন্ধের জন্যও সচেষ্ট থাকবেন বলে জানিয়েছেন মিঠু। সেজন্য গণমাধ্যম থেকে শুরু করে সব পর্যায় থেকে পরা মর'্শ নেওয়া হবে।

এছাড়া সাবেক ক্রিকেটারদের আম্পায়ারিং পেশায় যুক্ত করার প্রত্যাশাও ব্যক্ত করেছেন। তার মতে, এতে দেশের আম্পায়ারিংয়ের মান বৃ'দ্ধি পাবে।

তিনি বলেন, ‘খারাপ সি'দ্ধান্ত দুই রকমের হয়। একটা ইচ্ছাকৃত, একটা ভুল। আম্পায়াররা ভুল সি'দ্ধান্ত দেয় ধরে নিলাম, সেটা শুধ’রাতে নানান ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে। আগের চেয়ে কিছুটা উন্নত হয়েছে। আরও উন্নত করব। কিছু খেলোয়াড়কে যুক্ত করার চেষ্টা করব।

খেলোয়াড়রা আম্পায়ারিংয়ে আসলে অটোমেটিক আম্পায়ারিংয়ের মান উন্নত হবে। আ মর'া গণমাধ্যমের কাছ থেকেও পরা মর'্শ নিব। এটা তো রকেট সাইন্স না। সবাই পরা মর'্শ দিতে পারবে।’

‘সমস্যা সমাধানের জন্য গভীরে যেতে হয়। আমা'র প্রথম কাজই হল সমস্যা খুঁজে বের করা। আমা'র প্রথম ১৫ দিনের কাজ হল সমস্যাগু'লোর তালিকা তৈরি করা।’

বিসিসিআই সভাপতি সৌরভ গা'ঙ্গু'লি মিঠুর বেশ কাছের বন্ধু। ভারতের সাবেক ও অন্যতম সফল এই অধিনায়ক তার আ'ত্মজীবনীতে মিঠুকে উল্লেখ করেছিলেন ‘পরিবারের একজন’ হিসেবে। মিঠু দ্বিতীয় বিভাগের ক্লাব ফিয়ার ফাইটার্স থেকে বিসিবি নির্বাচনে অংশ নেওয়ার সময়ও ছিল সৌরভের স মর'্থন।

সৌরভের বোর্ডের অধীনে নিজেদের গড়ে তোলা ভারতের আম্পায়াররা বৈশ্বিক ক্রিকে'টে নিজেদের অবস্থান শক্ত করতে পারলেও আজ পর্যন্ত বাংলাদেশের একজন আম্পায়ারও আইসিসির এলিট প্যানেলে জায়গা করতে পারেননি।

আম্পায়ারিংয়ের মান উন্নতির জন্য সৌরভের সহায়তা নেবেন মিঠু, প্রয়োজনে দ্বারস্থ হবেন আইসিসিরও, কিংবা আম্পায়ারিংয়ে সফলতা দেখানো অন্যান্য দেশের।

তিনি বলেন, ‘শুধু সৌরভ গা'ঙ্গু'লি নয়, দরকার হলে অস্ট্রেলিয়া, আইসিসি থেকে সহায়তা নিয়ে কাজ করব। গাইডলাইন পাল্টাতে হলে পাল্টাব। শৃঙ্খলা ফিরিয়ে আনব। যতটা নতুন প'দ্ধতি প্রয়োগ করা যায়

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!