1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১:২৭ পূর্বাহ্ন

২০২১ সালে মেসির ইতিহাস ​গড়া ৫ রেকর্ড

  • সময় শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১
  • ২৪ পঠিত

২০২১ সালে মেসির ইতিহাস গড়া ৫ রেকর্ড

বয়স ৩৪ পেরিয়ে গেছে। তবু লিওনেল মেসি খেলে যাচ্ছেন দিব্যি, জিতছেন ব্যক্তিগত ও দলীয় শিরোপা। এমন কীর্তি গড়ার পথে চলতি বছর বেশ কিছু রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি।

চলতি বছর আন্তর্জাতিক শিরোপার আ'ক্ষেপ ঘুচেছে তার। এর আগে ২০১৪ বিশ্বকাপ, ২০১৫ ও ২০১৬ কো'পা আমেরিকার ফাইনালে গিয়েও ফিরতে হয়েছিল খালি হাতে। তবে সে নিয়তি এবার বরণ করতে হয়নি আর্জেন্টাইন এই মহাতারকাকে।

ADVERTISEMENT

জীবনের সবচেয়ে বড় অ'পূর্ণতা পূরণের কিছু দিন পরেই অবশ্য তাকে পুড়তে হয়েছে বেদনার আগু'নে। নিয়মের বেড়াজালে বার্সেলোনাতে থাকা হয়নি তার। ২০২১ সালটা তাই মেসি মনে রাখবেন ভালোভাবেই! এই ২০২১ সালে বেশ কিছু রেকর্ড ভেঙেছেন তিনি, গড়েছেন অনন্য কিছু কীর্তিও। চলুন দেখে নেওয়া যাক তার পাঁচটি কীর্তি-

আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড
হোসে পেকারম্যানের অধীনে ২০০৫ সালে ১৮ বছর বয়সে আর্জেন্টিনার জার্সি গায়ে অ'ভিষেক হয়েছিল তার। সেই মেসি অ'ভিষেকের ১৬ বছর পর চলতি বছর ভেঙে দিয়েছেন আর্জেন্টিনার সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড।

কো'পা আমেরিকার গ্রুপপর্বে প্যারাগু'য়ের বিপক্ষে মাঠে নেমে হ্যাভিয়ের মাসচেরানোর ১৪৭ ম্যাচ খেলার রেকর্ড তিনি ছুঁয়ে ফেলেন, পরের ম্যাচে বলিভিয়ার বিপক্ষে খেলতে নেমে সেটা ভেঙেও ফেলেন তিনি। সেই ম্যাচটা তিনি রাঙিয়েছিলেন দুই গোল আর এক অ্যাসিস্ট করে। মেসি এরপর খেলেছেন আরও দশ ম্যাচ। বর্তমানে তার ম্যাচসংখ্যা ১৫৮।

দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ গোলের রেকর্ড
মেসির জন্মের আগেই পেলে দক্ষিণ আমেরিকার রাজা বনে গিয়েছিলেন। কাড়ি কাড়ি গোল করেছেন, বনে গেছেন মহাদেশের সবচেয়ে বেশি গোল করা ফুটবলারও। গড়েছিলেন অনেক অনেক রেকর্ডও, যার বেশিরভাগই এখন মেসি ও ক্রিশ্চিয়ানো রো'নালদোর দখলে।

চলতি বছর পেলে হারিয়ে ফেলেছেন আরও এক রেকর্ড, দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ৭৭ গোলের রেকর্ড। বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে হ্যাটট্রিক করে এই রেকর্ড ছিন'িয়ে নেন তিনি। বর্তমানে আর্জেন্টিনার জার্সি গায়ে মেসির গোল ৮০টি।

ADVERTISEMENT

এক লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড
এই রেকর্ডটাও মেসি কেড়ে নিয়েছেন পেলের কাছ থেকেই। চলতি বছরের আগ পর্যন্ত এক লিগে সর্বোচ্চ গোলের রেকর্ডটা ছিল কিংবদন্তি পেলের, করেছিলেন ৪৬৯ গোল। বার্সেলোনার জার্সি গায়ে ৪৭৪ গোল করে সে রেকর্ডটাও চলতি বছর ছিন'িয়ে নিয়েছেন তিনি।

প্রথম খেলোয়াড় হিসেবে সাত ব্যালন ডি’অর
চলতি বছর দারুণ পারফর্ম্যান্সের সুবাদে বিশ্বসেরার পুরস্কার ব্যালন ডি’অর জিতেছেন মেসি। তাতেই গড়া হয়ে গেছে রেকর্ড। ৭টি ব্যালন ডি’অর এখন তার ঝুলিতে।

ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে এই কীর্তি গড়েছেন তিনি। এর আগের রেকর্ডটাও অবশ্য ছিল তারই। ২০১৯ সালে প্রথম খেলোয়াড় হিসেবে জিতেছিলেন ছয়টি ব্যালন ডি’অর। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রো'নালদোর ঝুলিতে এখন পর্যন্ত জমা পড়েছে পাঁচটি ব্যালন ডি’অর।

প্রথম খেলোয়াড় হিসেবে তিন দশকে ব্যালন ডি’অর জয়
লিওনেল মেসি নিজের সর্বপ্রথম ব্যালন ডি’অর জিতেছিলেন ২০০৯ সালে। ২২ বছর বয়সে নিজের প্রথম পুরস্কারটি জেতার পর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে।

২০১০, ২০১১, ২০১২, ২০১৫, ২০১৯ সালে জিতেছেনে এই পুরস্কার। এরপর সর্বশেষ জিতলেন ২০২১ সালেও। এরই ফলে গড়া হয়ে গেছে অনন্য রেকর্ড। প্রথম খেলোয়াড় হিসেবে ভিন্ন তিনটি দশকে ব্যালন ডি’অর জয়ের কীর্তি গড়েছেন তিনি।

এই রেকর্ডটা অবশ্য ছোঁয়া সম্ভব রো'নালদোর পক্ষেও। শতাব্দির প্রথম দশক ও দ্বিতীয় দশকে ব্যালন ডি’অর জেতার কীর্তি আছে তারও।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!