1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১:১৩ পূর্বাহ্ন

সাদমান-সাইফদের ভালো খেলার টোটকা দিলেন তামিম

  • সময় শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১
  • ২০ পঠিত

সাদমান-সাইফদের ভালো খেলার টোটকা দিলেন তামিম

জুনিয়র ক্রিকেটারদের খারাপ সময়ে তাদের পাশে দাঁড়ালেন তামিম ইকবাল। টেস্ট ক্রিকে'টে ইনিংস উদ্বোধন করাকে অন্যতম কঠিন কাজ উল্লেখ করে সাদমান-সাইফদের পরা মর'্শ দিয়েছে তামিম। তামিমের আশা, পরবর্তী সিরিজে তিনি দলে ফিরলে এই সংকটের সমাধান হবে।

একান্ত সাক্ষাৎকারে বিডিক্রিকটাইমের মুখোমুখি হয়েছিলেন তামিম। তার কাছে প্রশ্ন ছিল, তিনি দলের বাইরে থাকার কারণেই বাংলাদেশ দলের উদ্বোধনী জুটির এই শোচনীয় অবস্থা কিনা। উত্তরে জুনিয়র ক্রিকেটারদের পাশেই দাঁড়িয়েছেন তামিম।

তিনি বলেন, “এরকম কিছু না। ওপেনিং বিশেষ করে টেস্ট ক্রিকে'টে খুবই কঠিন কাজ। একজন মিডল অর্ডার ব্যাটারকে ৫/৬টা সুযোগ দিলে, একজন ওপেনারকে ১০/১২টা সুযোগ দিতে হবে।

কারণ নতুন বল খেলা, ৮০/৯০ ওভার ফিল্ডিং করে ১০ মিনিটের ভেতর ব্যাট করতে নামা মোটেই সহজ কিছু না।”

বিশ্ব ক্রিকে'টেও উদ্বোধনী ব্যাটারদের উদাহরণ টেনে তামিম বুঝিয়ে দেন ইনিংস উদ্বোধন বাস্তবে কতটা চাপ ও কঠিন কাজ। সেই সাথে তিনি নিজে দলে ফিরলে আর সমস্যা হবে না বলেও আশা করেছেন তামিম।

তামিমের ভাষায়, “বাংলাদেশের কথা বাদ দেন। বিশ্ব ক্রিকে'টে ঘুরে দেখেন, হয়ত বা মাত্র ২/৩ জন ওপেনারের কথা বলতে পারবেন যারা ধা'রাবাহিকভাবে পারফর্ম করছে।

বাকি সবাই কিন্তু সংগ্রাম করে। এর কারণ হলো এটা খুবই কঠিন একটি কাজ। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেট একটু ভিন্ন। টেস্ট ক্রিকে'টে যারা খেলছে, তাদেরকে অনেক সময় দিতে হবে।

এটা ২/৩ ম্যাচ বা এক সিরিজের ব্যাপার না। আশা করি আমি বাংলাদেশের পরবর্তী সিরিজে দলে ফিরব। ইনশাআল্লাহ তখন আর সমস্যা হবে না।”

একজন খেলোয়াড় যখন কেবল জাতীয় দলে আসে, তখন সাধারণত তাকে নিয়ে প্রতিপক্ষের ধারণা কম থাকে। তাই শুরুতে ভালো খেলাকে সহজ মনে করেন তামিম।

সময়ের সাথেসাথে তাকে নিয়ে প্রতিপক্ষ বিশ্লেষণ শুরু করলেই সময়টা কঠিন থাকে বলে জানান তিনি। এই কঠিন সমস্যা থেকে উৎরে যাওয়ার পথও বাতলে দিয়েছেন তিনি তামিম।

তিনি বলেন, “সবচেয়ে বেশি গু'রুত্বপূর্ণ হলো, আন্তর্জাতিক ক্রিকে'টে প্রথম পাঁচ থেকে আট' ম্যাচ খেলা সহজ। কঠিন সময় তখনই শুরু হয়, যখন অন্য দল আপনাকে নিয়ে পরিকল্পনা শুরু করে।

আপনার দুর্বলতা কোথায়, শক্তির জায়গা কোথায়, অন্য দল এসব নিয়ে কাজ শুরু করলেই আন্তর্জাতিক ক্রিকেট কঠিন হওয়া শুরু হয়। আমা'দের দায়িত্ব আমা'দের দুর্বলতা নিয়ে কাজ করে সেটাকে শক্তিতে রূপান্তর করা।”

টেস্টে সম্প্রতি ওপেনার হিসেবে খেলছেন সাদমান ইসলাম ও সাইফ হাসান। সাদমান ধা'রাবাহিকভাবে ভালো খেলতে পারছেন না। অ'পরদিকে, সাইফ তো পারফরম্যান্সই করতে পারছেন না। তাই এই দুই অনুজকেও ভালো করার পরা মর'্শ দিয়েছেন তামিম।

অ'ভিজ্ঞ তামিম বলেন, “সাদমান বেশ কয়েকটা ম্যাচ খেলেছে। তবে সাইফ হাতে গোনা কয়েকটা ম্যাচ খেলেছে। আমি বলব, তাদেরকে এখনো সময় দেওয়া দরকার।

ওপেনিং যদি সহজ কাজ 'হতো তাহলে সবাই ওপেন করতে চাইত। কিন্তু তা না, ওপেনিং একটা কঠিন কাজ। ওরা যদি নিজেদের দুর্বলতা নিয়ে কাজ করে তাহলে ভালো করতে পারবে, আমি নিশ্চিত। কারণ ওরা ভালো খেলোয়াড়।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!