1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১০:১৯ পূর্বাহ্ন

একসঙ্গে ৩ ফরম্যাটে খেলা চালিয়ে যাওয়া অসম্ভব: সাকিব

  • সময় বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১
  • ২৩ পঠিত

একস'ঙ্গে ৩ ফরম্যাটে খেলা চালিয়ে যাওয়া অসম্ভব: সাকিব

ইনজুরি, নিষে'ধাজ্ঞা কিংবা ব্যক্তিগত কারণে ছুটি- গত চার বছরে বাংলাদেশ দলের হয়ে অন্তত ১৬টি টেস্ট ম্যাচ খেলা হয়নি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। নিউজিল্যান্ড সফরের আসন্ন দুই ম্যাচসহ এ সংখ্যা বেড়ে দাঁড়াবে ১৮-তে। এবার পারিবারিক কারণ দেখিয়ে ছুটি নিয়েছেন সাকিব।

প্রায় চার বছর ধরেই টেস্ট ক্রিকে'টে সাকিবের এমন অনুপস্থিতি স্বাভাবিকভাবেই অনেকের প্রশ্ন জাগিয়েছে, এখন কি আর টেস্ট ক্রিকেটটা আগের মতো উপভোগ করছেন না সাকিব? ক্রিকে'টের এই ফরম্যাটকে কি তবে বিদায় জানাতে চান তিনি? নাকি এসব আলোচনা স্রেফ বাতাসে ভেসে বেড়ানো গু'ঞ্জন?

সাকিব নিজে কখনও এসব বি'ষয় নিয়ে খোলামেলা আলোচনা করেননি। বরাবরই জানিয়েছেন, নিজের ক্যারিয়ার নিয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে তার। তবে এবার তিনি মুখ খুলেছেন, স্বীকার করে নিয়েছেন টেস্ট ক্রিকেট খেলা নিয়ে যে আসলেই চিন্তা করতে শুরু করেছেন তিনি।

বর্তমান কোয়ারেন্টাইন ও জৈব সুরক্ষা বলয়ের বাস্তবতায় তিন ফরম্যাটে একস'ঙ্গে খেলা চালিয়ে যাওয়া প্রায় অসম্ভবই মনে করছেন সাকিব। তাই নতুন বছরেই হয়তো যেকোনো এক ফরম্যাটকে বিদায় জানাতে পারেন তিনি। কিন্তু সেটি যে টেস্ট ফরম্যাটই হবে, তা নিশ্চিত করেননি তিনি।

বুধবার দেশ ছেড়ে আমেরিকার উদ্দেশে যাত্রা করেছেন সাকিব। এর আগে বেসরকারি এক টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমা'র কাছে কোনটা গু'রুত্বপূর্ণ আমি জানি, কোনটার অগ্রাধিকার দিতে হবে সেটাও জানি। এখন আসলেই এমন সময় এসেছে যে আমি টেস্ট নিয়ে চিন্তা করছি। এটাই হচ্ছে বি'ষয়। আমি আদৌ আর টেস্ট খেলবো কি না, খেললেও কীভাবে খেলবো।’

সাকিব আরও যোগ করেন, ‘এমনকি ওয়ানডে ফরম্যাটে যেগু'লো পয়েন্ট প'দ্ধতির বাইরে হয় সেগু'লোয় আমা'র অংশগ্রহণ দরকার আছে কি না… আসলে আমা'র কাছে আর কোনো পথ নেই। আমি বলছি না যে টেস্ট ক্রিকেট থেকে সরে দাঁড়াবো। এমনও 'হতে পারে ২০২২ সালের বিশ্বকাপের পরে আমি আর টি-টোয়েন্টিই না খেলি। তখন ওয়ানডে আর টেস্ট খেললাম।’

সি'দ্ধান্ত যাই হোক, জানুয়ারিতে বোর্ডের পরিকল্পনা দেখেই তা জানা যাব'ে বলে মনে করছেন সাকিব। তবে বেছে বেছে খেলার ব্যাপারে সুস্পষ্ট ই'ঙ্গিতই দিয়ে রাখলেন তিনি, ‘একসাথে তিন ফরম্যাটে খেলা চালিয়ে যাওয়া অসম্ভব। আপনি যখন ৪০-৪২ দিনের মধ্যে দুইটা টেস্ট খেলেন এটা কোনোভাবেই ফলপ্রসূ হওয়ার মতো বি'ষয় না।’

তার শেষ কথা, ‘স্বাভাবিকভাবেই এটা অনুপ্রাণিত করে বেছে বেছে ম্যাচ খেলার জন্য। যেগু'লো নিয়ে বিসিবির স'ঙ্গে ভালোভাবে একটা পরিকল্পনা করা জরুরি।

সেই পরিকল্পনা করেই সামনে আগানো হবে বু'দ্ধিমানের কাজ। এই পরিকল্পনা জানুয়ারির মধ্যে হলেই জানতে পারবো পুরো পরিকল্পনা কী হচ্ছে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!