1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১২:০৮ অপরাহ্ন

প্রফেশনাল দিক থেকে বিসিসিআই এর ধারেকাছেও নেই বিসিবি

  • সময় শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১
  • ২৭ পঠিত

প্রফেশনাল দিক থেকে বিসিসিআই এর ধারেকাছেও নেই বিসিবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে স্কটল্যান্ডের কাছে হেরে গেল বাংলাদেশ। নিঃসন্দে'হে এটা দলের জন্য মহাবিপর্যয়। অবশ্য এমন নয় যে বাংলাদেশ এর আগে কখনো ছোট দলের কাছে হারেনি।

কিন্তু ঘরের মাঠে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজ হারিয়ে বিশ্বকাপে যাওয়া দলের জন্য এটা মহাবিপর্যয়ই বটে।

দেশের ক্রিকেটপ্রেমীরা মু ষ'ড়ে পড়লেন, চারদিক থেকে ধেয়ে এলো সমালোচনা। এরপর জ্বলন্ত আগু'নে যেন ঘি ঢেলে দিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

এমনিতেই গত কয়েক বছর ধরে মিডিয়ার মুখোমুখি হয়ে বিসিবি প্রধান নিয়মিতই ‘ম্যাচ প্রিভিউ’ আর ‘ম্যাচ রিভিউ’ দিয়ে যাচ্ছেন। স্কটল্যান্ড-বিপর্যয়ের পরও তিনি যথারীতি মিডিয়ার সামনে এলেন; যেটা আসলে কোচ কিংবা অধিনায়কের কাজ।

সেদিন বিসিবি প্রধান দলের হারের কারণ ব্যাখ্যা করতে গিয়ে দায় চাপালেন সিনিয়র ক্রিকেটারদের ওপর। পরবর্তী সংবাদ সম্মেলনে এসে মুশফিকুর রহিমও পাল্টা ‘সমালোচকদের আয়নায় মুখ দেখতে’ বলে তোলপাড় ফেলে দিলেন। বিশ্বকাপের পারফরম্যান্স ছাপিয়ে আলোচনার বি'ষয় হয়ে উঠল বিসিবি-বনাম ক্রিকেটারদের কথার লড়াই।

বলা বাহুল্য, এই কথার লড়াই দলের জন্য ভালো কিছু বয়ে আনেনি। সুপার টুয়েলভের সবগু'লো ম্যাচে ল'জ্জাজনকভাবে হেরে টাইগারদের বিশ্বকাপ শেষ হয়েছে। অন্যদিকে এবারের সুপার টুয়েলভ থেকে বিদায় নিয়েছিল আয়োজক দেশ হট ফেভারিট ভারত।

এই প্রথম বিশ্বকাপে তারা পাকিস্তানের কাছে হারের ল'জ্জা পেয়েছে। সেটাও ১০ উইকে'টে। ভারতের বোর্ড প্রধান সৌরভ গা'ঙ্গু'লী একজন সাবেক ক্রিকেটার তথা সফলতম অধিনায়ক হয়েও মুখে কুলুপ এঁটে ছিলেন। সাংবাদিকরা তার মুখ খোলাতে পারেননি।

সব শেষের পর তিনি একটি ইউটিউব অনুষ্ঠানে গিয়ে বলেছিলেন, ‘একটা বাজে দিন সব কিছু শেষ করে দিয়েছে। খেলোয়াড়রা এবারের বিশ্বকাপে পর্যাপ্ত স্বাধীনতা নিয়ে খেলতে পারেনি। কখনো কখনো বড় টুর্নামেন্টে এটা হয়। আপনি একটা জায়গায় আট'কে যাব'েন।’

স্রেফ এটুকুই বলেছিলেন সৌরভ। শেষে তিনি এই ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে পরবর্তী আইসিসি টুর্নামেন্টে ভালো করার আশাবাদ ব্যক্ত করেন।

তবে সেই শিক্ষা যে বাংলাদেশের অধিনায়কদের মতো আজীবনের ‘শিক্ষা সফর’ নয়; তা বলা বাহুল্য। বিশ্বকাপে ব্যর্থ হয়ে দেশে ফিরেই রানার্সআপ নিউজিল্যান্ডকে তারা সিরিজ হারিয়েছে। এর পরও আনন্দে ভেসে যাননি রোহিত শর্মা'রা।

বরং নবনিযুক্ত কোচ রাহুল দ্রাবিড় শিষ্যদের মাটিতে পা রাখতে বলেছিলেন। এবার দক্ষিণ আফ্রিকা সফরের আগে স্বেচ্ছায় টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়া বিরাট কোহলির ওয়ানডের অধিনায়কত্ব কেড়ে নেওয়ায় ভারতীয় ক্রিকে'টে গোলমাল শুরু হয়েছে।

এই ঘটনার পর বিসিসিআই সভাপতি সৌরভ বলেছিলেন, কোহলির স'ঙ্গে কথা বলেই তিনি এই সি'দ্ধান্ত নিয়েছেন। কিন্তু গত বুধবার বিসিসিআই আয়োজিত সংবাদ সম্মেলনে এসে কোহলি বলেন, তার স'ঙ্গে কেউ কথা বলেনি। দল ঘোষণার এক ঘণ্টা আগে তিনি এই খবর পান! সাধারণত চুক্তিব'দ্ধ কোনো ক্রিকেটার বোর্ড বা কর্মকর্তাদের বিরু'দ্ধে সমালোচনামূলক মন্তব্য করতে পারেন না।

তাই কোহলির শাস্তি হওয়া অস্বাভাবিক নয়। গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের মাঝে এসেছিলেন সৌরভ। অনেক প্রশ্ন করেও তার মুখ থেকে ‘আ মর'া ব্যাপারটা দেখব। বি'ষয়টা বোর্ডের ওপর ছেড়ে দিন’- এর বেশি কথা বের করা যায়নি।

দুই প্রতিবেশী দেশের ক্রিকেট সংস্কৃতির পার্থক্য এখানেই। সৌরভরা ভালোই জানেন, সামনে একটা সফর আছে। এই মুহূর্তে পাল্টাপাল্টি মন্তব্য ভালো কিছু বয়ে আনবে না। কোহলিকে শাস্তি দেওয়াটাও দলের জন্য বুমেরাং হয়ে যাব'ে।

তাই তিনি মুখ বন্ধ রেখেছেন। যা কাজ চলছে তা ভেতরে। এতে আগু'নে ঘি পড়ছে না। ক্রিকেটারদের মনোসংযোগ সরে যাচ্ছে না। তাদের মনোবল দুর্বল হয়ে যাচ্ছে না। বাংলাদেশের ক্রিকে'টে এই বি'ষয়গু'লো আর কবে গু'রুত্ব পাবে?

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!