1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০২:০১ পূর্বাহ্ন
শিরোনামঃ
বিপিএলে নিজেদের দলে ভালো কোন সুপারস্টার না থাকায় যা বললেন ; মোসাদ্দেক ক্রিকেট ইতিহাস তোলপাড় করে ম্যাক্সওয়েল ঝড়ে ভাঙলেন সব রেকর্ড আইসিসি থেকে নতুন সুখবর পেলো মুশফিক মাত্র পাওয়া:বোলিং কোচের দায়িত্ব নিয়ে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়ান গতি তারকা শন টেইট দুই-দুইবার শিরোপাজয়ী দলটি এবারের বিপিএলে নেতৃত্ব তুলে দিলো দেশি তারকার হাতে ফিফা বর্ষসেরা ভোটাভোটিতে জামাল ভূঁইয়ার একটি ভোট ও পাননি মেসি বিগ ব্যাশে ইতিহাস গড়লেন গ্লেন ম্যাক্সওয়েল , ব্যাটিং ঝরে ৬৪ বলে ১৫৪ রান করে নতুন এক রেকর্ড করলেন তিনি কাতার বিশ্বকাপের টিকিটের আবেদন শুরু ব্রেকিং নিউজঃ বিশাল সুখবর পেলেন অবহেলিত ক্রিকেটার ইমরুল কায়েস দ্বিতীয় ম্যাচে চাপের মুখেও দাপুটে জয় ধরে রেখেছে বাংলাদেশের মেয়েরা

বিশ্বরেকর্ড গড়লো রিজওয়ান, অন্যান্য ক্রিকেটারদের ধরাছোঁয়ার বাইরে!

  • সময় শুক্রবার, ১৭ ডিসেম্বর, ২০২১
  • ২১ পঠিত

বিশ্বরেকর্ড গড়লো রিজওয়ান, অন্যান্য ক্রিকেটারদের ধ’রাছোঁয়ার বাইরে!

পাকিস্তানের উদ্বোধনী ব্যাটার মো হা'ম্ম'দ রিজওয়ান গত বছরও ছিলেন খুব সাধারণের কাতারে। বছর ঘুরতেই নামের পাশে একাধিক রেকর্ড নিয়ে রিজওয়ান বনে গিয়েছেন ২০২১ এর মহাতারকা। পাহাড় চূড়ায় উঠেই ইতি টানলেন বছরের।

প্রচলিত কথায় আছে, বছরের প্রথম দিন যেমন হয়, বাকি দিনগু'লোও তেমন যাব'ে। যদিও এই কথার কোনো বৈজ্ঞানিক যুক্তি বা বাস্তবতা নেই, তবে সেই কথারই সত্যতা প্রমাণ করলেন রিজওয়ান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শতক হাঁকিয়ে বছরের শুরু করেছিলেন তিনি। শুরুর সেই ফর্মই ধরে রাখলেন বছর জুড়ে। বছরের শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে করলেন ৮৭ রান, শতকের খুব কাছাকাছিই।

২০২০ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০ ম্যাচের ৫ ইনিংসে রিজওয়ান করেছিলেন ১৩৩ রান। ২০২১ সালের ২৯ ম্যাচের ২৬ ইনিংসে তিনি করেছেন ১৩২৬ রান।

হাঁকিয়েছেন একটি শতক ও ১২টি অর্ধশতক। গত জুলাই মাসেই পল স্টার্লিংয়ের রেকর্ড ভেঙে ফেলেছিলেন রিজওয়ান। বাবর আজমও পেরিয়ে গেছেন স্টার্লিংকে। বাবরের সংগ্রহ ৯৩৯ রান।

এই সময়ে রিজওয়ানের ব্যাট থেকে এসেছে ১১৯টি চার ও ৪২টি ছক্কা। প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বছরে ১০০টি চার হাঁকানো প্রথম ব্যাটার রিজওয়ান।

বাবর এসেছেন খুব কাছে এসে, তার ব্যাট থেকে এসেছে ৯৯টি চার। ছক্কার হিসেবেও শীর্ষে রিজওয়ান, হাঁকিয়েছেন ৪২টি ছক্কা। এই বছরই ৪১টি ছক্কা হাঁকিয়ে দ্বিতীয় সর্বোচ্চ ছয়ের রেকর্ড গড়েছেন মা'র্টিং গাপটিল।

স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকে'টেও বিশ্বরেকর্ড গড়েছেন রিজওয়ান। ইতিহাসের প্রথম ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে এক বছরে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

এ বছর টি-টোয়েন্টিতে রিজওয়ানের মোট সংগ্রহ ২০৩৬ রান। দ্বিতীয় সর্বোচ্চ ১৭৭৯ রানের রেকর্ডও এই বার গড়েছেন বাবর। এতদিন ধরে শীর্ষে ছিল ২০১৫ সালে ক্রিস গেইলের গড়া ১৬৬৫ রান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি বছরে সর্বোচ্চ রান সংগ্রাহক (শীর্ষ পাঁচ)

নাম রান সাল
মো হা'ম্ম'দ রিজওয়ান (পাকিস্তান) ১৩২৬ ২০২১
বাবর আজম (পাকিস্তান) ৯৩৯ ২০২১
পল স্টার্লিং (আয়ারল্যান্ড) ৭৪৮ ২০১৯
কেভিন ও’ব্রায়েন (আয়ারল্যান্ড) ৭২৯ ২০১৯
ম্যাক্স ও’ডাউড (নেদারল্যান্ডস) ৭০২ ২০১৯

স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকে'টে বছরে সর্বোচ্চ রান সংগ্রাহক (শীর্ষ পাঁচ)

নাম রান সাল
মো হা'ম্ম'দ রিজওয়ান (পাকিস্তান) ২০৩৬ ২০২১
বাবর আজম (পাকিস্তান) ১৭৭৯ ২০২১
ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ) ১৬৬৫ ২০১৫
বিরাট কোহলি (ভারত) ১৬১৪ ২০১৬
বারব আজম (পাকিস্তান) ১৬০৭ ২০১৯

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!