1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১:০০ পূর্বাহ্ন

ফ্র্যাঞ্চাইজি লিগে ক্রিকেটারদের লাগাম টানল আফগানিস্তান

  • সময় মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১
  • ২৭ পঠিত

ফ্র্যাঞ্চাইজি লিগে ক্রিকেটারদের লাগাম টানল আফগানিস্তান

বর্তমানে ফ্র্যাঞ্চাইজি লিগগু'লোতে আফগানিস্তানের ক্রিকেটারদের চাহিদা আকাশচুম্বী। বিশ্বের নামকরা প্রায় সব ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেই আফগানিস্তানের ক্রিকেটাররা অংশগ্রহণ করলেও এবার সেখানে আসছে সীমাব'দ্ধতা।

ফ্র্যাঞ্চাইজি লিগে ক্রিকেটারদের লাগাম টানল আফগানিস্তান
বিগ ব্যাশ লিগে র'শিদ খান
মো হা'ম্ম'দ নবী, র'শিদ খান ও মুজিব উর রহমান আফগানিস্তানের সবচেয়ে বড় তিন তারকা প্রায় সব ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেই খেলে থাকেন।

এছাড়াও কাইস আহমেদ, মো হা'ম্ম'দ শাহজাদ, হযরতউল্লাহ জাজাই, নাভীন উল হকদের প্রতিও ফ্র্যাঞ্চাইজিগু'লোর চাহিদা রয়েছে। তবে এখন থেকে আর সব টুর্নামেন্টগু'লোতে দেখা যাব'ে না আফগানিস্তানের ক্রিকেটারদের।

আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) নতুন নিয়ম করতে যাচ্ছে, এই নিয়মে বলা আছে একজন ক্রিকেটার এক মৌসুমে সর্বোচ্চ তিনটি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারবে। অর্থাৎ বছরে তিনটির বেশি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট খেলার অনুমতি পাবেন না আফগানিস্তানের ক্রিকেটাররা। দেশের ক্রিকে'টের স্বার্থেই এমন সি'দ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বোর্ডের মুখপাত্র।

আফগানিস্তানের ঘরোয়া ক্রিকেট বিশেষ করে প্রথম শ্রেণির ক্রিকে'টে দেশের জাতীয় দলের তারকা ক্রিকেটারদের উপস্থিতি নিশ্চিত করার জন্যই এমন সি'দ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল),

পাকিস্তান সুপার লিগ (পিএসএল), বিগব্যাশ লিগ (বিবিএল), ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), দ্য হান্ড্রে'ড, ভাইটালিটি ব্লাস্ট, লঙ্কান প্রিমিয়ার লিগ (এলপিএল), আবুধাবি টি-টেনসহ এক ঝাঁক বিদেশি টুর্নামেন্টে খেলার কারণে তারা দেশের ঘরোয়া ক্রিকে'টেই খেলার সময় পান না।

কাইস আহমেদ
দ্য হান্ড্রে'ডে কাইস আহমেদ
আগামী মৌসুমগু'লো থেকে আফগানিস্তানের প্রথম শ্রেণির ক্রিকে'টে দেশটির তারকা ক্রিকেটারদের নিয়মিত অংশগ্রহণ নিশ্চিত করার সি'দ্ধান্ত নিয়েছে এসিবি।

টেস্ট ক্রিকে'টে উন্নয়নসহ দেশের ক্রিকে'টের সার্বিক উন্নয়নের জন্যই এমন পরিকল্পনা করা হয়েছে। এছাড়া আগামী মৌসুমে আন্তর্জাতিক ক্রিকে'টেও তাদের ব্যস্ততা অনেক বেশি। ২০২২-২৩ মৌসুমে আফগানিস্তান খেলবে ৩৭টি ওয়ানডে, ১২টি টি-টোয়েন্টি ও তিনটি টেস্ট ম্যাচ।

২০২২ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে আফগানিস্তানের নতুন মৌসুমের যাত্রা। সিরিজটি আফগানিস্তানের হোম সিরিজ হিসেবে কাতারে অনুষ্ঠিত হওয়ার কথা। তারপর জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে ও পাঁচ টি-টোয়েন্টি ম্যাচ খেলে বাংলাদেশ সফরে আসবে আফগানরা।

ভারত-আফগানিস্তানের জয়ের দিনে পাকিস্তানের হার (3)
আফগানিস্তান ক্রিকেট দল
আগামী বছর ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ সফরটিতে মোট পাঁচটি খেলবে আফগানিস্তান।

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের অংশ হিসেবে থাকছে তিনটি ওয়ানডে ম্যাচ। এছাড়া দুইটি টি-টোয়েন্টি ম্যাচেও মুখোমুখি হবে বাংলাদেশ ও আফগানিস্তান।

বাংলাদেশ সফর শেষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ভারতে যাব'ে আফগানিস্তান। মে-জুনে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি খেলে জুলাই-আগস্টে

আয়ারল্যান্ড সফরে একটি টেস্ট পাঁচটি ওয়ানডে খেলতে যাব'ে দলটি। আবারও জিম্বাবুয়ের বিপক্ষে দুই টি-টোয়েন্টি, পাঁচ ওয়ানডে ও দুই টেস্ট খেলে বছরের ইতি টানবে আফগানিস্তান।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!