1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০২:৩৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
বিপিএলে নিজেদের দলে ভালো কোন সুপারস্টার না থাকায় যা বললেন ; মোসাদ্দেক ক্রিকেট ইতিহাস তোলপাড় করে ম্যাক্সওয়েল ঝড়ে ভাঙলেন সব রেকর্ড আইসিসি থেকে নতুন সুখবর পেলো মুশফিক মাত্র পাওয়া:বোলিং কোচের দায়িত্ব নিয়ে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়ান গতি তারকা শন টেইট দুই-দুইবার শিরোপাজয়ী দলটি এবারের বিপিএলে নেতৃত্ব তুলে দিলো দেশি তারকার হাতে ফিফা বর্ষসেরা ভোটাভোটিতে জামাল ভূঁইয়ার একটি ভোট ও পাননি মেসি বিগ ব্যাশে ইতিহাস গড়লেন গ্লেন ম্যাক্সওয়েল , ব্যাটিং ঝরে ৬৪ বলে ১৫৪ রান করে নতুন এক রেকর্ড করলেন তিনি কাতার বিশ্বকাপের টিকিটের আবেদন শুরু ব্রেকিং নিউজঃ বিশাল সুখবর পেলেন অবহেলিত ক্রিকেটার ইমরুল কায়েস দ্বিতীয় ম্যাচে চাপের মুখেও দাপুটে জয় ধরে রেখেছে বাংলাদেশের মেয়েরা

মেসির হাতেই ব্যালন ডি’অর

  • সময় মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১
  • ২৯ পঠিত

ব্যালন ডি’অর ট্রফি হাতে লিওনেল মেসিছবি: রয়টার্স

সাতবার!

অমিত প্রতিভা ও অবিশ্বা'স্য ধা'রাবাহিকতার মিশেলে বি'ষ্ময়সূচক চিহৃটি তাঁর নামের স'ঙ্গে সব সময়ই লেপ্টে থাকে। প্যারিসের থিয়েখ দু শাতেলে ব্যালন ডি’অর অনুষ্ঠানেও সে বি'ষ্ময় ধরে রাখলেন লিওনেল মেসি; সপ্তমবারের মতো জিতলেন ব্যালন ডি’অর!

ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের দেওয়া গত বছরের সেরা খেলোয়াড়ের এ পুরস্কার জয়ের দৌড়ে ফেবারিট ছিলেন পিএসজির আর্জেন্টাইন এ তারকা। রবার্ট লেভানডফস্কি এই পুরস্কার জয়ে ছিলেন মেসির নিকটতম প্রতিদ্বন্দ্বী। লড়াইটা শুধু এই দুজনের মধ্যেই দেখেছেন বেশির ভাগ বিশ্লেষক।

শেষ পর্যন্ত ভোটাভুটিতে লেফানডভস্কিকে হারিয়ে নিজের সর্বোচ্চসংখ্যক ব্যালন ডি’অর জয়ের রেকর্ডকে আরও এক ধাপ উঁচুতে নিয়ে গেলেন ৩৪ বছর বয়সী মেসি। পাঁচবার ব্যালন ডি’অর জেতা ক্রিস্টিয়ানো রো'নালদো এবার ষষ্ঠ হয়েছেন।

সংক্ষি'প্ত পাঁচজনের তালিকায় উঠে আসেন মেসি, লেভানডফস্কি, জর্জিনিও, করিম বেনজেমা ও এনগোলো কান্তে। এই পাঁচ খেলোয়াড়ের মধ্যে সাংবাদিকদের সর্বোচ্চ ভোট পেয়ে পুরস্কারটি জিতলেন মেসি। দ্বিতীয় হয়ে সন্তুষ্ট থাকতে হয় বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডফস্কিকে। ‍তৃতীয় চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনিও।

২০০৯ থেকে ২০১২ পর্যন্ত পুরস্কারটি টানা জিতেছেন মেসি। এরপর ২০১৫ ও ২০১৯ সালেও জেতেন ব্যালন ডি’অর। গত বছর করো'নাভাইরাস ম হা'মা'রির কারণে এ পুরস্কার দেওয়া হয়নি। গত মৌসুমের শুরু থেকে এ পর্যন্ত বায়ার্ন মিউনিখের হয়ে ৬০ ম্যাচে ৭৩ গোল করা লেভানডফস্কি ২০২০ সালে ফিফা ও উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন।

মেসি গত জুলাইয়ে কো'পা আমেরিকা জেতেন আর্জেন্টিনার হয়ে। দেশের হয়ে এটাই তাঁর প্রথম শিরোপা। আগস্টে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেওয়ার আগে কাতালান ক্লাবটিকে জেতান কো'পা দেল রে।

এ বছর ৪০ গোল রেছেন মেসি। এর মধ্যে ২৮ গোল বার্সার হয়ে, ৪ গোল পিএসজির হয়ে এবং ৮ গোল করেছেন আর্জেন্টিনার জার্সিতে। সর্বোচ্চ ৬১৩ পয়েন্ট পেয়ে নিজের এই পারফরম্যান্সের পুরস্কার জিতলেন মেসি।

সেরা স্ট্রাইকারের পুরস্কার জেতা লেভা ৫৮০ ভোট পেয়ে বর্ষসেরা খেলোয়াড়ের দৌড়ে দ্বিতীয় হন। চেলসির হয়ে চ্যাম্পিয়নস লিগ ও ইতালির হয়ে ইউরোজয়ী জর্জিনিও ৪৬০ পয়েন্ট পেয়ে তৃতীয়। বেনজেমা চতুর্থ এবং পঞ্চম কান্তে।

বর্ষসেরার পুরস্কার হাতে নিয়ে মেসি বলেন, ‘এখানে আবার আসতে পারাটা অবিশ্বা'স্য। দুই বছর আগেও ভেবেছিলাম এবারই শেষ। কো'পা আমেরিকা জয়ই চাবিকাঠি।’ লেভার প্রতি মেসি বলেন, ‘সবাই জানে এবং আ মর'াও একমত যে তুমিই গত বছর এ পুরস্কার জিতেছ

বর্ষসেরা ক্লাবের পুরস্কার জিতেছে চেলসি। তবে সেরা গোলকিপারের পুরস্কার ইয়াসিন ট্রফি চেলসি গোলকিপার এদুয়ার্দ মেন্দি জিততে পারেননি। তাঁকে দুইয়ে ঠেলে ট্রফিটি জিতেছেন পিএসজির ইতালিয়ান গোলকিপার জিয়ানলুইজি দোন্নারুম্মা। ইতালির হয়ে ইউরো জেতার পাশাপাশি এসি মিলানে নিজের সর্বশেষ মৌসুমেও সিরি আ সেরা গোলকিপারের পুরস্কার জেতেন তিনি।

মেয়েদের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বার্সেলোনাকে চ্যাম্পিয়নস লিগ জেতানো স্প্যানিশ মিডফিল্ডার অ্যালেক্সিয়া পুতেল্লাস। সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার কো'পা ট্রফি জিতেছেন বার্সেলোনার ১৯ বছর বয়সী মিডফিল্ডার পেদ্রি।

sun

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!