1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১১:২৬ অপরাহ্ন

অস্ট্রেলিয়ার আছে ইতিহাস, পাকিস্তানের আছে অস্ট্রেলিয়ান কোচ হেইডেন

  • সময় বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১
  • ১৭ পঠিত

অস্ট্রেলিয়ার আছে ইতিহাস, পাকিস্তানের আছে অস্ট্রেলিয়ান কোচ হেইডেন

ম্যাচ শুরু 'হতে তখন আর খুব বেশি সময় বাকি ছিল না। শেখ জায়েদ স্টেডিয়াম তবু ফাঁ'কাই পড়ে ছিল।

করো'নাকালে এখানে খেলা দেখার বিশেষ ব্যবস্থা মাঠের দুই পাশে মাটির ঢিবিতে বসানো খেলনাঘরের মতো

ছোট ছোট ‘আইসোলেশন গ্যালারি’। সেগু'লোর দু-চারটেতেই মানুষ দেখা যাচ্ছিল তখন পর্যন্ত।

স্টেডিয়ামে ঢোকার সময় বাইরেও তেমন দর্শক সমাগম দেখা যায়নি। নিরাপত্তাকর্মী, স্বেচ্ছাসেবক—সবার মধ্যেই

কেমন একটা ঝিমুনি ভাব। অথচ একটু পর এ মাঠেই টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল। খেলবে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মতো দুটি দল, সাম্প্রতিক কালের ক্রিকে'টে যাদের লড়াইটা বড় এক আকর্ষণই হয়ে দাঁড়িয়েছে।

২০১৯ বিশ্বকাপের ফাইনালের প্রতিপক্ষ ছিল তারা একে অন্যের। তারও আগে ২০১৬ সালের সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালেও মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড-নিউজিল্যান্ড।

খেলা শুরু 'হতে 'হতে গ্যালারি কিছুটা ভরে উঠলেও আবুধাবিতে সেমিফাইনালের আবহটা টের পাওয়া যাচ্ছিল কমই। আসলে স্থান-কাল-পাত্র কখনো কখনো বড় উপলক্ষকেও ‘ছোট’ বানিয়ে দেয়।

আসলে এটা ছিল এমনই এক সেমিফাইনাল, যেটার শেষে ভারত বা পাকিস্তানের ফাইনালে ওঠার কোনো সম্ভাবনা ছিল না। এমন ম্যাচ নিয়ে আমিরাতে অন্তত কোনো আগ্রহ আছে বলে মনে হয় না।

আজ দুবাইয়ের সেমিফাইনাল নিয়ে অবশ্য সে শঙ্কা নেই। এই ম্যাচে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ পাকিস্তান, ভারত ছিটকে যাওয়ার পর যাদের বলতে পারেন বিশ্বকাপের একমাত্র আকর্ষণ।

সেটি যে শুধু সংযুক্ত আরব আমিরাতে প্রচুর পাকিস্তানি আছে বলেই, তা নয়। ভারতকে ১০ উইকে'টে হারিয়ে টুর্নামেন্ট শুরু করা বাবর আজমের দল যেভাবে টুর্নামেন্টের এ পর্যন্ত উঠে এল, সেটিও তাদের নিয়ে আলোচনা-ঔৎসুক্যের বড় কারণ।

অবশ্য সেমিফাইনালে অস্ট্রেলিয়াও খুব খারাপ খেলে আসেনি। গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে ৮ উইকে'টের হার বাদ দিলে বাকি ম্যাচগু'লোতে অস্ট্রেলিয়াও খেলেছে অস্ট্রেলিয়ার মতোই।

অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ তারপরও কাল তাঁর দলকে সেমিফাইনাল নিয়ে সতর্ক করেছেন। প্রতিপক্ষের নাম যে পাকিস্তান! টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার গু'রুত্বপূর্ণ ভূমিকা রাখছে পাওয়ারপ্লের বোলিং-ব্যাটিং। যারাই ওই ৬ ওভারের সুবিধা নিতে পারছে, ম্যাচ হেলে পড়ছে তাদের দিকে।

ফিঞ্চ সেটি মনে করিয়ে দিয়েই বলেছেন, ‘মাঝের এবং শেষের ওভারগু'লোতে দলগু'লো একই রকম করছে। পাওয়ারপ্লের খেলাটাই এখানে আসল। পাকিস্তানের শাহিন দুর্দান্ত ফর্মে আছে। কোনো সন্দে'হ নেই খুব তাতানো একটা লড়াই 'হতে চলেছে।’

সেমিফাইনালের আগে অস্ট্রেলিয়ার বাড়তি আ'ত্মবিশ্বা'সের জায়গা—আইসিসির টুর্নামেন্টে দুই দলের এই পর্যায়ের সাক্ষাৎগু'লোতে পাকিস্তানের বিপক্ষে তাদের অতীত ভালো। কিন্তু সেই অতীত অস্ট্রেলিয়ার অধিনায়কের মন থেকে এবারের পাকিস্তান নিয়ে ভয়টা কমই দূর করতে পারছে। ‘টুর্নামেন্টে ৫ ম্যাচ খেলে এখনো কোনোটিতে হারেনি পাকিস্তান। পুরো টুর্নামেন্টেই তারা ভালো খেলছে। কাজেই ইতিহাস থেকে খুব বেশি কিছু নেওয়ার আছে বলে মনে হয় না,’ বলছিলেন ফিঞ্চ।

অন্য দিকে পাকিস্তানের সুবিধা—সেমিফাইনালে প্রতিপক্ষ দেশের একজনকে তারা পাচ্ছে নিজেদের ড্রেসিংরুমে। তিনি স্বয়ং দলের ব্যাটিং পরা মর'্শক ম্যাথু হেইডেন। মজার ব্যাপার হলো, অস্ট্রেলিয়া দলের কোচ আবার তাঁরই একসময়ের ওপেনিং স'ঙ্গী জাস্টিন ল্যা'ঙ্গার।

হেইডেনের সংবাদ সম্মেলনে কাল স্বাভাবিকভাবেই এসব নিয়ে বেশ কিছু প্রশ্ন হলো। জবাবে পাকিস্তানের অস্ট্রেলিয়ান ব্যাটিং কোচ স্বীকার করেছেন, বিশ্বকাপের সেমিফাইনালে নিজের দেশের মুখোমুখি 'হতে তাঁর একটু অন্য রকমই লাগছে, ‘অনুভূ'তিটা অদ্ভুত। আপনারা তো জানেন অস্ট্রেলিয়ার হয়ে আমি দুই দশকের বেশি সময় খেলেছি…।’

কথাটাকে যদি দেশের প্রতি হেইডেনের আবেগ ধরে নেন, পরের অংশেই খুঁজে পাবেন তাঁর পেশাদারি, ‘…এই অ'ভিজ্ঞতা আমা'দের অস্ট্রেলিয়া দলটা সম্পর্কে চমৎকার কিছু ধারণা দেবে। সেটা শুধু এই দলের ক্রিকেটারদের সম্পর্কেই নয়, অস্ট্রেলিয়ার ক্রিকেট সংস্কৃতি সম্পর্কেও।’

অস্ট্রেলিয়ার পক্ষে যদি থাকে ইতিহাস, পাকিস্তানের আছে হেইডেন। সেই স'ঙ্গে ‘ঘরের মাঠে’ খেলার সুবিধাও। পাকিস্তান থেকে ক্রিকে'টের নির্বাসনকালে এই দেশেই তো ঘাঁটি গেড়েছিল তাদের ক্রিকেট!

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!