1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:৫০ পূর্বাহ্ন

শূন্য হাতেই বিদায় নিচ্ছেন অধিনায়ক কোহলি

  • সময় সোমবার, ৮ নভেম্বর, ২০২১
  • ২১ পঠিত

টি-টোয়েন্টিতে আর অধিনায়কত্ব করবেন না বিরাট কোহলি। বিশ্বকাপ ও আইপিএলের আগেই এ সি'দ্ধান্ত জানিয়ে দিয়েছেন। তাই রয়্যাল চ্যালেঞ্জার্স বে'ঙ্গালুরুর দায়িত্বে এবারই শেষবার দেখা গেল তাঁকে। ভারতের হয়ে টি-টোয়েন্টিতেও এই বিশ্বকাপেই শেষবারের মতো অধিনায়কত্ব করার সি'দ্ধান্ত জানিয়ে রেখেছেন কোহলি।

ফেবারিট ভারতের হয়ে নিদেনপক্ষে ফাইনাল খেলার স্বপ্ন দেখেছিলেন কোহলি। বিশ্বকাপ ফাইনাল দিয়ে টি-টোয়েন্টি অধিনায়কত্ব শেষ করতে পারাটা কম নয়। বিশ্বকাপ জিততে পারলে তো সোনায় সোহাগা। কিন্তু কোহলিকে বিদায় নিতে হচ্ছে খালি হাতে। এখনো বিশ্বকাপ শেষ হয়নি ভারতের। আজ বাংলাদেশ সময় রাত ৮টায় নামিবিয়ার মুখোমুখি হবে ভারত। সে ম্যাচে অবশ্য নেমে কোনো লাভ নেই তাদের। বিশ্বকাপ থেকে বিদায় ঘণ্টা কালই বেজে গেছে তাদের।
টি-টোয়েন্টিতে অধিনায়ক কোহলি
ম্যাচ ৪৯
জয় ২৯
রান ১৫৭০
পঞ্চাশ ১৩
গড় ৪৭.৫৭
স্ট্রাইকরেট ১৪০.৫৫
সেরা ৯৪*
· গতকাল পর্যন্ত

গতকাল নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচে নজর ছিল সবার। দিনের প্রথম খেলায় নিউজিল্যান্ড হারলেই আজ ভারতের ম্যাচটি গু'রুত্বপূর্ণ হয়ে উঠত, কিন্তু সহজ জয় পেয়েছে নিউজিল্যান্ড। এতে পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ শুরু করা ভারতের বিদায়ও নিশ্চিত হয়ে গেছে। সে ম্যাচে পরই ম্যাচের আগের অনুশীলন বাতিল করে দিয়েছে ভারত। যে ম্যাচের আর কোনো গু'রুত্ব নেই, সে ম্যাচের জন্য টানা ম্যাচের ক্লান্তির স'ঙ্গে অনুশীলনের কষ্ট যোগ করতে চায়নি দলটি।

আজকের ম্যাচটি তাই শুধুই কোহলির বিদায়ের উপলক্ষ হয়ে উঠেছে। ২০১৭ ভারতের সব সংস্করণের অধিনায়ক হয়েছেন কোহলি। এরপর ভারতকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন। নিজের ইতিবাচকতা ও আগ্রাসী মানসিকতা দলের মধ্যে ছড়িয়ে দিয়েছেন। তাঁর অধীনই বিদেশের মাটিতে সমীহ জাগানো দল হয়ে উঠেছে ভারত। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ায় টেস্ট জিতেছে ভারত। অস্ট্রেলিয়া টানা দুটি টেস্ট সিরিজ জয়ের কীর্তিও তাঁর সময়ে। তর্ক সা'পেক্ষে, দেশে ও দেশের বাইরের পারফরম্যান্স মিলিয়ে টেস্টের সেরা দল এখন ভারত।

ওয়ানডে বা টি-টোয়েন্টিতেও ভারত সেরাদের একটি। তাঁর অধীন ভারতের পেস বোলিং আ'ক্রমণ হয়ে উঠেছে দুর্দান্ত। পেস বোলারদের জন্য সহায়ক অধিনায়ক কোহলি। তাঁর শরীরী ভাষা ও আগ্রাসন বোলারদের মধ্যেও ছড়িয়ে দিতে পারেন তিনি।

কিন্তু আইসিসির টুর্নামেন্টে ব্যর্থই থাকলেন কোহলি। টি-টোয়েন্টিতে প্রথম কোনো বিশ্বকাপে অধিনায়কত্ব করার আগেই বিদায়ের সি'দ্ধান্ত জানিয়ে দিয়েছেন। সে টুর্নামেন্টে সেমিতে খেলাও হলো না তাঁর। তাঁর অধীন এ নিয়ে আইসিসির চারটি টুর্নামেন্ট থেকে 'হতাশা নিয়ে ফিরল ভারত। ফেবারিটের তকমা নিয়ে বারবার এমন 'হতাশায় এমনকি ওয়ানডে দলের দায়িত্ব থেকেও সরিয়ে নেওয়ার সি'দ্ধান্ত নেওয়া হচ্ছে। বিশ্বকাপের পর এমন সি'দ্ধান্ত যদি নিয়ে ফেলে ভারতীয় ক্রিকেট বোর্ড তাহলে শূন্য হাতেই বিদায় নিতে হবে কোহলিকে।
অধিনায়ক কোহলির অধীনে ভারত
টেস্ট রানার্সআপ
ওয়ানডে তৃতীয়
ওয়ানডে রানার্সআপ
ওয়ানডে সেমিফাইনালিস্ট
টি-টোয়েন্টি গ্রুপে তৃতীয়

২০১৭ চ্যাম্পিয়নস ট্রফি দিয়ে শুরু। ফেবারিট হিসেবে ফাইনাল খেলতে নেমে পাকিস্তানের কাছে বিশাল ব্যবধানে হেরেছিল ভারত। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপেও সেমিফাইনালে নিউজিল্যান্ডকে খুব অল্প রানে আট'কে ফেলেও পারেনি ভারত। টপ অর্ডারের ব্যর্থতায় সেমি থেকেই বিদায় নিয়েছে দলটি। ২০২১ সালে টেস্ট চ্যাম্পিয়নশিপে সেই নিউজিল্যান্ড কোহলিকে আইসিসির কোনো শিরোপা পেতে দেয়নি। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপেও নিউজিল্যান্ডের কাছে হার কোহলির ভারতের ভাগ্য নির্ধারণ করে দিল।

এর আগে ম হে'ন্দ্র সিং ধোনির অনুপস্থিতিতে ২০১৪ সালেও ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন কোহলি। সেবার তাঁর অধীন এশিয়া কাপ খেলতে গিয়ে ভারত ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিল। আর কোহলি ভারতের দায়িত্ব পাকাপাকিভাবে বুঝে নেওয়ার পর একটি শিরোপাই জিতেছে দলটি। ২০১৮ এশিয়া কাপের সে সময়টায় বিশ্রামে ছিলেন কোহলি!

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!