1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০১:৩১ পূর্বাহ্ন
শিরোনামঃ
বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপনকে নিয়ে মুখ খুললেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ২ উইকেট হাতে রেখেই ভারতকে হারাল বাংলাদেশ যুবারা হাসপাতালে ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে থাকবে ইয়াসির আলী আন্তর্জাতিক ম্যাচ হবে না বাংলাদেশে,সকল ধরনের ম্যাচ থেকে নিষিদ্ধ’র সিদ্ধান্ত আইসিসির মেসি, লেভানডফস্কি, রোনালদো না বেনজেমা… কে হচ্ছেন সেরা আবারও বাধা আবিদ-শফিক, হারের শঙ্কায় বাংলাদেশ স্মিথ, ওয়ার্নারের সঙ্গে ‘দ্বৈত আচরণ’ কেন? ভারত না পাকিস্তান কাকে সাপোর্ট করবে শোয়েবে এমন প্রশ্নে যে উত্তর দিলেন সানিয়া টি-টেনে প্লে-অফে চার দল চূড়ান্ত, দেখেনিন বাংলা টাইগার্সের অবস্থান মেসিকে টপকে ব্যালন ডি’অর জিততে পার লিওয়ানদোস্কি

মৌসুমের প্রথম হার লিভারপুলের

  • সময় সোমবার, ৮ নভেম্বর, ২০২১
  • ২৪ পঠিত

চিরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠে গিয়ে ৫-০ গোলের জয় নিয়ে আসা, এসি মিলান, আতলেতিকো মা'দ্রিদের বিপক্ষে দাপট দেখিয়ে জেতা—দুর্দান্ত ফর্মেই ছিল লিভারপুল। ইউরোপের একমাত্র দল হিসেবে এখনো অ'পরাজিত ছিল ইয়ুর্গেন ক্লপের দল।

ছিল বলতে হচ্ছে, কারণ সে রেকর্ড গত রাতে কা'টা পড়েছে অ'প্রত্যাশিত এক প্রতিদ্বন্দ্বীর হাতে। ওয়েস্ট হ্যামের মাঠে গিয়ে গত রাতে লিগ ম্যাচে ৩-২ গোলে হেরে এসেছে লিভারপুল। ওয়েস্ট হ্যামের হয়ে গোল করেছেন স্প্যানিশ মিডফিল্ডার পাবলো ফোরনালস ও ফরাসি ডিফেন্ডার কুর্ত জুমা। প্রথম গোলটা লিভারপুলের গোলকিপার আলিসনের আ'ত্মঘা'তী।
এই ফাউল নিয়েই হচ্ছে বিতর্ক

এই ফাউল নিয়েই হচ্ছে বিতর্ক
ছবি : রয়টার্স

লিভারপুলের হয়ে ২ গোল করেছেন রাইটব্যাক ট্রেন্ট অ্যালেক্সান্ডার আরনল্ড ও স্ট্রাইকার দিভক অরিগি। তারকা ত্রয়ী মো হা'ম্ম'দ সালাহ, সাদিও মানে ও দিওগো জোতা ছিলেন নিষ্প্রভ। এর আগে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ২৫ ম্যাচ অ'পরাজিত ছিল লিভারপুল। মৌসুমের এমন এক সময়ে তারা রেকর্ডটা হারাল, যখন জয়টা বড্ড দরকারি ছিল ওপরে থাকা চেলসি ও ম্যানচেস্টার সিটির স'ঙ্গে টেক্কা দেওয়ার জন্য।

ম্যাচের শুরুতেই এগিয়ে যায় ওয়েস্ট হ্যাম। ম্যাচের চার মিনিটেই স্প্যানিশ মিডফিল্ডার পাবলো ফোরনালসের বেঁকে আসা কর্নার আট'কাতে না পেরে উল্টো নিজেদের জালে ঢুকিয়ে দেন লিভারপুলের গোলকিপার আলিসন বেকার।
রেফারির সি'দ্ধান্তে বেশ খেপেছেন ক্লপ

রেফারির সি'দ্ধান্তে বেশ খেপেছেন ক্লপ
ছবি : রয়টার্স

তবে গোলটা নিয়ে বিতর্ক হচ্ছে বেশ। বলা হচ্ছে, ফোরনালসের কর্নার থেকে আসা বল ধ’রার সময় ফাউলের শিকার হয়েছিলেন আলিসন। ওয়েস্ট হ্যামের ইতালিয়ান ডিফেন্ডার আনহেলো ওগবোন্না আলিসনের সামনে ঝাঁপিয়ে নিজের হাত দিয়ে আলিসনের হাতে ধাক্কা দিয়েছিলেন, এ কারণে আলিসনের হাত বিচ্যুত হয়ে যায়। যে হাতের বল ধ’রার কথা ছিল, বিচ্যুত হওয়ার কারণে হাতে বল লেগে উল্টো জালে ঢুকে যায়।

রেফারির এ সি'দ্ধান্তে বেশ খেপেছেন ক্লপ। ম্যাচের শেষে স্কাই স্পোর্টস আর বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে এ নিয়ে নিজের বি র'ক্তি প্রকাশ করেছেন, ‘ম্যাচের কিছু কিছু সি'দ্ধান্ত ভিন্ন হলেও পারত। প্রথমে ওরা আমা'দের গোলকিপারের ওপর ফাউল করে গোল আ'দায় করে নিল। সেই খেলোয়াড়ের হাতের স'ঙ্গে আলিসনের হাত ধাক্কা খেল। এ অবস্থায় সে কীভাবে উড়ন্ত বল ধরবে? এর কোনো মানেই হয় না। এ ক্ষেত্রে আলিসনের আর কী করার ছিল? এ কারণে গোলকিপারদের দেখে রাখতে হয় ম্যাচের মধ্যে, কোনো খেলোয়াড় যেন গোলকিপারের হাতে ওভাবে ধাক্কা না দেয়। হাত একজন গোলকিপারের শরীরের অনেক গু'রুত্বপূর্ণ একটা অ'ঙ্গ। রেফারিকে স্বাভাবিক সি'দ্ধান্ত নিতে 'হতো, তিনি সেটা করেননি। আ মর'া ফাউলটা দেখেছি আবার। ওগবোন্নার হাত আলিসনের হাতের স'ঙ্গে ধাক্কা খেল। যে কারণে আলিসনের হাত নড়ে গেল আর ওই নড়ে যাওয়া হাতে বল লেগে জালে ঢুকে গেল।’
দুর্দান্ত ফ্রি-কিকে গোল করেছেন ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ড

দুর্দান্ত ফ্রি-কিকে গোল করেছেন ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ড
ছবি : রয়টার্স

পরে এই গোলের জন্য ভিএআরের সাহায্য নেওয়া হলেও লাভ হয়নি লিভারপুলের। প্রথমা'র্ধের শেষ দিকে রাইটব্যাক ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ডের দুর্দান্ত বাঁকানো এক ফ্রি-কিকে সমতায় ফেরে অল রে'ডরা। দ্বিতীয়ার্ধে আবারও লিভারপুলকে চেপে ধরে ওয়েস্টহ্যাম।

৬৭ মিনিটে লিভারপুলের মিডফিল্ডের ফর্মহীনতার সুযোগ নিয়ে দুর্দান্তভাবে বল নিয়ে লিভারপুলের রক্ষণভাগে ঢুকে যান ইংলিশ উই'ঙ্গার জ্যারড বাওয়েন। সেখান থেকে পাশে থাকা ফোরনালসকে পাস দিয়ে গোল নিশ্চিত করেন। তবে আলিসন চাইলে সে শট আট'কাতে পারতেন। তাঁর হাতের লাগার পরেও বল জড়ায় জালে।
ফোরনালসের গোলের পর

ফোরনালসের গোলের পর
ছবি : রয়টার্স

সাত মিনিট পর আবারও কর্নার-যন্ত্রণা। বাওয়েনের কর্নারে মাথা ছুঁইয়ে দলকে আরও এগিয়ে দেন সদ্যই চেলসি থেকে ওয়েস্ট হ্যামে যাওয়া জুমা। ৮৩ মিনিটে ট্রেন্টের সহায়তায় বিকল্প স্ট্রাইকার দিভক অরিগি গোল করলেও ৩ পয়েন্ট এনে দিতে পারেননি। শেষ দিকে গোল করার সহজ দুটি সুযোগ নষ্ট করেন দিওগো জোতা ও সাদিও মানে। ওয়েস্ট হ্যাম জিতে যায় ৩-২ গোলে।

এই জয় নিয়ে পয়েন্ট তালিকায় লিভারপুলকে টপকে তিনে উঠে গেছে ওয়েস্ট হ্যাম। শীর্ষ দুই স্থানে যথাক্রমে চেলসি ও ম্যানচেস্টার সিটি।

sun

মাংসপেশির চোটে এখনো মাঠের বাইরে মেসি। মেসিহীন পিএসজির আ'ক্রমণভাগ গত রাতে উজ্জ্বল হয়েছিল নেইমা'র আর এমবাপ্পে-আলোয়। দুজনের ৩ গোলেই লিগে বোর্দোকে ৩-২ গোলে হারিয়েছে দলটা। তবে দৃষ্টিকটুভাবে চোখে পড়েছে পিএসজির রক্ষণ–দুর্বলতা।

প্রথমেই নেইমা'রের গোলে এগিয়ে যায় পিএসজি। গোলে সহায়তা ছিল এমবাপ্পের। প্রিয় বন্ধু জনপ্রিয় ব্রাজিলিয়ান গায়িকা মা'রিলিয়া মেনদোন্সা কিছুদিন আগে প্লেন দু'র্ঘটনায় নি'হত হয়েছেন, নিজের প্রথম গোলটা তাঁকেই উৎসর্গ করেছেন নেইমা'র।

২৬ বছর বয়সে প্রাণ হারানো মেনদোন্সাকে উৎসর্গ করা গোলটা করেছেন ম্যাচের ২৬ মিনিটেই। গোল করেই ক্যামেরার সামনে গিয়ে জার্সি খুলে ভেতরের গেঞ্জি দেখিয়েছেন নেইমা'র, যেখানে মেনদোন্সার উদ্দেশে কিছু কথা লেখা ছিল, ‘আমি আজীবন তোমা'র ভক্ত থাকব বেদনার রানি! চিরশান্তিতে থেকো এম এম (মা'রিলিয়া মেনদোন্সা)।’

প্রস'ঙ্গত, বিরহের গান একটু বেশি গাইতেন বলে মেনদোন্সাকে বেদনার রানি বলা 'হতো।

৪৩ মিনিটে আবারও দেখা গেল নেইমা'র-এমবাপ্পের যৌ'থ ঝলক। ডি-বক্সের মধ্যে বোর্দোর একাধিক ডিফেন্ডারও আট'কাতে পারেননি তাঁদের দুর্দান্ত ‘ওয়ান-টু’ রসায়ন। এমবাপ্পের পাস থেকে নেইমা'রের গোলে প্রথমা'র্ধেই ২ গোল এগিয়ে যায় পিএসজি। দ্বিতীয়ার্ধে দুর্দান্ত এক প্রতি- আ'ক্রমণে ডাচ্‌ মিডফিল্ডার জর্জিনিও ভাইনালডমের কাছ থেকে বল পেয়ে স্কোরলাইন ৩-০ করে দেন এমবাপ্পে।

এর পরই যেন আড়মোড়া ভেঙে জেগে ওঠে বোর্দো। ৭৭ মিনিটে প্রতিভাবান মিডফিল্ডার ইয়াসিন আদলির পাসে গোল করেন হন্ডুরাসের স্ট্রাইকার আলবার্ত এলিস। এই আদলি মূলত এসি মিলানের খেলোয়াড়, এখন ধারে খেলছেন বোর্দোর হয়ে। বিকল্প হিসেবে মাঠে নামা লেফটব্যাক নুনো মেন্দেস এলিসকে আট'কাতে পারেননি।

ম্যাচের একদম শেষ দিকে বর্ষীয়ান ফরোয়ার্ড জিমি ব্রায়ান্ডের পাস থেকে গোল করে ব্যবধান আরেকটু কমিয়ে দেন মিলানের সাবেক স্ট্রাইকার এমবায়ে নিয়াং; যদিও শেষমেশ ম্যাচে আর সমতা আসেনি।

১৩ ম্যাচ শেষে ৩৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে পিএসজি। দ্বিতীয় স্থানে লেঁসের পয়েন্ট ১০ কম।

sun

শীর্ষে থাকার জন্য জয়টা বড্ড দরকার ছিল রিয়ালের। ড্র করলে পয়েন্টের হিসেবে দ্বিতীয় স্থানে থাকা রিয়াল সোসিয়েদাদের স'ঙ্গে সমতায় থাকতে 'হতো, আর হারলে তো কথাই নেই। সরাসরি দ্বিতীয় স্থানে নেমে যেতে 'হতো।

অমন কিছু 'হতে দেননি দলটার দুই অ'ভিজ্ঞ তারকা টনি ক্রুস ও করিম বেনজেমা। ক্রুস-বেনজেমা'র ২ গোলে রায়ো ভায়েকানোকে ২-১ গোলে হারিয়েছে রিয়াল মা'দ্রিদ।

৩৮ মিনিটের মধ্যেই ২ গোলে এগিয়ে গিয়েছিল রিয়াল। তখন মনে হচ্ছিল, আরেকটা সহজ জয়ই পকে'টে পুরছে লস ব্লাঙ্কোসরা। কিন্তু ম্যাচ যতই এগিয়েছে, রিয়াল-রক্ষণে সমস্যার সৃষ্টি করেছে রায়ো। বেঞ্চ থেকে এসে গোল করে ব্যবধান কমিয়ে দিয়েছিলেন কলম্বিয়ান তারকা রাদামেল ফালকাও। অনেকবারই মনে হয়েছে, আরেকটা গোল করে ম্যাচটা ড্র করতেও পারে রায়ো। কিন্তু শেষমেশ নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ওই বিপদ 'হতে দেননি রিয়ালের ডিফেন্ডাররা।

শাখতারের বিপক্ষে খেলা লুকা ম'দরিচ ও লুকাস ভাসকেজ এই ম্যাচে খেলেননি। তাঁদের জায়গায় নামানো হয়েছিল নতুন যোগ দেওয়া ফরাসি মিডফিল্ডার এদুয়ার্দো কামাভি'ঙ্গা ও মা'র্কো আসেনসিওকে। ৪-৩-৩ ছকে গোলকিপারের সামনে চার ডিফেন্ডার দানি কারভাহাল, এদের মিলিতাও, ডেভিড আলাবা ও ফারলাঁ মেন্দি, মাঝমাঠে ক্রুস-কামাভি'ঙ্গার স'ঙ্গে কাসেমিরো আর আ'ক্রমণভাগে বেনজেমা-আসেনসিওর স'ঙ্গে ভিনিসিয়ুস। ওদিকে রায়ো নেমেছিল ৪-২-৩-১ ছকে। দলের সবচেয়ে বড় তারকা রাদামেল ফালকাও ছিলেন বেঞ্চে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!