1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:৪৩ পূর্বাহ্ন

হতাশার বিশ্বকাপে আশার আলো তাসকিন

  • সময় রবিবার, ৭ নভেম্বর, ২০২১
  • ২৫ পঠিত

'হতাশার বিশ্বকাপে আশার আলো তাসকিন

চরম ব্যর্থতায় শেষ হয়েছে বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব বিভাগেই যেন সর্বোচ্চ পর্যায়ের 'হতাশাজনক পারফরম্যান্স উপহার দিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। কিন্তু এত 'হতাশার মাঝেও যেন আশোর আলো হয়ে ছিলেন তাসকিন আহমেদ।

'হতাশার বিশ্বকাপে আশার আলো তাসকিন
তাসকিন আহমেদ। ছবিঃ গেটি ইমেজস
পুরো টুর্নামেন্টে বাংলাদেশের সবচেয়ে বড় প্রাপ্তির জায়গা বলা যেতে পারে তাসকিনের বোলিংকে।

পরিসংখ্যান বলছে ৬ ম্যাচে তাসকিন উইকেট নিয়েছেন ৬টি। প্রায় ২২ ওভার বল করে দিয়েছেন ১টি মেইডেনও। সাড়ে ৬ এর ইকোনমি রেট টি-টোয়েন্টি ক্রিকে'টের বাস্তবতা বিবেচনায় নিলে অবশ্যই দারুণ।

তবে পরিসংখ্যান দিয়ে তো আর পুরোপুরি ব্যাখ্যা করা যাব'ে না তার বোলিং। পরিসংখ্যানের বাইরেও তাই বেশ কিছু নজরকাড়া দিক দেখা গেছে তাসকিনের বোলিংয়ে।

বাংলাদেশ টুর্নামেন্টে ৮টি ম্যাচ খেললেও সবগু'লো ম্যাচে সুযোগ পাননি তাসকিন। তবে যে ৬টি ম্যাচে খেলেছেন বেশিরভাগ ম্যাচে নতুন বল হাতে তাকেই দেখা গিয়েছে ইনিংস উদ্বোধন করতে।

নতুন বল হাতে নিজেকে প্রমাণ করে অধিনায়কের আস্থার প্রতিদানও ভালোভাবেই দিয়েছেন তিনি। নতুন বলে নিজের সুইং করানোর দক্ষতার প্রকাশও ঘটিয়েছেন দারুণভাবে। রান আট'কিয়ে ব্যাটারদের বিপদে ফেলেছেন, মাঝেমধ্যে তুলেছেন উইকেটও।

মোটকথা নিজের বোলিং দিয়ে ব্যাটারদের অস্বস্তিতে রাখার কাজটা খুব অসাধারণভাবে না করলেও অন্য বোলারদের চাইতে ভালোভাবেই করেছেন তাসকিন।

'হতাশার বিশ্বকাপে আশার আলো তাসকিন
তাসকিন আহমেদ। ছবিঃ গেটি ইমেজস
তাসকিনের বি'ষয়ে সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে তার গতি, এই তথ্য প্রায় সকলেরই জানা।

এই বিশ্বকাপে যেন নিজের গতিকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন তাসকিন। বিশ্বকাপের আগে তার সর্বোচ্চ গতির রেকর্ড ছিল ১৪৮ কিলোমিটার প্রতি ঘণ্টা। সেই রেকর্ড ভে'ঙ্গে এবার সর্বোচ্চ ১৪৯ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে বল করেছেন তাসকিন।

তবে কেবল গতি দিয়েই তো সবকিছু হয়ে যাব'ে না। গতির ঝড় তোলার পাশাপাশি বাউন্স, লাইন, লেন্থ অনুসরণ করে দারুণ শৃঙ্খলাব'দ্ধ বোলিং করে গেছেন তিনি, টুর্নামেন্টজুড়েই।

টাইগারদের পেস বোলিংয়ের মূল শক্তি মুস্তাফিজুর রহমান পুরো টুর্নামেন্টেই ছিলেন নিজের ছায়া হয়ে। টুর্নামেন্টের মাঝপথে ছিটকে গেছেন মো হা'ম্ম'দ সাইফুদ্দিনও। দলের পেস বোলিংয়ের আশা ভরসা হয়ে তাই ছিলেন তাসকিনই।

সুযোগ পেয়ে নিজেকে উজাড় করে দিয়েছেন তিনি। এই টুর্নামেন্টে বাংলাদেশের সেরা পেসার তো বটেই, সম্ভবত পুরো বিশ্বকাপেই বাংলাদেশের সেরা প্রাপ্তির জায়গাই ছিলেন তিনি।

তবে আন্তর্জাতিক ক্যারিয়ারে তাসকিনের পথচলা সবসময় এরকম মসৃণ ছিল না। ২০১৪ সালে প্রথম আন্তর্জাতিক ক্রিকে'টে পা রাখেন তিনি।

শুরুর দিকে আগমনী বার্তাও দিয়েছেন দারুণ পারফরম্যান্স দিয়ে। স্পিডস্টার তকমা পেয়ে যান দ্রুতই। তবে শুরুর দিকের ফর্মটা ধরে রাখতে পারেননি তিনি। নিজের ফর্মহীনতায় বাদও পড়েছিলেন দল থেকে।

২০২০ সালের শুরুর দিকে লকডাউনে নিজের ফিটনেস, বোলিং সবকিছু নিয়েই কাজ করা শুরু করেন তাসকিন। নিজের কঠোর পরিশ্রমের ফলে বেশ উন্নতিও করেন তিনি, যার ছাপ রাখতে শুরু করেন নিজের পারফরম্যান্সে।

ঘরোয়া ক্রিকে'টে দারুণ বোলিং করে গত বছরের শেষ দিকে আবারও দলে ডাক পান তিনি। সেই থেকে শুরু করে এখনো পর্যন্ত জাতীয় দলের সবগু'লো সিরিজেই দলের অংশ ছিলেন তাসকিন। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি সকল ফরম্যাটেই নিজের জাত চেনাচ্ছেন।

নিউজিল্যান্ড সফরের পর শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ে সফরেও দারুণ বল করেছেন। হোক টেস্ট, হোক ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি- তাসকিনের বোলিং বরাবরই প্রশংসা কুড়িয়েছে। এই তাসকিন ভিন্ন ধাচে গড়া।

অনেক বেশি পরিণত, শৃঙ্খলাব'দ্ধ এবং আগু'নে ফর্মের তাসকিনের দেখাই মিলছে খেলার মাঠে। বদলে যাওয়া তাসকিন যেন দেশের ক্রিকে'টেই নতুন এক আশার আলোর সঞ্চার করেছেন।

'হতাশার বিশ্বকাপে আশার আলো তাসকিন
তাসকিন আহমেদ। ছবিঃ গেটি ইমেজস
গতির ঝড়ের পাশাপাশি নতুন বলে সুইং, দারুণ লাইন-লেন্থের আগ্রাসী, বৈচিত্র্যময় বোলার তাসকিন দেশের ক্রিকে'টের জন্যই বিরাট এক সম্পদ।

কা'টার-স্লোয়ারে নিজের দুর্বলতা থাকলেও সেখানেও ভালোই উন্নতি করেছেন তিনি, পরা মর'্শ নিয়েছেন মাশরাফির কাছ থেকে। এবারের বিশ্বকাপেও দেখা গেছে সেই ছোঁয়া।

একজন আদর্শ পেসারের প্রায় সকল উপাদানই আছে তাসকিন আহমেদের মাঝে। এখন তাসকিনের পালা লম্বা রেসের ঘোড়া হওয়ার।

জাতীয় দলকে আগামী ৭-৮ বছর সার্ভিস দেওয়ার জন্য এরকম কাউকেই তো দরকার দলে। আধুনিক ক্রিকেট বিশ্বে ছড়ি ঘোরানোর জন্য একজন তাসকিন আহমেদকে যে খুব দরকার বাংলাদেশের।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!