1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১:২১ অপরাহ্ন
শিরোনামঃ
অনেক মেয়েই আমাকে কিউট বলে’ হাফিজের অবিশ্বাস্য ক্যাচ নিলেন কনওয়ে; শতাব্দীর সেরা তালিকায় রাখছেন ভক্তরা! (ভিডিও) বিশ্বকাপে ভারতের বিপক্ষে জয় স্মরণীয় করে রাখতে ২৫০ শিশুর পড়াশোনার সম্পূর্ণ দায়িত্ব নিলেন বাবর আজম লিটন আমাদের দলের মূল ক্রিকেটার। দুইটা ক্যাচ ছাড়াতেই লিটন দাসের অবদান শেষ হয়ে যায়নি : ওটিস গিবসন পাকিস্তানের অলিতে গলিতে বরুণের মত বোলার ঘুরে বেড়ায়! Md Rakib হার্দিককে নিয়েই ভুল করেছে ভারত: ইনজামাম দুঃসময়ে টিম ম্যানেজমেন্টকে পাশে পাচ্ছেন লিটন সকল সমালোচনা কে পিছনে ফেলে উড়েয়ে দিতে হবে ইংল্যান্ডকে এবার মাশরাফির মন্তব্যের পাল্টা জবাব দিলেন কোচ গিবসন চোট পেয়ে অনুশীলন ছাড়লেন সোহান; ইংলিশদের বিপক্ষে খেলা অনিশ্চিত

যেকারনে নেইমারের মন উঠে যাচ্ছে ফুটবল থেকে

  • সময় সোমবার, ১১ অক্টোবর, ২০২১
  • ৪৭ পঠিত

যেকারনে নেইমা'রের মন উঠে যাচ্ছে ফুটবল থেকে

২০১৮ বিশ্বকাপের আগে-পরে তাঁর ফুটবল ক্যারিয়ারটা সম্ভবত দুই ভাগে ভাগ করে ফেলা যায়।
সেই বিশ্বকাপের আগপর্যন্ত নেইমা'র মানে ছিল নির্মল শিশুতোষ আনন্দ নিয়ে ফুটবল খেলা।

কিন্তু রাশিয়ায় অনুষ্ঠিত সেই বিশ্বকাপে ‘ডাইভিং’ বিতর্কের পর

গত কয়েক বছরে ব্রাজিলিয়ান মহাতারকার ক্যারিয়ার যেন অন্যদিকে মোড় নিয়েছে।

যে মোড়ের পর ফুটবলে সাফল্যের চেয়ে চোট আর বিতর্কের উপস্থিতি বেশি।

পেশাদারি খোলস আর টানা ফুটবলের ক্লান্তির মধ্যেও এখনো নেইমা'রের ফুটবলে মনের আনন্দের ছাপ পাওয়া যায়, কিন্তু কেন যেন অবিসংবাদিত বিশ্বসেরাদের সারিতে নেইমা'রের উপস্থিতিটা নিয়মিত নয়। সময়ের সেরাদের আলোচনায় লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রো'নালদোদের নাম যেভাবে এসেছে, নেইমা'রের নাম গত কয়েক বছরে সে আলোচনা থেকে আরও দূরে সরেছে।

বয়স ২৯ হয়ে গেছে বলে ভবি'ষ্যৎ সেরাদের আলোচনায়ও তাঁর নাম সেভাবে আসে না। কিলিয়ান এমবাপ্পের পাশাপাশি এখন সেখানে আলোচনায় থাকে আর্লিং হরলান্ডের নাম।

অনেক কিছুর সম্ভাবনা জাগিয়ে শুরু ক্যারিয়ারে তাই অ'প্রাপ্তিই নেইমা'রের স'ঙ্গী হয়েছে বেশি। সেই অ'প্রাপ্তি ঘোচানোর সুযোগও কি কমে আসছে, বিশেষ করে ব্রাজিলের জার্সিতে?

খেলা সম্প্রচারমাধ্যম ডিএজেডএনে নেইমা'রের সাক্ষাৎকারের পর ব্রাজিল স মর'্থকদের সে উদ্বেগ ঘিরে ধরতে পারে। নেইমা'র যে বলছেন, ২০২২ বিশ্বকাপই 'হতে যাচ্ছে তাঁর শেষ বিশ্বকাপ। ফুটবলপ্রেমীদের উদ্বেগে ভাসাবে নেইমা'রের অন্য কথাটিও। পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড বলছেন, ফুটবল থেকে মনই উঠে যাচ্ছে তাঁর!

‘আমা'র মনে হয় এটিই (২০২২ কাতার) 'হতে যাচ্ছে আমা'র শেষ বিশ্বকাপ। আমি এটিকেই আমা'র শেষ বিশ্বকাপ ভাবছি, কারণ আমা'র মনে হয় না ফুটবলকে আর সহ্য করার মতো মনের জোর অবশিষ্ট আছে আমা'র’—ডিএজেডএনের বিশেষ তথ্যচিত্র ‘নেইমা'র অ্যান্ড দ্য লাইন অব কিংস’-এ বলেছেন ব্রাজিলিয়ান মহাতারকা।

সময়ের সেরাদের একজন নেইমা'রকে এখন পর্যন্ত বিশ্বকাপের মঞ্চ পেয়েছেই মাত্র দুবার। ২০১৪ বিশ্বকাপে ব্রাজিলেই আয়োজিত বিশ্বকাপে দারুণ খেলতে থাকা নেইমা'রের বিদায়টা হয়েছিল নিদারুণ কষ্টে। কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার হুয়ান জুনিগার ভয়ংকর ট্যাকলে মেরুদ'ণ্ডের হাড়ে চোট পেয়েছিলেন নেইমা'র।

কতটা ভ'য়াবহ সেই চোট, সেটি ‘প্লেয়ার্স ট্রিবিউন’-এ পরে জানিয়েছিলেন নেইমা'র। ডাক্তাররা তখন তাঁকে বলেছিলেন যে জুনিগার হাঁটুর আঘা'তটা আর দুই ইঞ্চি বাঁয়ে হলেই আর ফুটবলই খেলা সম্ভব 'হতো না নেইমা'রের! সেই বিশ্বকাপে নেইমা'রকে ছাড়া খেলতে নেমে সেমিফাইনালে জার্মানির হাতে বড় ল'জ্জা পেয়েছে ব্রাজিল।

সেই চোট কাটিয়ে ফেরা নেইমা'র ২০১৮ বিশ্বকাপে এসেছিলেনই চোটের ছায়া নিয়ে। আগের মৌসুমেই বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যাওয়া নেইমা'র ফেব্রুয়ারিতে ডান পায়ের মেটাটারসালে চোট পান। যে চোট সারিয়ে তাঁর বিশ্বকাপে খেলাই সংশয়ে ছিল।

সংশয় কাটিয়ে রাশিয়ায় সেই বিশ্বকাপে নেইমা'র খেলেছেন বটে, কিন্তু সেভাবে আলো ছড়াতে পারেননি। বরং চোটের ভয়টা মনে খুব বেশি করে গেঁথে বসেছিল বলেই কি না, প্রতিপক্ষ ডিফেন্ডার ট্যাকল করতে এলেই নিজেকে বাঁচাতে নেইমা'রের মাটিতে পড়ে যাওয়ার প্রবণতা চোখে লেগেছে। এবার কোয়ার্টার ফাইনালেই বাদ পড়েছে ব্রাজিল।

দুবারে হয়নি, কিন্তু এরপর আর একবারই বিশ্বকাপ জয়ের চেষ্টা করবেন নেইমা'র? ২০২২ বিশ্বকাপের সময় তাঁর বয়স থাকবে ৩০, সে হিসাবে ২০২৬ সালে যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডার আয়োজনে অনুষ্ঠেয় বিশ্বকাপে তাঁর খেলা একেবারে অসম্ভব নয়। কিন্তু নেইমা'রের ফুটবলেই যেন অরুচি ধরে যাচ্ছে।

হয়তো ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাগু'লোর ‘সৃষ্টিশীলতা’র প্রমাণ রাখা একের পর এক টুর্নামেন্ট আর টানা ম্যাচ খেলার ধকল এর কারণ।

কারণ 'হতে পারে তাঁকে নিয়ে চলা নিরন্তর সমালোচনাও। কারণ যা-ই হোক, নেইমা'র জানিয়ে দিচ্ছেন, বিশ্বকাপ খুব বেশিবার আর পাবে না তাঁকে।

আর যে একবার পেতে পারে, সেটিতে অবশ্য ব্রাজিলের ষষ্ঠ আর নিজের প্রথম বিশ্বকাপ শিরোপার জন্য প্রাণপণে লড়ার প্রতিশ্রুতি দিয়ে রেখেছেন নেইমা'র, ‘নিজের সেরা অবস্থায় বিশ্বকাপে

যেতে সবটুকু দিয়ে চেষ্টা করব আমি। আমা'র দেশকে জেতাতে, ছোটবেলা থেকে আমা'র সবচেয়ে বড় স্বপ্নটা সত্যি করতে সম্ভব সবকিছুই করব। আশা করি সেটা করতেও পারব।’

না পারলে? ব্রাজিলের জার্সিতে শূন্যতায়ই বিদায়ের শঙ্কা থাকবে নেইমা'রকে ঘিরে। বিশ্বকাপ তো জিততে পারেননি, ব্রাজিলের হয়ে কো'পা আমেরিকাও জেতা হয়নি নেইমা'রের। ভাগ্যটাই খারাপ বলতে হবে নেইমা'রের। ব্রাজিলের জার্সিতে

তাঁর অ'ভিষেকের পর যে একবার কো'পা আমেরিকা জিতেছে ব্রাজিল, চোটের কারণে সে কো'পা আমেরিকার দলে ছিলেন না নেইমা'র! এখন পর্যন্ত ব্রাজিলের মূল দলের জার্সিতে তাঁর অর্জন বলতে শুধু ২০১৩ কনফেডারেশনস কাপই।

পরের কো'পা আমেরিকা আসতে আসতেও ২০২৪ সাল লেগে যাব'ে। তত দিন পর্যন্ত ফুটবলে মন থাকবে নেইমা'রের?

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!