1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৪:২০ অপরাহ্ন
শিরোনামঃ
হুবহু নিজের মত আরেক সালাহকে দেখে বেজায় খুশি মোহাম্মদ সালাহ ভিনি নাকি ফাতি, কে হবে এল ক্লাসিকোর নতুন রাজা? টি-২০ বিশ্বকাপের সেরা বোলার-ব্যাটারের নাম ভবিষ্যৎবানী করলেন ব্রেট লি বাংলাদেশ অভিজ্ঞতা কাজে লাগিয়েছে, জয় প্রাপ্য ছিল : পিএনজি অধিনায়ক ভক্তদের জন্য একদিন হলেও বাংলাদেশের হয়ে খেলতে চাই: আশরাফুল ভারতের কাছে হারলে সেমিফাইনালে যেতে পারবে না পাকিস্তান! ভারত, পাকিস্তানের গ্রুপে না পড়ে ভালোই হয়েছে-ঃ আশরাফুল সুপার টুয়ালেভে বাংলাদেশের বিপক্ষে চাপে থাকবে অস্ট্রেলিয়ারা ভারত-পাকিস্তান ম্যাচ যেন ফাইনালের আগে আরেক ফাইনাল : ইনজামাম বিশ্বকাপে বড় চমক দিতে পারে আফগানিস্তান আফগানিস্তান ক্রিকেট দল

ওয়ানডেতে সর্বকালের সেরা অলরাউন্ডার সাকিব, দ্বিতীয় ফ্লিনটফ

  • সময় রবিবার, ১০ অক্টোবর, ২০২১
  • ১৯ পঠিত

নিখুঁত বিশ্লেষণের মাধ্যমে ওয়ানডে ও টেস্টের সর্বকালের সেরা অলরাউন্ডারদের একটি তালিকা তৈরি করেছেন ভারতের প্রখ্যাত ক্রিকেট কলামিস্ট অনন্ত নারায়ণন। তার এই তালিকায় টেস্টে শীর্ষ অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন স্যার গ্যারি সোবার্স এবং দ্বিতীয় স্থানে সাকিব আল হাসান। আর ওয়ানডেতে শীর্ষস্থান দখল করেছেন সাকিব এবং দ্বিতীয় স্থানে ইংল্যান্ডের অ্যান্ডু ফ্লিনটফ।

ক্রিকেট বি'ষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো’তে অনন্ত নারায়ণনের পুরো বিশ্লেষণটি প্রকাশ করা হয়েছে। সেখানে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ইতিহাসের সেরা অলরাউন্ডারদের তালিকা তৈরি করেছেন তিনি।

টেস্টের ক্ষেত্রে মানদ'ণ্ড হিসেবে বিবেচনা করেছেন- ওজনযুক্ত ব্যাটিং গড়, বোলিং গড়, দলে খেলোয়াড়ের অবদান, ধা'রাবাহিকতা, ম্যাচ প্রতি রান-ইউকেট এবং ফিল্ডি, ম্যাচ সেরা পারফরম্যান্স, প্রতি টেস্টে গড় পারফরম্যান্স এবং ক্যারিয়ারের দৈর্ঘ্য।

আর ওয়ানডেতে- ব্যাটিং গড়, ব্যাটিং স্ট্রাইক রেট, বোলিং স্ট্রাইক রেট, বোলিং অ্যাক্যুরেসি, দলে অবদান, ধা'রাবাহিকতা, গু'রুত্বপূর্ণ টুর্নামেন্টে ব্যাটিং-বোলিং, সেরা ম্যাচ পারফরম্যান্স, প্রতি ম্যাচে গড় পারফরম্যান্স এবং ক্যারিয়ারের দৈর্ঘ্য। এগু'লো বিবেচনায় নিয়ে শীর্ষ অলরাউন্ডার নির্বাচন করেছেন এই বিশ্লেষক। ফলে কোনো ফরম্যাটেই শীর্ষস্থানে জায়গা পাননি কথিত সর্বকালের সেরা অলরাউন্ডার দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস। তবে শীর্ষ দশে তিনি আছেন।

উপাদান সূচক, ভিত্তি মান ও রেটিং মান বিচারে টেস্টে সবার উপরে অবস্থান করছেন ওয়েস্ট ইন্ডিজের স্যার গ্যারি সোবার্স। তবে সাকিবের স'ঙ্গে তার ব্যবধান খুবই সামান্য। আগামী কয়েকবছরে পারফরম্যান্সের ধা'রাবাহিকতা ধরে রাখতে পারলে সাকিব শীর্ষেও উঠে যেতে পারেন। এমনটাই মনে করেন অনন্ত নারায়ণন।

টেস্টে শীর্ষ দশ অলরাউন্ডারের তালিকায় থাকা অন্যরা হলেন যথাক্রমে- পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ই মর'ান খান, ইংল্যান্ডের ইয়ান বোথাম, নিউজিল্যান্ডের রিচার্ড হ্যাডলি, অস্ট্রেলিয়ার কিথ মিলার, দক্ষিণ আফ্রিকার অউব্রে ফকনার, জ্যাক ক্যালিস, ট্রেভর গডার্ড ও ভারতের রবীচন্দ্র অশ্বিন।

ওয়ানডেতে অন্য সবাইকে ছাড়িয়ে অনেকটাই এগিয়ে সাকিব। এ তালিকায় শীর্ষ দশে থাকা অন্যরা হলেন যথাক্রমে- ইংল্যান্ডের অ্যান্ডু ফ্লিনটফ, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস, অস্ট্রেলিয়ার শেন ওয়ার্টসন, ভারতের কাপিল দেব, দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনার, পাকিস্তানের ই মর'ান খান, শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়া ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল।

অনন্ত নারায়ণন বলেন, ‘সাকিব প্রমাণ করেছে, টেস্ট অলরাউন্ডারদের তালিকায় প্রতিদ্বন্দ্বিতা করে দ্বিতীয় স্থানে থাকা'টা হঠাৎ করে পাওয়া কোনো সাফল্য নয়। সাকিব হয়তো প্রথম স্থানে চলে যাব'ে, কারণ সে তার কিছু সংখ্যার উন্নতি করতে পারে। সে এখন বিভিন্ন ফরম্যাটে বিশ্বের সেরা অলরাউন্ডার। ওয়ানডেতে বিশাল ব্যবধানে তালিকায় এক নম্বরে অবস্থান করছে।

২০১৯ সালে নিষে'ধাজ্ঞার জন্য সাকিব হয়তো অনেক উঁচুতে থেকে শেষ করেছিল। যাইহোক, সে আগের মতই দুর্দান্তভাবে ফিরে এসেছে। তার সাম্প্রতিক পারফরম্যান্স অনবদ্য।’

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!