1. bappy.ador@yahoo.com : admin :
  2. hostctg@gmail.com : Sports Editor : Sports Editor
  3. Onlynayeemkhanbd@gmail.com : Admin admin : Admin admin
  4. editor@sports-gossip.com : Edotpr Edotpr : Edotpr Edotpr
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৪:০৪ অপরাহ্ন
শিরোনামঃ
হুবহু নিজের মত আরেক সালাহকে দেখে বেজায় খুশি মোহাম্মদ সালাহ ভিনি নাকি ফাতি, কে হবে এল ক্লাসিকোর নতুন রাজা? টি-২০ বিশ্বকাপের সেরা বোলার-ব্যাটারের নাম ভবিষ্যৎবানী করলেন ব্রেট লি বাংলাদেশ অভিজ্ঞতা কাজে লাগিয়েছে, জয় প্রাপ্য ছিল : পিএনজি অধিনায়ক ভক্তদের জন্য একদিন হলেও বাংলাদেশের হয়ে খেলতে চাই: আশরাফুল ভারতের কাছে হারলে সেমিফাইনালে যেতে পারবে না পাকিস্তান! ভারত, পাকিস্তানের গ্রুপে না পড়ে ভালোই হয়েছে-ঃ আশরাফুল সুপার টুয়ালেভে বাংলাদেশের বিপক্ষে চাপে থাকবে অস্ট্রেলিয়ারা ভারত-পাকিস্তান ম্যাচ যেন ফাইনালের আগে আরেক ফাইনাল : ইনজামাম বিশ্বকাপে বড় চমক দিতে পারে আফগানিস্তান আফগানিস্তান ক্রিকেট দল

ব্যালন ডি’অর তালিকায় মেসি-রোনালদো-নেইমার

  • সময় শনিবার, ৯ অক্টোবর, ২০২১
  • ১৪ পঠিত

২০২১ ব্যালন ডি’অরের জন্য ছয় ধাপে প্রাথমিক ৩০ জনের তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। এই তালিকায় অনুমিতভাবে আছেন সময়ের তারকা সব ফুটবলাররা। আছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রো'নালদো, নেইমা'র, লেভানডোভস্কিরা।

এদিকে এবারের ব্যালন ডি’অরে সবার আগে থাকছেন মেসির নাম। জাতীয় দলে এ বছরটা দারুণ কে'টেছে তার। যদিও বার্সার হয়ে অনেকটা নিষ্প্রভ। আন্তর্জাতিক ফুটবলে জিতেছেন কো'পার শিরোপা। ঘুচিয়েছেন আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা। বার্সার হয়ে উল্লেখযোগ্য শিরোপাা না থাকলেও লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করে রেকর্ড অষ্টমবারের মতো জেতেন পিচিচি ট্রফি। এর আগে রেকর্ড ছয়বার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ী মেসির শোকেসে এবার যেতে পারে সপ্তম ব্যালন ডি’অর ট্রফি।

মেসির মতো অবস্থা নেইমা'রেরও। দারুণ পারফরম্যান্সে ব্রাজিলকে কো'পার ফাইনালে তুলেন তিনি। যদিও শিরোপা জেতা হয়নি মেসির আর্জেন্টিনার কাছে হেরে। ক্লাব পিএসজির হয়ে 'হতাশায় কে'টেছে তার।

অন্যদিকে দলীয় সাফল্য না থাকলেও ব্যক্তিগত অর্জনে বছরটা দুর্দান্ত কে'টেছে রো'নালদোর। জুভেন্টাসের হয়ে ২০২০-২১ সিরি আয় সর্বোচ্চ ২৯ গোল করেন তিনি। স'ঙ্গে গড়েন প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগ, লা লিগা ও সিরি আয় আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গিয়েও দারুণ কয়েকটি রেকর্ড গড়েন তিনি। পর্তুগাল শেষ ষোলো থেকে বিদায় নিলেও তার আগেই আসরের সর্বোচ্চ পাঁচটি গোল করে আন্তর্জাতিক ফুটবলে আগের রেকর্ড গোলদাতা আলি দাইকে স্পর্শ করেন রো'নালদো। পরে গত সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে গোল করে রেকর্ডটি নিজের করে নেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

উল্লেখ্য, আগামী ২৯ নভেম্বর প্যারিসে ঘোষণা করা হবে বিজয়ীর নাম। ১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া চালু হয়। ২০০৭ সাল থেকে ইউরোপের সেরা নয়, পুরস্কারটি দেয়া 'হতে থাকে বিশ্বের সেরা ফুটবলারকে। ফিফার বর্ষসেরা পুরস্কার আর ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূ'ত হয়েছিল ২০১০ সালে। ফিফার স'ঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ায় ২০১৬ সাল থেকে আবার একাই ব্যালন ডি’অর দেয়া শুরু করে ফ্রান্স ফুটবল। ব্যালন ডি’অর জয়ী নির্ধারণ করা হয় সাংবাদিকদের ভোটে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | স্পোর্টস গসিপ.কম
Theme Customized By Sports Gossip
error: Content is protected !!